
Primary & upper primary Examination child development Pedagogy :
Primary & upper primary Child Development important Questions and answers :
1 শিখনের প্রচেষ্টা ও ভুল তত্ত্ব সংযােজনবাদ – থর্নডাইক ।
2.শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্ব (Classical Conditioning) – প্যাভলভ ।
৩. শিখনের সক্রিয় অনুবর্তন তত্ত্ব (operant Conditioning) – স্কিনার ।
৪. শিখনের সমগ্রতাবাদী তত্ত্ব (Gestalt Theory) – কোহলার, কফ্কা,ওয়ার্দিমার।
৫. শিখনের সাযুজ্য তত্ত্ব (Theory of Contiguity) – গাথরি ।
৬. শিখনের সামাজিক নির্মিতিবাদ (Social Constructivism) – বাইগটস্কি ।
৭. শিখনের সামাজিক জ্ঞানমূলক তত্ত্ব (Social Cognitive Theory) – বান্দুরা ।
৮. গ্রোগ্রাম শিখন মডেল – বি. এফ. স্কিনার ।
৯. পান্ডিত্য শিখন (Mastery learning) মডেল – ব্লুম ।
১০. অগ্রণী সংগঠনক মডেল (Advance organiser) – ডেভিড আসুবেল ।
১১. ধারণা গঠন মডেল (Concept Attainment) – জেরোমি ব্রুনার ।
১২. শিখনের শ্রেণি সম্মেলনী মডেল – উইলিয়াম গ্লেসার ।
১৩. মৌলিক শিক্ষণ মডেল – গ্লেসার ।
১৪. শিখনের চিহ্নিতকরণ (Sign) তত্ত্ব – টলম্যান ।
১৫. শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব – হাল ।
১৬. শিখনের ফিল্ড তত্ত্ব – লিউইন ।
১৭. বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্ব – স্পিয়ারম্যান ।
১৮. বুদ্ধির বহু উপাদান তত্ত্ব – থার্স্টোন ।
১৯. বুদ্ধির সংগঠন সংক্রান্ত তত্ত্ব – গিলফোর্ড ।
২০. বুদ্ধির বাছাই তত্ত্ব – থমসন ।
২১. শিশুর জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব – পিঁয়াজে ।
২২. শিশুর নৈতিক বিকাশের তত্ত্ব – কোহলবার্গ ।
২৩. Maxims of teaching-এর ধারণা দেন – হার্বাট স্পেনসার ।
২৪. শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করেন – রবার্ট গ্লেসার ।
২৫. শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল – গ্যাগলে ।
২৬. শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল – হার্বাট থিলেন ও জন ডিউই ।
২৭. শিক্ষণের সামাজিক অনুসন্ধান মডেল – বারবন মশিয়াল ও বেঞ্জামিন কক্স ।
২৮. শিক্ষণের চরিত্রাভিনয় মডেল – ফ্যানি স্যাফটেল ও জর্জ স্যাফটেল ।
২৯. শিক্ষণের সমাজানুরূপ (Social Simulation) মডেল – সারিন বুকক্ ও গুৎসকা ।
৩০. শিক্ষণের অনির্দেশিত শিক্ষণ মডেল – কার্ল রজার্স ।
৩১. শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল – উইলিয়াম গর্ডন ।
৩২. শিক্ষণের সাইনেকটিকস মডেল – উইলিয়াম গর্ডন ।
৩৩. শিক্ষণের বৌদ্ধিক বিকাশ মডেল – ব্রুনার ।
৩৪. শিক্ষণের স্মরণমূলক মডেল – জোরি লুকাস ।
৩৫. শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল – জোসেফ জেয়াব ।
৩৬. শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল – রিচার্ড স্যূচম্যান ।
৩৭. শিক্ষণের আরােহী চিন্তন মডেল – হিলদা টাবা ।
