83 Best Questions On Primary & upper primary Child Development |rlearn

Primary & upper primary Examination child development Pedagogy :

Primary & upper primary Child Development important Questions and answers :

1 শিখনের প্রচেষ্টা ও ভুল তত্ত্ব সংযােজনবাদ – থর্নডাইক ।

2.শিখনের প্রাচীন অনুবর্তন তত্ত্ব (Classical Conditioning) – প্যাভলভ ।

৩. শিখনের সক্রিয় অনুবর্তন তত্ত্ব (operant Conditioning) – স্কিনার ।

৪. শিখনের সমগ্রতাবাদী তত্ত্ব (Gestalt Theory) – কোহলার, কফ্কা,ওয়ার্দিমার।

৫. শিখনের সাযুজ্য তত্ত্ব (Theory of Contiguity) – গাথরি ।

৬. শিখনের সামাজিক নির্মিতিবাদ (Social Constructivism) – বাইগটস্কি ।

৭. শিখনের সামাজিক জ্ঞানমূলক তত্ত্ব (Social Cognitive Theory) – বান্দুরা ।

৮. গ্রোগ্রাম শিখন মডেল – বি. এফ. স্কিনার ।

৯. পান্ডিত্য শিখন (Mastery learning) মডেল – ব্লুম‌ ।

১০. অগ্রণী সংগঠনক মডেল (Advance organiser) – ডেভিড আসুবেল ।

১১. ধারণা গঠন মডেল (Concept Attainment) – জেরোমি ব্রুনার ।

১২. শিখনের শ্রেণি সম্মেলনী মডেল – উইলিয়াম গ্লেসার ।

১৩. মৌলিক শিক্ষণ মডেল – গ্লেসার ।

১৪. শিখনের চিহ্নিতকরণ (Sign) তত্ত্ব – টলম্যান ।

১৫. শিখনের সামঞ্জস্যপূর্ণ আচরণ তত্ত্ব – হাল ।

১৬. শিখনের ফিল্ড তত্ত্ব – লিউইন ।

১৭. বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্ব – স্পিয়ারম্যান ।

১৮. বুদ্ধির বহু উপাদান তত্ত্ব – থার্স্টোন ।

১৯. বুদ্ধির সংগঠন সংক্রান্ত তত্ত্ব – গিলফোর্ড ।

২০. বুদ্ধির বাছাই তত্ত্ব – থমসন ।

২১. শিশুর জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব – পিঁয়াজে ।

২২. শিশুর নৈতিক বিকাশের তত্ত্ব – কোহলবার্গ ।

২৩. Maxims of teaching-এর ধারণা দেন – হার্বাট স্পেনসার ।

২৪. শিক্ষণ মডেলের ভিত্তি তৈরি করেন – রবার্ট গ্লেসার ।

২৫. শিক্ষণের প্রত্যক্ষ প্রশিক্ষণ মডেল – গ্যাগলে ।

২৬. শিক্ষণের দলগত অনুসন্ধান মডেল – হার্বাট থিলেন ও জন ডিউই ।

২৭. শিক্ষণের সামাজিক অনুসন্ধান মডেল – বারবন মশিয়াল ও বেঞ্জামিন কক্স ।

২৮. শিক্ষণের চরিত্রাভিনয় মডেল – ফ্যানি স্যাফটেল ও জর্জ স্যাফটেল ।

২৯. শিক্ষণের সমাজানুরূপ (Social Simulation) মডেল – সারিন বুকক্ ও গুৎসকা ।

৩০. শিক্ষণের অনির্দেশিত শিক্ষণ মডেল – কার্ল রজার্স ।

৩১. শিক্ষণের সচেতনতা প্রশিক্ষণ মডেল – উইলিয়াম গর্ডন ।

৩২. শিক্ষণের সাইনেকটিকস মডেল – উইলিয়াম গর্ডন ।

৩৩. শিক্ষণের বৌদ্ধিক বিকাশ মডেল – ব্রুনার ।

৩৪. শিক্ষণের স্মরণমূলক মডেল – জোরি লুকাস ।

৩৫. শিক্ষণের বৈজ্ঞানিক অনুসন্ধান মডেল – জোসেফ জেয়াব ।

৩৬. শিক্ষণের অনুসন্ধানমূলক প্রশিক্ষণ মডেল – রিচার্ড স্যূচম্যান ।

৩৭. শিক্ষণের আরােহী চিন্তন মডেল – হিলদা টাবা ।

৩৮. সমাজমিতি কৌশল – জে. এল. মােরেনাে ।

৩৯. মনােবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তােলেন – জোয়ান হার্বাট ।

