ভারতে নগরায়ণের সমস্যা (Problems of urbanization in India)

ভারতে নগরায়ণের সমস্যা : মাধ্যমিক ভূগোল ( Class Ten Geography)

Q. ভারতে নগরায়ণের সমস্যা সম্পর্কে আলোচনা করো | ( Discuss the problems of urbanization in India)

ভারতে নগরায়ণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেড়েছে বিভিন্ন রাজনৈতিক ও আর্থসামাজিক সমস্যা।
এই সমস্যাগুলির মধ্যে উল্লেখযোগ্য হল—

অপরিকল্পিত নগরায়ণ: ভারতের অধিকাংশ শহর-নগর অপরিকল্পিতভাবে গড়ে ওঠার অপ্রশস্ত রাস্তাঘাটে যানজট দেখা যায় এবং পয়ঃপ্রণালী ব্যবস্থা অনুন্নত হওয়ায় জলনিকাশির সমস্যা দেখা দেয়।


পরিকাঠামোর অভাব: ভারতের অধিকাংশ শহর পরিকল্পনাহীনভাবে গড়ে ওঠায় শহরগুলিতে বিভিন্ন পরিকাঠামোগত সমস্যা দেখা যায়। যেমন—

i) বাসস্থানের অভাব: ভারতে অধিকাংশ শহরে বাসস্থানের সমস্যা প্রকট। বাসস্থানের অভাবে গ্রাম থেকে জীবিকার সন্ধানে আসা বহু মানুষ রেললাইনের পাশে, রাস্তার ধারে, খালপাড়ে, ঝুপড়িতে অত্যন্ত অস্বাস্থ্যকর পরিবেশে থাকে। কলকাতা ও মুম্বাইতে এই সমস্যা সর্বাধিক

(ii) পরিবেশের সমস্যা: ভারতে নগর বা মহানগরগুলিতে পরিধি বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বাড়ছে যানবাহনের সংখ্যা|জীবিকার কারণে রাস্তা ও ফুটপাথ বেদখল হওয়ার কারণে যানজটের সমস্যা আরো তীব্রতর হচ্ছে।


(iii) স্বাস্থ্যের সমস্যা: নগরগুলিতে শিল্প কারখানা, তাপবিদ্যুৎ কেন্দ্র, যানবাহনের ধোঁয়া বায়ুদূষণ ঘটায়। আবর্জনা, জলাভূমি,নর্দমা থেকে নানা পতঙ্গবাহিত রোগ, জলবাহিত রোগ নগরের মানুষকে ভোগায়| এইজন্যেই ভারতের নগরগুলি পৃথিবীর অন্যতম দূষিত নগরে পরিণত হয়েছে।

এ ছাড়াও ভারতের নগরগুলিতে শিক্ষার সমস্যা, জলনিকাশির সমস্যা, বিদ্যুৎ সমস্যা প্রভৃতি নানা পরিকাঠামোর অভাব রয়েছে।

মানুষের শহরমুখী প্রবণতা: বর্তমানে উন্নত জীবন ও জীবিকার আশায় ভারতে শহর ও নগরগুলিতে প্রতিনিয়ত গ্রাম থেকে আসা মানুষের সমাগম ঘটছে। এর ফলে শহরের পরিবেশ দূষিত হচ্ছে ও পরিকাঠামো দুর্বল হয়ে পড়েছে।