প্রাইমারী টেট ২০২২ পরীক্ষায় বাংলা বিষয়ে আপনি কত পেলেন তা মিলিয়ে নিন |

PRIMARY TET BENGALI ANSWER KEY 2022

আমরা এই পোষ্টে প্রাইমারী টেট ২০২২ পরীক্ষার বাংলা বিষয়ের নির্ভুল উত্তর প্রদান করলাম ৷ আপনারা মিলিয়ে দেখে নিন আপনি বাংলাতে কত পাবেন |

31. এদেশে গমের প্রচলন তেমন না থাকলেও গম পাওয়া গেছে—
(i) কর্ণসুবর্ণের কাছে রক্তমৃত্তিকা বিহারের ধ্বংসস্তূপের মধ্যে মাটি খুঁড়ে
(ii) হরপ্পার ধ্বংসস্তূপের মাটি খুঁড়ে
(iii) মহেঞ্জোদাড়োর ভূমিগর্ভ থেকে
(iv) বিহারের কাছে মাটি খুঁড়ে
—মন্তব্যগুলির মধ্যে কোন জোড়টি সঠিক?
(A) (i) ও (iii) সঠিক
(B) (i) ও (iv) সঠিক
(C) (ii) ও (iii) সঠিক
(D) (iii) ও (iv) সঠিক

উত্তর : (A) (i) ও (iii) সঠিক

32. গদ্যাংশ অনুসারে সাতরকম ব্রীহির মধ্যে কোনগুলি অন্তর্ভুক্ত?
(A) যব, দেধান, কঙ্গু, জাউ
(B) দেধান, শালিধান, যব, কঙ্গু
(C) কঙ্গু, মাঘ, শামা-ধান, দেধান
(D) শামা-ধান, যব, কঙ্গু, দেধান

উত্তর : (D) শামা-ধান, যব, কঙ্গু, দেধান |

33. নিম্নে প্রদত্ত বিকল্পগুলির মধ্যে কোনটি সঠিক নয় ?
(A) হরিঠা = রিঠা
(B) কর্করী = কাঁকুড়
(C) এচ্ছড় = এঁচড়
(D) বাতিঙ্গন = বেগুন

উত্তর : (C) এচ্ছড় = এঁচড়

34. “সর্বানন্দের সময়ে ‘কড়কচ্চ’ (এখনকার “করকচ” নুন)” কীভাবে তৈরি করা হত?
(A) নদীর জল শুখিয়ে
(B) গঙ্গার জল শুখিয়ে
(e) সমুদ্রের জল শুখিয়ে
(D) পুকুরের জল শুখিয়ে

উত্তর : (e) সমুদ্রের জল শুখিয়ে |


35. “যবাগু’, বাংলায় “জাউ “— এই কথাটির অর্থ কী?
(A) গম খাওয়া হত ভেজে ছাতু করে
(B) যব খাওয়া হত মণ্ড করে
(C) ধান খাওয়া হত ভেজে ছাতু করে
(D) ধান খাওয়া হত মণ্ড করে

উত্তর : (B) যব খাওয়া হত মণ্ড করে |

PRIMARY TET 2022 সমস্ত বিষয়ের উত্তর জানার জন্য ক্লিক করুন : WB PRIMARY TET 2022 EXAM ANSWER KEY

36. গদ্যাংশ অনুসারে সর্বানন্দ যে শ্লোকের ব্যাখ্যা করেছিলেন সেই শ্লোকটি কী?
(A) শাকং দশবিধ স্মৃতম্
(B) শাকং দশবিধং স্মৃতম্
(C) শাকম্ দশবিদং স্মৃতং
(D) শাকং দসবিধং স্মৃতং

উত্তর : (B) শাকং দশবিধং স্মৃতম্ |

37. ‘অধিরূঢ়’ শব্দটির সমার্থক হল—
(A) লাউ, পটোল
(B) চালকুমড়ো, করলা
(C) ভিতরের শাঁস, তালশাঁস
(D) করবেল, কাঁকুড়

উত্তর : (C) ভিতরের শাঁস, তালশাঁস |

38. গদ্যাংশ অনুসারে কলাইয়ের মধ্যে কোনগুলির উল্লেখ আছে?
(A) মুগ, সোনামুগ, বনমুগ, মাঘ
(B) মুগ, ঘেসোমুগ, মাঘ ও মশুর
(C) মুদ্গবনী, কাঠইড়া, মাঘ, সোনামুগ
(D) মাঘ, মশুর, অড়হর, মুগ

