Bengali Pedagogy Practice Set-2
WB TET|CTET|PRIMARY TET|UPPER PRIMARY TET|TRIPURA TET|CTET PREVIOUS YEAR QUESTIONS ANSWERS
নিম্নলিখিতের মধ্যে কোনটি একটি ধ্রুপদ
(classical) ভাষার মানদণ্ড নয় ?
[1] উক্ত ভাষার ১৫০০ থেকে ২০০০ বছরের পুরনো ইতিহাস / লিখিত সাহিত্য থাকবে।
[2] কিছু প্রাচীন সাহিত্য বা মহাকাব্য ঐ ভাষায় লেখা থাকবে।
[3] খসড়া (scheduled) তালিকাভুক্ত ভাষার মধ্যে উক্ত ভাষাটি থাকবে না ।
[4] উক্ত ভাষার একটি মৌলিক সাহিত্যিক
পরম্পরা থাকবে এবং অন্য ভাষা গোষ্ঠী থেকে তা কোন কিছু ধার করবে না।
শিক্ষার্থীদের শ্রবণ দক্ষতা যে ভাবে নির্ধারণ (assured) করা যেতে পারে –
[1] তাদের সঙ্গে ধারাবাহিক অনুশীলন ও চর্চার মাধ্যমে।
[2] একটি গল্প বলা এবং তারপর তাদের
অনুচ্ছেদ কেন্দ্রিক প্রশ্ন জিজ্ঞাসা করা ।
[3] ভ্রমণের জন্য তাদের বাইরে নিয়ে যাওয়া।
[4] নীরব পাঠের জন্য তাদের সুযোগ দেওয়া ।
পাঠের প্রাথমিক পর্যায়ে একজন শিক্ষক যে বিষয়ের প্রতি মনোযোগী হবেন –
[1] উক্ত ভাষার বর্ণমালা মুখস্ত
(memorizing) করাবেন।
[2] পড়ার গতি
[3] বর্ণ ও শব্দে যোগাযোগের বিকাশ
[4] যথাযথভাবে পড়া
শোনা এবং পড়া হল—
[1] কৌতূহলোদ্দীপক দক্ষতা
[2] যুক্তিনির্ভর চিন্তা (thinking) দক্ষতা
[3] সুগ্রাহী (receptive) দক্ষতা
[4] উৎপাদন দক্ষতা
শিক্ষক তরুণ লেখকেদের ব্যক্তিগত প্রয়োজন অনুযায়ী যেভাবে প্রতিক্রিয়া (respond) দেখাতে পারেন –
[1] তাদের ব্যাকরণগত ত্রুটি বিষয়ে বিস্তারিত প্রতিক্রিয়া জানতে পারেন।
[2] তারা যা ভালো লিখেছে তার প্রশংসা করা এবং তাদের কাজ থেকে উদ্ধৃতি তুলে যথাযুক্ত মতামত দেওয়া।
[3] তাদের ভুলগুলি এড়িয়ে যেতে বলা ।
[4] শ্রেণীকক্ষে ভালো না লেখার জন্য তাদের মূল্যায়ন (grading) করা।
নিম্নলিখিতের মধ্যে কোনটি ভাষা অর্জন
(acquisition) এবং ভাষা শিক্ষার মধ্যে
প্রাথমিক পার্থক্য হিসেবে বিবেচিত হবে ?
[1] গতি (fluency) এবং যথাযথ
(accuracy)
[2] ভাষিক অভিব্যক্তির স্তর
[3] যথাযথ এবং প্রবাহ
[4] প্রবাহ এবং উচ্চারণ
নিম্নলিখিত বাক্যগুলির মধ্যে সাহায্যের উপায় (resource) হিসেবে মাতৃভাষার ব্যবহারের প্রেক্ষিতে, কোনটি সঠিক নয় ?
[1] এটি শিশুদের পড়তে, ভাবতে এবং
যোগাযোগ করতে সাহায্য করে।
[2] এটি ছাত্রদের অর্থ (meaning) তৈরির
প্রক্রিয়ায় ইতিবাচক ভূমিকা গ্রহণ করে ।
[3] মাতৃভাষা অধ্যাপন শাস্ত্রে (pedagogical) আরও বৃহত্তর স্থান উন্মুখ করে।
[4] এটি দ্বিতীয় ভাষাকে এড়িয়ে যেতে সাহায্য করে।
নিম্নলিখিতের মধ্যে কোনটি প্রাথমিক স্তরের একটি শিশুর ভাষার বিকাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ ?
[1] ব্যাকরণের জ্ঞান
[2] ভাষা সমৃদ্ধ প্রতিবেশ
[3] ভাষার পাঠ্যপুস্তক
[4] একটি শিশুর মূল্যায়ন
পোর্টফোলিও (Port folio) হল একটি
উদাহরণ –
[1] ব্যক্তিগত মূল্যায়ণ
[2] শিক্ষক মূল্যায়ণ
[3] ব্যক্তিগত এবং শিক্ষক উভয়েরই মূল্যায়ণ
[4] রাজ্য বোর্ডর (board) মূল্যায়ণ
শব্দ ধাঁধা (crown word puzzle) যা বৃদ্ধিতে সাহায্য করে –
[1] শোনার দক্ষতা
[2] লেখার দক্ষতা
[3] শব্দভাণ্ডার
[4] আবিধানিক অর্থ
বলার কাজ বিচার (assessing) করার সময় নিম্নলিখিতের মধ্যে কোনটি প্রয়োজনীয় নয় ?
[1] শব্দের উচ্চারণ
[2] প্রাসঙ্গিক ভাবে শব্দের যথাযথ আঙ্গিকের ব্যবহার
[3] উৎস এবং অভিধানের ব্যবহার
[4] বক্তব্যের পরিচ্ছন্নতা|
পাঠ শিক্ষায় একটি ভাষার বর্ণমালার সঙ্গে তার শব্দের সংযোগ সাধনের যে পদ্ধতি, তা হল—
[1] সরাসরি (direct) পদ্ধতি
[2] ধ্বনি (phonic) পদ্ধতি
[3] সমগ্র ভাষা (whole language)
[4] আংশিক ভাষা (part language)|
পাঠ্যপুস্তক অতিরিক্ত (going beyond) বলতে বোঝায়।
[1] পাঠ্যপুস্তক অতিরিক্ত শিক্ষা বস্তু
(teaching material) সরাসরাহ করা।
[2] পাঠ্যপুস্তক অবজ্ঞা করে অতিরিক্ত বিষয়ের দিকে যাওয়া।
[3] জ্ঞান পাঠ্যপুস্তক কেন্দ্রিক হবে।
[4] পাঠ্যপুস্তক অতিরিক্ত বিষয় নিয়ে শিশুদের উপর অতিরিক্ত বোঝা চাপানো হবে না।
শিক্ষক তৃতীয় শ্রেণীকক্ষের ছাত্রদের একটি খাম (Envelope) তৈরি করার নির্দেশ দিলেন। ছাত্ররা নির্দেশ অনুসরণ করলো । একটি ভাষা শ্রেণীকক্ষে এই কর্ম তৎপরতা যেভাবে ছাত্রদের সাহায্য করবে, তা হল-
[1] লেখার দক্ষতা বাড়াবে
[2] বলার দক্ষতা বাড়াবে
[3] শোনার দক্ষতা বাড়াবে
[4] তাদের সৃজন ক্ষমতা বাড়াবে