৩৮. সমাজমিতি কৌশল – জে. এল. মােরেনাে ।
৩৯. মনােবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তােলেন – জোয়ান হার্বাট ।
৪০. শিক্ষণের প্রজ্ঞামূলক মডেল – পিঁয়াজে ।
৪১. টাইপ-I শিখন – প্যাভলভ ।
৪২. টাইপ-II শিখন – স্কিনার ।
৪৩. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক – রুশাে ।
৪৪. Learning by doing – জন ডিউই ।
৪৫. চাহিদার ক্রমােচ্চপর্যায় তত্ত্ব – আব্রাহাম ম্যাসলাে ।
৪৬. সমস্যা সমাধান পদ্ধতি – জন ডিউই ।
৪৭. প্রকল্প পদ্ধতি – কিল প্যাট্রিক ।
৪৮. Kindergarten পদ্ধতি – ফ্রয়েবেল ।
৪৯. বুদ্ধির প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব – থাস্টোন ।
৫০ বুদ্ধি 3D তত্ত্ব – জে. পি. গিলফোর্ড ।
৫১. Theory of Multiple Intelligence – এইচ. গার্ডনার ।
৫২. মনঃসামাজিক বিকাশের তত্ত্ব – এরিকসন ।
৫৩. আত্মপ্রতিষ্ঠার চাহিদা (Self-actualisation need) – আব্রাহাম ম্যাসলাে ।
৫৪. পাঠ-পরিকল্পনার পাঁচটি সােপান – হার্বাট ।
৫৫. উদ্ভাবনী শিখন (discovery learning) – ব্রুনার ।
৫৬. অর্থপূর্ণ শিখন (meaningful learning) – আসুবেল ।
৫৭. শিখনের দ্বি-উপাদান তত্ত্ব – মােরওয়ার ।
৫৮. কারণ-নির্দেশক তত্ত্ব (Attribution Theory) – ওয়াইনার ।
৫৯. পারদর্শিতার প্রেষণা (Achievement Motivation) – ম্যাকলেল্যান্ড ।
৬০. Play way Method – ফ্রয়েবেল ।
৬১. আত্মসক্রিয়তা (self activity) নির্দেশনা পদ্ধতি – মহাত্মা গান্ধি ।
৬২. প্রাক প্রাথমিক শিক্ষাব্যবস্থার কথা প্রথম বলেন – প্লেটো ।
৬৩. প্রথম বুদ্ধির অভীক্ষা তৈরি করেছিলেন – আলফ্রেড বিনে সাইমন ।
৬৪. শিক্ষার মাধ্যমে শিশুর সামাজিকীকরণের ওপর গুরুত্ব আরােপ করেন – জন ডিউই ।
৬৫. শিশু নিকেতন স্থাপন করেন – মন্তেসরি ।
৬৬. শিক্ষায় কিড বা উপহারের প্রবর্তন করেন – ফ্রয়েবেল ।
৬৭. মানসিক বয়স ধারণাটি উদ্ভাবন করেন – বিঁনে সাইমন ।
৬৮. ডালটন প্ল্যানের প্রবর্তক – হেলেন পার্কহার্স্ট ।
৬৯ সমস্যা সমাধানমূলক গবেষণা – থর্নডাইক ।
৭০.মনিটোরিয়াল সিস্টেম – ল্যাকারস্টার।
৭১. প্রয়ােজনীয়তা হ্রাস মতবাদের প্রবক্তা
– হাল ।
✹আচরণবাদের প্রতিষ্ঠাতা— ওয়াটসন।
৭২. শিশু বিকাশের ইকোলজিক্যাল থিওরি – ইউরি ব্রোনফেন ব্রুনার ।
৭৩. বুদ্ধির পারফরম্যান্স অভীক্ষাটি সর্বপ্রথম পরিচালনা করেন – ড. এম. এস. ভাটিয়া ।
৭৪. বুদ্ধি পরিমাপের ক্ষেত্রে Intellect CAVD-এর প্রবর্তন করেন-থর্নডাইক ।
৭৫.জেনেটিক এপিস্টেমােলজি – পিঁয়াজে।
৭৬. কাসাদাই বানবিনি প্রতিষ্ঠা করেন – মাদাম মন্তেসরি ।
৭৭. সামাজিক চুক্তি নীতির প্রবক্তা – হেগেল ।
৭৮. বুদ্ধির একক উপাদান তত্ত্ব – স্টার্ন ।
৭৯. বুদ্ধির দলগত উপাদান (multiple factor) তত্ত্ব – থর্নডাইক ।
৮০. বুদ্ধির (hierarchy) তত্ত্ব – বার্ট ও ভার্নন ।
৮১. বুদ্ধির প্রক্রিয়াকরণ তত্ত্ব – স্টানবার্গ ।
৮২. ভিকারিয়াস রিএনফোর্সমেন্ট – বান্দুরা ।
৮৩. শিক্ষককে বাগানের মালিক সাথে তুলনা করেন – ফ্রয়েবেল ।