বাংলা পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ – আমার বাংলা

বাংলা পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ – আমার বাংলা – উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩

রচনাধর্মী প্রশ্নোত্তর [ মান ৫ ]

1. “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়।” চাষিদের এমন অবস্থা হওয়ার কারণ কী?

অথবা, “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়।” “গারো পাহাড়ের নীচে রচনা অবলম্বনে উদ্ধৃতিটির বিশ্লেষণ করো।

অথবা, “একটা দুষ্ণু শনি কোথাও কোনো আনাচে লুকিয়ে আছে।” “গারো পাহাড়ের নীচে’ রচনা অবলম্বনে দুষ্টু শনির পরিচয় দাও।

অথবা, চাষিরা প্রচুর পরিমাণে ফসল উৎপন্ন করলেও তাদের জীবনে শান্তি ছিল না কেন তা ‘গারো পাহাড়ের নীচে’রচনা অবলম্বনে লেখো।

2. “এ হচ্ছে এক বিশেষ জেলখানা।” বিশেষ জেলখানাটির নাম কী ? জেলখানাটির পরিচয় দাও।

অথবা, “এ হচ্ছে এক বিশেষ জেলখানা।” বক্তার এরূপ উক্তির কারণ কী?

3. “এরা ছাড়াও জেলখানায় একদল অভিজাত শ্রেণির কয়েদি আছে।” “এরা বলতে কাদের কথা বলা হয়েছে? কোন জেলখানায় তারা বন্দি ছিল? জেলখানার অভিজাত শ্রেণির কয়েদিদের পরিচয় দাও।

4. “আজ ইংরেজ নেই, তবু তার আগের ব্যবস্থাই বহাল আছে বক্সায়। এখানে কোন ব্যবস্থার কথা বলা হয়েছে? বক্সায় এই ব্যবস্থা বজায় থাকার বিবরণ

অথবা, “আজ ইংরেজ নেই, তবু তার আগের ব্যবস্থাই বহাল আছে বক্সায়। কোন ব্যবস্থার কথা এখানে বলা হয়েছে? যখন বক্সায় ইংরেজরা বন্দিশিবির তৈরি করেছিল, তখন সেখানকার পরিবেশ কেমন ছিল?

5. ‘বাংলার মানচিত্রে খুঁজে পেলেও সে দেশ বাংলার নয়। কোন দেশের কথা বলা হয়েছে? বাংলার মানচিত্রে খুঁজে পেলেও কেন এদেশ বাংলা নয়? দেশটির পরিচয় দাও।

অথবা, বক্সা বন্দিশিবির জেলখানাটির পরিচয় দাও।

6. গারো পাহাড়ের নীচে যারা বাস করে তাদের জীবনযাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও।

7. হাত বাড়াও রচনাটির মূল বক্তব্য সংক্ষেপে বর্ণনা করো।

8. “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠল।” প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন?

9. “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো।” লেখক কাকে, কীভাবে, কেন সাহায্য করতে বলেছেন ?