উত্তর : (B) মুগ, ঘেসোমুগ, মাঘ ও মশুর |

39. ‘ওড্র’র লোকে সর্ষে শাক খুব পছন্দ করতেন— একথা কে উল্লেখ করেছেন ?
(A) ই. সিন্‌হা
(B) নৃ. সিং
(C) ই. সিং
(D) বি. পট্টনায়েক

উত্তর : (C) ই. সিং

40. ‘জবাব পেলে, দয়া করে আমার বাড়ি যেয়ো’- নিম্নরেখ ক্রিয়াপদটি কী জাতীয় ভাব নির্দেশ করে?
(A) নির্দেশক ভাব
(B) অনুজ্ঞা ভাব
(C) সংযোজক ভাব
(D) উপদেশাত্মক ভাব

উত্তর : (B) অনুজ্ঞা ভাব |

41. ‘রাজপ্রাসাদের দেউড়ি সেথায় শ্বেত পাথরে গাঁথা’— নিম্নরেখ শব্দটির অর্থ কী?
(A) খিড়কি দ্বার
(B) মন্দির কক্ষের দ্বার
(C) গুপ্তকক্ষের দ্বার
(D) সদর দ্বার

উত্তর : (D) সদর দ্বার |

42. ‘বাড়িটা তার ছিল বুঝি শঙ্খী নদীর মোড়ে’— নিম্নরেখ পদটি কী জাতীয় অব্যয়?
(A) সিদ্ধান্তবাচক সমুচ্চয়ী অব্যয়
(B) ভাবপ্রকাশক অনন্বয়ী অব্যয়
(C) সংশয়সূচক সমুচ্চয়ী অব্যয়
(D) ব্যতিরেকাত্মক সমুচ্চয়ী অব্যয় |

উত্তর : (C) সংশয়সূচক সমুচ্চয়ী অব্যয় |


43. ছায়া হয়ে গেল কখন চাঁপাগাছের ছায়ে’— নিম্নরেখ পদটি কী জাতীয় পদ?
(A) ক্রিয়ার বিশেষণ
(C) অব্যয়জাত বিশেষণ
(B) কৃদন্ত বিশেষণ
(D) তদ্ধিতান্ত বিশেষণ

উত্তর : (A) ক্রিয়ার বিশেষণ |

44. ‘আমি থাকি মালঞ্চেতে রাজবাগানের মালী’— এখানে ‘আমি’ কে ?
(A) রাজকুমারী
(C) সৈন্য
(B) নাগকুমারী
(D) কথক

উত্তর : (D) কথক |

45. ‘ঘোড়সওয়ারি সৈন্য সেথায় চলে পথে পথে’— ঘোড়সওয়ারি সৈন্যের ধ্বজার রঙ কী ও সঙ্গী ঘোড়ার সংখ্যা কত?
(A) পীতবরন ও দশ
(C) রক্তবরন ও তিরিশ
(B) নীলবরন ও পঞ্চাশ
(D) হরিবরন ও চল্লিশ

উত্তর : (C) রক্তবরন ও তিরিশ |


46. নিম্নের কোনটি ‘জরুরি সাক্ষরতা স্তর’ (Emergent Literacy Stage) – এ লক্ষ করা যায় না ?
(A) বই-এর প্রতি আগ্রহ
(B) গল্পবর্ণনা বা বলার ক্ষমতা
(C) বিভিন্ন জিনিসের নাম জানা
(D) শব্দ লেখার ক্ষমতা

উত্তর : (B) গল্পবর্ণনা বা বলার ক্ষমতা |

47. বিনা ব্যয়ে বাধ্যতামূলক শিশু শিক্ষার অধিকার আইন, ২০০৯ অনুযায়ী কোন বিবৃতিটি সঠিক?
(A) বন্ধুত্বপূর্ণ ও শিশুকেন্দ্রিক পদ্ধতি অনুসরণ করতে হবে ৷
(B) অতিরিক্ত কোচিং-এর ব্যবস্থা রাখতে হবে৷
(C) লেখাপড়া করতে না চাইলে শাস্তির ব্যবস্থা রাখতে হবে।
(D) মাতৃভাষার মাধ্যমে শিক্ষায় কম গুরুত্ব দিতে হবে |