৪০. শিক্ষণের প্রজ্ঞামূলক মডেল – পিঁয়াজে ।

৪১. টাইপ-I শিখন – প্যাভলভ ।

৪২. টাইপ-II শিখন – স্কিনার ।

৪৩. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক – রুশাে ।

৪৪. Learning by doing – জন ডিউই ।

৪৫. চাহিদার ক্রমােচ্চপর্যায় তত্ত্ব – আব্রাহাম ম্যাসলাে ।

৪৬. সমস্যা সমাধান পদ্ধতি – জন ডিউই ।

৪৭. প্রকল্প পদ্ধতি – কিল প্যাট্রিক ।

৪৮. Kindergarten পদ্ধতি – ফ্রয়েবেল

৪৯. বুদ্ধির প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্ব – থাস্টোন ।

৫০ বুদ্ধি 3D তত্ত্ব – জে. পি. গিলফোর্ড ।

৫১. Theory of Multiple Intelligence – এইচ. গার্ডনার ।

৫২. মনঃসামাজিক বিকাশের তত্ত্ব – এরিকসন ।

৫৩. আত্মপ্রতিষ্ঠার চাহিদা (Self-actualisation need) – আব্রাহাম ম্যাসলাে ।

৫৪. পাঠ-পরিকল্পনার পাঁচটি সােপান – হার্বাট ।

৫৫. উদ্ভাবনী শিখন (discovery learning) – ব্রুনার ।

৫৬. অর্থপূর্ণ শিখন (meaningful learning) – আসুবেল ।

৫৭. শিখনের দ্বি-উপাদান তত্ত্ব – মােরওয়ার ।

৫৮. কারণ-নির্দেশক তত্ত্ব (Attribution Theory) – ওয়াইনার ।

৫৯. পারদর্শিতার প্রেষণা (Achievement Motivation) – ম্যাকলেল্যান্ড ।

৬০. Play way Method – ফ্রয়েবেল ।

৬১. আত্মসক্রিয়তা (self activity) নির্দেশনা পদ্ধতি – মহাত্মা গান্ধি ।

৬২. প্রাক প্রাথমিক শিক্ষাব্যবস্থার কথা প্রথম বলেন – প্লেটো ।

৬৩. প্রথম বুদ্ধির অভীক্ষা তৈরি করেছিলেন – আলফ্রেড বিনে সাইমন ।

৬৪. শিক্ষার মাধ্যমে শিশুর সামাজিকীকরণের ওপর গুরুত্ব আরােপ করেন – জন ডিউই ।

৬৫. শিশু নিকেতন স্থাপন করেন – মন্তেসরি ।

৬৬. শিক্ষায় কিড বা উপহারের প্রবর্তন করেন – ফ্রয়েবেল ।

৬৭. মানসিক বয়স ধারণাটি উদ্ভাবন করেন – বিঁনে সাইমন ।

৬৮. ডালটন প্ল্যানের প্রবর্তক – হেলেন পার্কহার্স্ট ।

৬৯ সমস্যা সমাধানমূলক গবেষণা – থর্নডাইক ।

৭০.মনিটোরিয়াল সিস্টেম – ল্যাকারস্টার।

৭১. প্রয়ােজনীয়তা হ্রাস মতবাদের প্রবক্তা
– হাল ।

✹আচরণবাদের প্রতিষ্ঠাতা— ওয়াটসন।

৭২. শিশু বিকাশের ইকোলজিক্যাল থিওরি – ইউরি ব্রোনফেন ব্রুনার ।

৭৩. বুদ্ধির পারফরম্যান্স অভীক্ষাটি সর্বপ্রথম পরিচালনা করেন – ড. এম. এস. ভাটিয়া ।

৭৪. বুদ্ধি পরিমাপের ক্ষেত্রে Intellect CAVD-এর প্রবর্তন করেন-থর্নডাইক ।

৭৫.জেনেটিক এপিস্টেমােলজি – পিঁয়াজে।

৭৬. কাসাদাই বানবিনি প্রতিষ্ঠা করেন – মাদাম মন্তেসরি ।

৭৭. সামাজিক চুক্তি নীতির প্রবক্তা – হেগেল ।

৭৮. বুদ্ধির একক উপাদান তত্ত্ব – স্টার্ন ।

৭৯. বুদ্ধির দলগত উপাদান (multiple factor) তত্ত্ব – থর্নডাইক ।

৮০. বুদ্ধির (hierarchy) তত্ত্ব – বার্ট ও ভার্নন ।

৮১. বুদ্ধির প্রক্রিয়াকরণ তত্ত্ব – স্টানবার্গ ।

৮২. ভিকারিয়াস রিএনফোর্সমেন্ট – বান্দুরা ।

৮৩. শিক্ষককে বাগানের মালিক সাথে তুলনা করেন – ফ্রয়েবেল ।