Listening: Bengali Pedagogy (TET Exam)
1. একটি ভাষা শেখার প্রথম ধাপ কোনটি?
(A) শোনা
(B) বলা
(C) (A) এবং (B)
(D) উপরের কোনওটিই না
শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য ভাষার বিকাশ। ভাষা চারটি দক্ষতা নিয়ে গঠিত, শোনা, কথা বলা, পড়া এবং লেখা (LSRW), যেহেতু শ্রবণ এবং পড়া তথ্য গ্রহণের জন্য চ্যানেল হিসাবে ব্যবহৃত হয়, তাই এই দুটি দক্ষতাকে গ্রহণযোগ্য দক্ষতা বলা হয়। অন্যদিকে, যেহেতু কথা বলা এবং লেখা তথ্য পাঠানোর জন্য চ্যানেল হিসাবে ব্যবহৃত হয়, এই দুটি দক্ষতাকে উত্পাদনশীল দক্ষতা হিসাবে চিহ্নিত করা হয়।
ভাষার উপ-দক্ষতা:
শ্রবণ দক্ষতা: এটি ভাষার অন্যান্য সমস্ত দক্ষতা শেখার পূর্বশর্ত । এটি যা বলা হয় তা থেকে অর্থ বের করার একটি প্রক্রিয়া । এটি একটি ভাষার শব্দ গ্রহণ, শব্দে শব্দ প্রক্রিয়াকরণ, সেই শব্দগুলির অর্থ এবং বোঝার অন্তর্ভুক্ত।
কথা বলার দক্ষতা: এটি শোনার দক্ষতার চেয়ে জটিল। এটি একটি ভাষার ব্যাকরণগত এবং আভিধানিক সম্পদ, সঠিক উচ্চারণ, স্পষ্টভাবে বোঝানোর ক্ষমতা ইত্যাদি সম্পর্কে সচেতন হওয়া জড়িত।
পড়ার দক্ষতা: এটি একটি সক্রিয় দক্ষতা যা একাডেমিক সাফল্য নির্ধারণ করে। পাঠের মধ্যে উপলব্ধি, স্বীকৃতি, মেলামেশা, বোঝাপড়া, সংগঠন এবং অর্থ খোঁজা অন্তর্ভুক্ত।
লেখার দক্ষতা: এটি একটি সচেতন এবং পরিকল্পিত কার্যকলাপ। এটি লেখার মেকানিক্স ব্যবহার করার ক্ষেত্রে লেখকের ভাষাগত ক্ষমতা বোঝায়।
তাই, আমরা সিদ্ধান্তে পৌঁছেছি যে ভাষা শেখার প্রথম ধাপ হল শোনা।
2. ভাষা শেখার বটম-আপ মডেল কোথা থেকে শুরু হয়?
A) নীচে থেকে উপরে
B) সম্পূর্ণ থেকে অংশে
C) উপর থেকে নীচে
D) নীচে থেকে নীচে
ভাষা শিক্ষার বটম-আপ মডেল হল এক ধরণের তথ্য প্রক্রিয়াকরণ যা পরিবেশ থেকে আগত তথ্যের উপর ভিত্তি করে একটি উপলব্ধি তৈরি করে। এটি ঘটে যখন কেউ পাঠ্যের সবচেয়ে মৌলিক এককগুলির স্বতন্ত্র অর্থ বা ব্যাকরণগত বৈশিষ্ট্যগুলি দেখে ভাষা বোঝার চেষ্টা করে।
বটম-আপ মডেল একটি পড়ার প্রক্রিয়া যা ফোকাস করে:
✦ ডিকোডিং বার্তাগুলি শব্দ থেকে শব্দ, বাক্যাংশ, ধারা এবং অন্যান্য ব্যাকরণগত উপাদান বাক্যে চলে যায়।
✦ শোনার সময় সম্পূর্ণ পাঠ্যের অর্থের পরিবর্তে পৃথক শব্দ, শব্দ এবং বাক্যাংশগুলিতে মনোনিবেশ করা।
✦ পৃথক এবং ব্যাকরণগত অর্থ দেখে এবং নির্দিষ্ট বিষয়ের বিশদে গিয়ে ভাষা বোঝা।
সুতরাং, এই সিদ্ধান্তে পৌঁছানো যেতে পারে যে ভাষা শিক্ষার নীচের-উপরের মডেলটি নীচে থেকে উপরে চলে।
ভাষা শেখার টপ-ডাউন মডেল উপরে থেকে নীচের দিকে এগিয়ে যায়। এটি সামগ্রিকভাবে ভাষার দিকে তাকানো এবং ব্যাকরণগত কাঠামো এবং পৃথক শব্দের পরিবর্তে অর্থের দিকে মনোনিবেশ করা জড়িত।
3. নীচের কোনটি সঠিক বক্তব্য নয়?
A) শ্রবণ একটি প্রক্রিয়া যেখানে ভাষা অর্থে রূপান্তরিত হয়
B) শোনার জন্য শিক্ষার্থীদের সক্রিয় ব্যস্ততার প্রয়োজন নেই
C) শ্রবণ হল যোগাযোগের দক্ষতার ভিত্তি
D) শ্রবণ শুধু শোনার চেয়ে বেশি কিছু
শোনার জন্য শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের প্রয়োজন।শ্রবণ সক্রিয় যোগাযোগ প্রচারের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা।একজন ভালো শ্রোতা প্রশ্নের সঠিক প্রতিক্রিয়া জানাতে সক্ষম।