উত্তর : (A) বন্ধুত্বপূর্ণ ও শিশুকেন্দ্রিক পদ্ধতি অনুসরণ করতে হবে ৷

48. নিম্নলিখিত কোন ক্ষেত্রে শ্রবণদক্ষতার প্রয়োগ সরাসরি হয় না?
(A) রেলস্টেশনে গাড়ির সময় সম্পর্কিত ঘোষণা
(B) ক্লাসরুমে শিক্ষকের |শিক্ষিকার পরীক্ষার দিন ঘোষণা
(C) স্কুলে বসে একমনে গল্পের বই পড়া |
(D) সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ

উত্তর : (C) স্কুলে বসে একমনে গল্পের বই পড়া |


49. যদি কোনো শিক্ষক/শিক্ষিকা লক্ষ্য করেন কোনো শিক্ষার্থী পঠনজনিত সমস্যার (Reading disorder) শিকার তখন তাকে নিম্নলিখিত কোন সমস্যায় সম্পর্কিত বলে শনাক্ত করবেন?

(A) অ্যাফেসিয়া (B) ডিসক্যালকুলা
(D) অটিজম (C) ডিসলেক্সিয়া |

উত্তর : (C) ডিসলেক্সিয়া |

50. শিক্ষার ক্ষেত্রে ‘ভাষার কেন্দ্রিকতা’র (Centrality of Language) অর্থ কী?
(A) ভাষা অন্যান্য সকল বিষয় (Subject) শেখার ক্ষেত্রেই কেন্দ্রীয় ভূমিকা পালন করে |
(B) ভাষার সঙ্গে অন্যান্য বিষয় (Subject) শিক্ষার কোনো যোগ নেই |
(C) বিষয় চর্চা (Content Studies) ভাষাশিক্ষার কেন্দ্র |
(D) কোনো বিশেষ বিষয় সম্পর্কিত ধারণা অর্জনের জন্য ভাষার দিকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন নেই |

উত্তর : (A) ভাষা অন্যান্য সকল বিষয় (Subject) শেখার ক্ষেত্রেই কেন্দ্রীয় ভূমিকা পালন করে |


51. কবিতাপাঠের আলোচনায় প্রাসঙ্গিক ভাবে একজন শিক্ষক |শিক্ষিকা ইতিহাস বা ভূগোল বিষয়ের সম্পর্ক দেখাচ্ছেন— এক্ষেত্রে তিনি কোন শিক্ষণ কৌশল অবলম্বন করছেন?
(A) অনুগামী
(C) অনুবন্ধ
(B) অনুসন্ধান
(D) অনুসারী

উত্তর : (C) অনুবন্ধ |


52. নীরব পাঠের নিম্নলিখিত উদ্দেশ্যগুলির মধ্যে কোন উদ্দেশ্যটি সবথেকে বেশি যুক্তিযুক্ত ?
(A) শব্দভাণ্ডার বৃদ্ধি
(B) যথাযথ উচ্চারণের অভ্যাস নির্মাণ
(C) শিক্ষার্থীকে নিজের মতো কাজে ব্যস্ত রাখা
(D) পাঠ (Text)-এর মূল ধারণাটিকে মনোযোগ সহকারে বুঝে নিতে সাহায্য করা |

উত্তর : (D) পাঠ (Text)-এর মূল ধারণাটিকে মনোযোগ সহকারে বুঝে নিতে সাহায্য করা |

53. বাংলা ক্লাসে যদি কোনো শিক্ষক/শিক্ষিকা শিক্ষার্থীর মৌলিকতা ও সৃজনশীলতার সন্ধান পেতে চান তাহলে তিনি কোন ধরনের প্রশ্নের সাহায্য নেবেন?
(A) সত্য/মিথ্যা বাচক প্রশ্ন
(B) একটি শব্দের উত্তরভিত্তিক প্রশ্ন
(C) বহুনির্বাচনধর্মী (M.C.Q.) প্রশ্ন
(D) মুক্তপ্রান্তিক প্রশ্ন ( Open Ended)

উত্তর : (D) মুক্তপ্রান্তিক প্রশ্ন ( Open Ended) |


54. নিম্নলিখিত কোন বৈশিষ্ট্যটি আদর্শ পাঠের বৈশিষ্ট্য নয় ?
(A) উপলব্ধি
(C) অসঙ্গতি
(B) নির্ভুল
(D) গতি

