পাঠ পরিকল্পনায় নির্মিতিবাদের 5E শিখন মডেল
শিখনে নির্মিতিবাদ একটি আধুনিক ধারণা। এই নির্মিতিবাদ (Constructivist Approach) সম্পূর্নভাবে শিক্ষার্থী কেন্দ্রিক |শিক্ষার্থীরা তাদের পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে নতুন বিষয়ে যে জ্ঞান-সৌধ নির্মাণ করে তাকে নির্মিতিবাদ বলা হয়। এই জ্ঞান-সৌধ নির্মাণে
5E শিখন মডেলের পাঁচটি পদক্ষেপ হল —
(i) সংযুক্তিকরণ (Engagement)
(ii) উদ্ভাবন (Exploration)
(iii) ব্যাখ্যা (Explanation)
(iv) বিস্তৃত বিবরণ যোগ করা (Elaboration)
(v) মূল্যায়ন (Evaluation)
শিক্ষার্থীদের কাছে বিষয়বস্তু তুলে ধরার জন্য যে পাঠপরিকল্পনার (Lesson plan) সাহায্য নেওয়ার কথা বলা হয়েছে তার তিনটি স্তর। যথা—
(ক) আয়োজন/প্রস্তুতি স্তর (Preparation Stage)
(খ) উপস্থাপন স্তর (Presentation Stage)
(গ) মূল্যায়ন স্তর (Evaluation Stage)
উপরের যে 5E শিখন মডেলের পাঁচটি পদক্ষেপের কথা বলা হয়েছে তা নতুন শিখন পাঠ-পরিকল্পনার অন্তর্গত। যেমন—সংযুক্তিকরণ, আয়োজন স্তর, প্রস্তুতি স্তর এর অন্তর্গত।
উদ্ভাবন, ব্যাখ্যা এবং বিস্তৃত বিবরণ যোগ করা উপস্থাপন স্তরের অন্তর্গত। অন্যদিকে শিক্ষার্থী কতটা বিষয়বস্তু আয়ত্ত করতে পারল তা জানার জন্য মূল্যায়ন করা হয়। নীচে এগুলি সম্পর্কে আলোচনা করা হল—
(i) সংযুক্তিকরণ স্তর (Engagement Phase) :
সংযুক্তিকরণ বা Engagement হল প্রস্তুতি (Preparation) স্তরের অন্তর্গত। এই ক্ষেত্রে শিক্ষকের যা করণীয় তা হল শিক্ষার্থীকে আজকের পাঠের বিষয়বস্তুর সঙ্গে সংযুক্তি ঘটানো। সংযুক্তি ঘটানোর জন্য শিক্ষক শিক্ষার্থীদের সামাজিক, সাংস্কৃতিক পরিবেশ সম্বন্ধে বিভিন্ন তথ্য সংগ্রহ করে, শিক্ষণীয় বিষয়ের সঙ্গে শিক্ষার্থীদের সংযুক্তি ঘটানোর চেষ্টা করবেন। সংযুক্তি ঘটানোর সময় সাহিত্যের ক্ষেত্রে এবং শিক্ষক গল্প বলতে পারেন, বিষয় সংশ্লিষ্ট কর্মপত্র ব্যবহার করতে পারেন, ছবি, চার্ট, পোস্টার ব্যবহার করতে পারেন।
গণিতের ক্ষেত্রে বিষয়সংশ্লিষ্ট শিক্ষা উপকরণ, কর্মপত্র, পরিবেশ পরিচিতির ক্ষেত্রে পোস্টার, মডেল, মানচিত্র, চার্ট, নাটকীয় ভঙ্গী প্রভৃতি ব্যবহার করা যেতে পারে।
সকল বিষয়ের ক্ষেত্রে কিছু প্রশ্ন করা যেতে পারে। নান্দনিকতা ও সৃষ্টিশীলতার উপর জোর দেওয়া যেতে পারে — আজকের পাঠে শিক্ষার্থীদের সংযুক্তি সাধনের জন্য।
(ii) উদ্ভাবন স্তর (Exploration phase) :
