Bengali Pedagogy Practice Set-1

CTET BENGALI PEDAGOGY PREVIOUS YEAR QUESTIONS ANSWERS

CTET BENGALI PEDAGOGY QUESTIONS & ANSWERS|WBTET BENGALI PEDAGOGY QUESTIONS|PRIMARY TET EXAM BENGALI PEDAGOGY QUESTIONS

মাতৃভাষা কেন্দ্রিক বহুভাষাবাদ কি ?

[a]কেবল মাতৃভাষা শেখা ।
[b] মাতৃভাষার মাধ্যমে শেখা ।
[c] প্রথমে মাতৃভাষা শেখা এবং তারপর
আরও ভাষা যুক্ত করা।
[d]অনেক ভাষা এবং বিদেশী ভাষাসমূহ
মাতৃভাষা রূপে শেখা।

বিদ্যালয় শিক্ষা কর্মপন্থায় (Policy) ভাষা যে নামে পরিচিত, তা হল –

[a]বহু ভাষিক (Multilingual) শিক্ষা
[b]শিক্ষার ভাষা
[c]মাতৃভাষা কেন্দ্রিক বহুভাষিক
[d] তিন ভাষা পদ্ধতি

সমগ্ৰ ভাষা কর্মসাধন পদ্ধতি (approach) হল—

[a] এমন একটি ধারণা (assumption) যেখানে শিক্ষার্থীরা বর্ণ ও ধ্বনি থেকে শব্দ, শব্দগুচ্ছ এবং বাক্যের মধ্য দিয়ে একটি ভাষা শেখে।
[b] এমন একটি ধারণা (assumption) যেখানে শিক্ষার্থীরা ভাষা পণ্ডের (chunks)
মধ্য দিয়ে ভাষা শেখে এবং তারপর ক্ষুদ্র অংশ যেমন শব্দ, বর্ণ ইত্যাদি বোঝে।
[c] এমন একটি ধারণা (assumption) যেখানে ক্ষুদ্রতম অংশ যেমন বর্ণমালার অক্ষর পরিচিতির মধ্যে দিয়ে ভাষা শিক্ষা শুরু হয়।
[d] এমন একটি ধারণা (assumption) যেখানে সব ভাষাই একই ভাবে শেখানো হয়।

ভাষা শিক্ষায় কোন পদ্ধতি অনুযায়ী (approach), ‘মনে রাখা’কে (memorization) ভাষা শিক্ষার একটি প্রেক্ষিত (aspects) হিসাবে মান্যতা দেয় ?


[a] সাংগঠনিক (Structural) পদ্ধতি
[b] ব্যাকরণ অনুবাদ পন্থা
[c] সংযোগকারী (communicative) পদ্ধতি
[d] সামগ্রিক শারীরিক প্রতিক্রিয়া

খান স্যার একজন ভাষা শিক্ষক । তিনি তার ছাত্রদের বিভিন্ন বিষয় অনুযায়ী শব্দ খুঁজতে এবং সেইসব শব্দের বন্ধু শব্দ (সেই সব শব্দ যা কোন শব্দের আগে বা পড়ে বসতে পারে) সরাবরাহ করতে বললেন। এই পদ্ধতি কি নামে পরিচিত ?

[a] বৈশিষ্ট্য অনুযায়ী পাশাপাশি সংস্থাপিত
(collocation)
[b] শব্দ জাল (word web)
[c] শব্দ খেলা (word play)
[d] শব্দ সংগঠন (word formation)

একজন শিক্ষক তার ছাত্রদের ভাষা সক্ষমতার (abilities) পরীক্ষা নেওয়ার জন্য প্রশ্নপত্র তৈরি করেছেন । তিনি একটি অনুচ্ছেদের প্রতিটি পঞ্চম শব্দ তুলে নিয়েছেন এবং তারপর ছাত্রদের না থাকা সম্ভাব্য শব্দগুলি দিতে বলেছে। এই পাঠ পদ্ধতির নাম কি ?

