( Basic Concepts of Envionmental Studies)
✦ WB TET ✦ CTET ✦ Tripura TET
পরিবেশের সঙ্গে মানুষের ক্রিয়া – প্রতিক্রিয়া বিষয়ক পাঠই হল পরিবেশবিদ্যা ∣ পরিবেশ বিদ্যা ও পরিবেশ শিক্ষা হল পারস্পরিক সম্পর্কিত আলোচনা ∣
➤ পরিবেশ শিক্ষার ওপর প্রথম আন্তর্জাতিক সম্মেলন হয় টুকলিসিতে ∣
➤ প্রাথমিক স্তরে পরিবেশ শিক্ষার ওপর সর্বপ্রথম গুরুত্ব আরোপ করে কোঠারি কমিশন ∣
➤ পরিবেশ শিক্ষার প্রথম পাঠ্যক্রম রচনা করে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং ( NCERT ) ∣
➤ পরিবেশ শিক্ষার জন্য সবচেয়ে উপযুক্ত বিষয় হলো জীববিদ্যা∣
➤ আন্তর্জাতিক স্তরে 1975 সালে পরিবেশ শিক্ষার কর্মসূচি আরম্ভ হয় ∣
➤ ভারতে 1980 সালে দেরাদুনে প্রথম পরিবেশ শিক্ষাকেন্দ্র স্থাপিত হয় ∣
➤ ইউনাইটেড নেশনস পরিবেশ কর্মসূচি ( UNEP ) জুন, 1972 সালে আরম্ভ হয় ∣
➤ পরিবেশ বিষয়ে NCF – এ যে গুরুত্ব দেওয়া হয়েছে সেটি 2005 সালে প্রকাশিত হয় ∣
➤ কোঠারি কমিশন ( 1964 – 1966) প্রাথমিক শিক্ষাস্তর থেকেই পরিবেশ শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করার সুপারিশ করেছে ∣
➤ EVS-এর পাঠ্যপুস্তক শিশুর দৈনন্দিন ভাষার সাথে সম্পর্কিত হওয়া উচিত ৷ প্রাথমিক পর্যায়ে EVS শিক্ষার একটি প্রধান উদ্দেশ্য – শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ শিক্ষাকে জীবনের সাথে যুক্ত করতে সাহায্য করা ৷ ( UP TET 14 )
➤ পরিবেশ শিক্ষার জন্য শ্রুতিনির্ভর শিক্ষা উপকরনগুলির মধ্যে গুরুত্বপূর্ণ হল – টেপরেকর্ডার ∣
➤ পরিবেশ শিক্ষার জন্য সবচেয়ে উপযোগী দর্শন ও শ্রবণধর্মী শিক্ষা সহায়ক উপকরণ হল – কম্পিউটার ∣
➤ EVS ক্লাসে ধারনা ব্যাখ্যা করার জন্য কবিতা এবং গল্প বলার ব্যবহার সাহায্য করে – স্থানীয় এবং বৈশ্বিক পর্যায়ে বিশ্বের প্রকৃতির কল্পনা এবং অন্বেষণ করার ক্ষমতা তৈরির মাধ্যমে ( CTET June 11 & Nov 12 ) ∣
➤ জাতীয় শিক্ষাক্রম কাঠামো 2005 , বিশেষভাবে সুপারিশ করে যে প্রাথমিক পর্যায়ে EVS শিক্ষাকে মূল লক্ষ্য করা উচিত – বিদ্যালয়ের বাইরে শ্রেণিকক্ষ শিক্ষাকে জীবনের সাথে যুক্ত করা ∣ ( CTET July 13 )
➤ EVS এ NCRT পাঠ্যপুস্তকে উচ্চতর অগ্রাধিকার দেওয়া হয়েছে – শিক্ষার্থীদের মনন এবং আগ্রহ তৈরির সুযোগ করতে ∣ ( CTET July 13 )
➤ পরিবেশ বিদ্যা পঠনপাঠন গুরুত্বপূর্ণ – প্রাথমিক, মাধ্যমিক এবং স্নাতক সমস্ত স্তরে ∣ (Tripura TET 17 )