উত্তর : (C) অসঙ্গতি |

55. শিক্ষণ-শিখন উপকরণ (Teaching-Learning Material)
ব্যবহারে কোন বিষয়টি বেশি জরুরি ?
(A) সহজলভ্য
(B) স্বল্পমূল্য
(C) শিক্ষার্থীর তৈরি
(D) বিষয়ের সঙ্গে সম্পৃক্ত(Contextualised) এবং যথাযথভাবে প্রযুক্ত |

উত্তর : (D) বিষয়ের সঙ্গে সম্পৃক্ত (Contextualised) এবং যথাযথভাবে
প্রযুক্ত |

56. প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মাতৃভাষায় শিক্ষা দেওয়ার কারণ কী?
(A) মাতৃভাষা শিশুর পক্ষে সহজে বোধগম্য
(B) আঞ্চলিক ভাষাগুলিকে প্রাধান্য দেওয়ার জন্য
(C) মাতৃভাষায় শিক্ষাদানে কম খরচ লাগে
(D) অভিভাবকেরা বেশিরভাগই ভাষাটা জানে |

উত্তর : (A) মাতৃভাষা শিশুর পক্ষে সহজে বোধগম্য |

57. কবিতাপাঠের পর শিক্ষক/শিক্ষিকা শ্রেণির সকল ছাত্র-ছাত্রীকে কয়েকটি দলে ভাগ করে নিম্নলিখিত নির্দেশগুলি দেবেন— প্রথম দল বিষয় সম্পর্কে ছবি এঁকে দেখাবে, দ্বিতীয় দলের কাজ কবিতার মূল ভাবটিকে মুখে বলা, তৃতীয় দল কবিতাটি সম্পর্কে মতামত গদ্যে লিখে প্রকাশ করবে।
এই সক্রিয়তার উদ্দেশ্য কী?
(A) শিক্ষার্থীদের বিচ্ছিন্ন করে দেওয়া
(B) নিছক সময় অতিবাহিত করা
(C) আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুত করা
(D) শিক্ষার্থীদের মধ্যে থাকা বিভিন্ন ক্ষমতা ও প্রবণতাকে গুরুত্ব দেওয়া |

উত্তর : (D) শিক্ষার্থীদের মধ্যে থাকা বিভিন্ন ক্ষমতা ও প্রবণতাকে গুরুত্ব দেওয়া |


58. ব্যাকরণ শিক্ষার ক্ষেত্রে—
★শিক্ষক/শিক্ষিকা বক্তা, পাঠদান শুষ্ক ও নীরস ৷
★ শিক্ষার্থীদের প্রতিক্রিয়া অপ্রয়োজনীয়, মুখস্থ নির্ভর ৷
উপরিউক্ত মন্তব্যগুলি কোন বিশেষ শিক্ষাপদ্ধতিকে নির্দেশ করছে?
(A) সূত্র পদ্ধতি
(B) আরোহী পদ্ধতি
(C) বিশ্লেষণ পদ্ধতি
(D) অবরোহী পদ্ধতি

উত্তর : (A) সূত্র পদ্ধতি |


59. একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে শিক্ষক/শিক্ষিকা যদি শিক্ষার্থীদের বলেন সহপাঠীদের পারঙ্গমতার মানাঙ্কন (Assessment) করতে তাহলে সেটি হবে—
(A) দলগত মানাঙ্কন
(B) ব্যক্তিগত মানাঙ্কন
(C) সহপাঠীদলের মানাঙ্কন (D) আত্মগত মানাঙ্কন

উত্তর : (C) সহপাঠীদলের মানাঙ্কন |

60. সংশোধনী শিক্ষণের মূল উদ্দেশ্যের মধ্যে কোনটি অন্তর্ভুক্ত নয় ?
(A) পিছিয়ে পড়া শিক্ষার্থীদের দুর্বলতাকে চিহ্নিত করা
(B) প্রয়োজনীয় সংশোধনে সহায়তা করা
(C) নতুন বিষয় পড়ানোর আগে সকলের মধ্যে পূর্বপাঠের জ্ঞানের
সমতা আনা
(D) দুর্বলতাগ্রস্ত শিক্ষার্থীদের মানসিক পীড়ন করা |

উত্তর : (D) দুর্বলতাগ্রস্ত শিক্ষার্থীদের মানসিক পীড়ন করা |

WB PRIMARY TET EXAM ALL ANSWER KEY 2022