[a] পাঠ্য অনুচ্ছেদ
[b] শব্দভাণ্ডারের (vocabulary) পরীক্ষা
[c] শূন্যস্থান পূর্ণ করা।
[d] বদ্ধ (clone) পাঠ

বলার সময় যথাযথ উচ্চারণে, সঠিক ক্রমে সঠিক শব্দের ব্যবহার হল –

[a] শরীরি ভাষা
[b] বলার পদ্ধতি(mechanics of speaking)
[c] ভাষা ক্রিয়া (function)
[d] ভাষার ব্যবহার

Bengali Pedagogy Practice Set- 1 [ বাংলা পেডাগোগী ]

শিক্ষাদানের (Pedagogic) পদ্ধতি হিসেবে গল্প কথন ব্যবহৃত হয় –

[a] শোনার কাজে বাচ্ছাদের ব্যস্ত রাখতে।
[b] শিশুদের বলার দক্ষতা বৃদ্ধি করতে।
[c] ভাষা ও স্বাক্ষরতা দক্ষতার বিকাশ
ঘটাতে।
[d] শ্রেণীকক্ষে নিয়মানুবর্তীতা বজায়
রাখতে।

প্রসঙ্গক্রমে ব্যাকরণ বলতে বোঝায় –

[a] অনুশীলন ও চর্চার মাধ্যমে ব্যাকরণ শেখা
[b] প্রথমে গঠন আঙ্গিক শেখা এবং তারপর ক্রিয়ার দিকে যাওয়া।
[c] স্বাভাবিক ভাষার উদাহরণ থেকে শেখা
যেখানে আঙ্গিক তার পরিপ্রেক্ষিতে দৃষ্ট
ও ব্যবহৃত হয়।
[d] পদ্ধতিগতভাবে আঙ্গিককে শেখা যেখানে শিক্ষার্থী ক্রমান্বয়িক বিকাশের মধ্য দিয়ে যেতে পারে।

নিম্নলিখিতের মধ্যে কোনটি পাঠ দক্ষতা নয় ?

[a] বক্তৃতা থেকে নোট (Note) নেওয়া
[b] পড়ার সময় নোট (Note) নেওয়া
[c] সংক্ষিপ্তসার লেখা
[d] একটি অনুষ্ঠানের জন্য আলোচ্যসূচী
লেখা

পাঠ্যপুস্তক লেখকেরা সবসময় মৌলিক
লেখকদের গদ্য, কবিতা এবং গল্প সংযুক্ত
করেন । তারা সংবাদপত্র, পত্রপত্রিকার,
মৌলিক অংশও সংযুক্ত করেন, কারণ –

[a] তাদের ভাষা স্বাভাবিক এবং ভরসা
যোগ্য হয়।
[b] পাঠ্যপুস্তক রচয়িতারা তাদের পছন্দ
করেন।
[c] তারা অনুশীলন নির্মাণে কর্মক্ষম
(useful) হয়।
[d] তারা পাঠ উপযুক্ত (suitable)।

নিম্নলিখিত কার্যটিকে কি বলা হয় ?
শিক্ষক নিজের গতিতে পাঠ পড়ে যাবেন এবং ছাত্ররা গোষ্ঠীবদ্ধ ভাবে বিষয় সংক্ষিপ্তসার (down points) নির্মাণ করে সেই পাঠকে আবার পুর্ণগঠন করবে।

[a] লেখ নির্দেশ (dictation)
[b] ব্যাকরণ লেখ নির্দেশ
[c] পুনর্লেখন কাজ
[d] পারস্পরিক লেখ নির্দেশ

প্রাথমিক ভাষার বিকাশ বলতে সাধারণভাবে যা বোঝায় –

[a] শেখা
[b] অর্জন করা
[c] বিকাশ
[d] অবগতি

প্রথম শ্রেণীকক্ষের একজন শিক্ষকের ছাত্রদের মাতৃভাষা আলাদা ছিল। তিনি শ্রেণীকক্ষের প্রতিটি শিক্ষার্থীকে সব ভাষায় পরস্পরকে সম্বোধন করতে বলেন। ছাত্ররা প্রতিদিন ভিন্ন ভাষার কিছু শব্দের সঙ্গে পরিচিত হওয়ার চেষ্টা করে । শিক্ষক কোন কৌশল ব্যবহার করেছেন –

[a] উপায় (resource) হিসেবে বহুভাষিক
(multilingualism) ব্যবহার
[b] বহুভাষা পরিচয় (Roliglotism)
[c] কৌশলরূপে বিবিধতা (Diversity)
[d] একভাষিকতা (Monolingualism)

নিম্নলিখিতের মধ্যে কোন পদ্ধতিটি শিক্ষার্থীদের ভাষা শিক্ষার জন্য আদর্শ নয় ?

[a] গান ও ছড়ার (rhymes) মাধ্যমে
[b] শব্দ ও ছোট বাক্য ব্যবহারের মাধ্যমে
[c] বর্ণমালার মধ্যে থাকা অক্ষর শিক্ষার
মাধ্যমে
[d] বাচিক ব্যবহারের মাধ্যমে |

Bengali Pedagogy Practice Set-2