উদ্ভাবন উপস্থাপন স্তরের অন্তর্গত| শিক্ষার্থীদের বিষয়ের সঙ্গে সংযুক্তি করার পর তাদের মধ্যে দল গঠন করা হবে | দলে কর্মপত্র প্রদান করা হবে। কর্মপত্রগুলি রচনার সময় কোন বিষয়ের জন্য দেওয়া হচ্ছে, কাদের দেওয়া হবে এবং এর মধ্য দিয়ে কী করতে চাওয়া হবে তার পরিষ্কার ধারণা থাকবে।কর্মপত্রগুলির বিষয় এমন হবে যে শিক্ষার্থী তার অভিজ্ঞতার মধ্য দিয়ে তা পূরণ করতে পারবে। এর দ্বারা শিক্ষার্থীর উদ্ভাবনী শক্তির প্রকাশ ঘটবে। শিক্ষক প্রয়োজনবোধে শিক্ষার্থীদের উৎসাহিত করবেন। দলগতভাবে কর্মপত্র প্রদান করা হলেও ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের যাতে নির্মিতি হয় সেদিকে লক্ষ রাখতে হবে।
(iii) ব্যাখ্যাকরণ স্তর (Explanation Phase ) :
ব্যাখ্যাকরণ উপস্থাপন স্তরের অন্তর্গত। শিক্ষার্থীরা এই স্তরে দলগত অলোচনা করবে, কখনো-কখনো শিক্ষার্থী ব্যক্তিগতভাবে আলোচনা করবে। এই স্তরে শিক্ষার্থী পঠনীয় বিষয়ে যা জানে সে তা বলবে। ব্যাখ্যার সময় শিক্ষক তাদের ভ্রান্ত ধারণাগুলি চিহ্নিত করে তা দূর করবেন এবং নতুন ধারণা গঠনে সহায়তা করবেন। শিক্ষার্থীরা ভুল ধারণা ত্যাগ করে নতুন ধারণা গ্রহণ করবে।
(iv) বিস্তৃত বিবরণ যোগ করা (Elaboration Phase):
এই স্তরটি উপস্থাপন স্তরের অন্তর্গত। এই স্তরে শিক্ষক শিক্ষার্থীদের অভিজ্ঞতার সঙ্গে পাঠ্য-পুস্তকের সংযোগ সাধন করবেন। শিক্ষকও নতুন নতুন বিবরণ দেবেন যা শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের বিষয়বস্তুর সঙ্গে সংযোগ ঘটিয়ে তাদের জ্ঞানের সম্প্রসারণ ও নতুন ধারণা গঠনে সহায়তা করবে। শিক্ষক প্রয়োজন অনুযায়ী TLM-এর ব্যবহার করবেন।
(v) মূল্যায়ন স্তর (Evaluation phase) :
মূল্যায়ন স্তর খুবই গুরুত্বপূর্ণ পাঠদানের
ক্ষেত্রে। শিক্ষার্থীরা উপস্থাপন স্তরে যে ধারণা গঠন করে তা সঠিক হয়েছে কিনা যাচাই করা
হয় মূল্যায়ন স্তরে। মূল্যায়ন স্তরে শিক্ষার্থীদের মূল্যায়ন পত্র দেওয়া হয়, তা শিক্ষক ক্রস চেকিং করে দেখেন। শিক্ষার্থীদের পর্যবেক্ষণ ক্ষমতা, প্রয়োগ ক্ষমতা, দক্ষতা, বোধমূলক বিষয়, ধারণা গঠন, প্রশ্নকরা ও অনুসন্ধানে আগ্রহ, সহানুভূতি, সহযোগিতামূলক মনোভাব, নান্দনিকতা ও সৃষ্টিশীলতার প্রকাশ প্রভৃতি বিষয় দেখা হয়। এই ক্ষেত্রে সার্বিক মূল্যায়নের নীতি (CCE) অনুসরণ করে মূল্যায়ন করতে হবে।
নির্মিতিবাদে 5E শিখন মডেল (Constructivist 5E Model) :
নির্মিতিবাদে 5E শিখননীতি হল—
(i) সংযুক্তিকরণ (Engagement Phase)
(ii) উদ্ভাবন (Exploration Phase)
(iii) ব্যাখ্যা (Explanation Phase)
(iv) বিস্তৃত বিবরণ যোগ করা (Elaboration Phase)
(v) মূল্যায়ন (Evaluation Phase)