CDP PRACTICE SET —4

Child development & Pedagogy Practice Set for Tet Exam

(1) শিশুশিক্ষার ভিত্তি হিসেবে নিম্নের যে বক্তব্যটি স্বীকার করা হয় না, সেটি হল-
(a) পরিবেশ শিক্ষা
(c) সুসংহত বৌদ্ধিক শিক্ষা
(b) ইন্দ্রিয়ানুভূতির শিক্ষা
(d) দেহ সঞ্চালনমূলক শিক্ষা।

(2) শিশুর দেহ ও মনের মধ্যে সমন্বয়সাধন করে–
(a) চিন্তাশক্তি
(c) মস্তিষ্ক
(b) চেতনা
(d) সবকটিই।

(3) শিশুকে রাজার রাজা হিসেবে তুলে ধরার কথা বলেছেন—
(a) দার্শনিক প্লেটো
(b) শিক্ষাবিদ রুশো
(d) শিক্ষাবিদ রেমন্ড।
(c) দার্শনিক অ্যারিস্টল

(4) প্রারিম্ভক শৈশবে শিশুর আবেগ-
(a) প্রয়োজনভিত্তিক থাকে
(b) গভীর এবং অস্থির থাকে
(c) একটি খোলা বইয়ের মতো থাকে
(d) উপরের সবকটিই।

(5) শিশুশিক্ষার প্রধান উদ্দেশ্য হিসেবে যেটিকে স্বীকার করা হয়, তা হল—
(a) প্রাত্যহিক জীবনে প্রতিষ্ঠালাভে সাহায্য করা
(b) সুস্থ স্বাভাবিক ব্যক্তিত্ব গঠনে সহায়তা করা
(c) সার্বিক শিক্ষার উপযোগী পরিবেশ রচনা করা
(d) আর্থিক উপার্জনে সহায়তা করা।

(6) অন্ধ-বিচার বিবেচনাহীন অনুকরণ শিশুর যে বিকাশটিকে ব্যাহত করে, সেটি হল—
(a) শারীরিক বিকাশ
(b) সামাজিক বিকাশ
(c) মানসিক বিকাশ
(d) সবকটিই।

(7) উদ্দীপক ও প্রতিক্রিয়া-এর বন্ধনের ফলে ঘটে—
(a) উপযোজন
(b) অভিযোজন
(c) পরিণমন
(d) শিখন।

(8) শিশুর শিখনের ক্ষেত্রে প্রজ্ঞামূলক তত্ত্বের প্রবক্তা হলেন—
(a) স্কিনার
(b) পিয়াজেঁ
(c) গেজলার
(d) কোহলার।

(9) পায়রা ও ইঁদুরের উপর শিখন সম্পর্কিত গবেষণা করেছেন—
(a) থর্নডাইক
(b) স্কিনার
(c) প্যাভলভ
(d) স্পিয়ারম্যান।

(10) শিশুর নাড়ির স্পন্দন, রক্তের চাপ, শ্বাসক্রিয়া প্রভৃতির মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়
(a) শিশুর অনুবর্তন
(c) শিশুর প্রক্ষোভ
(b) শিশুর চাহিদা
(d) শিশুর জ্ঞান।

(11) শিশুর বিকাশ প্রক্রিয়া ব্যাখ্যা করার জন্য ‘ইকোলজিক্যাল থিওরি প্রণয়ন করেন—
(a) ইউরি ব্রোনফেন ব্রুনার
(c) কোহলবার্গ
(b) পিয়াজেঁ
(d) রোজার্স।

(12) বিকাশগত অবস্থার যে দশায় শিশুর অপরিমিত দৈহিক বিকাশ ঘটে, তা হল-
(a) শৈশবকাল
(b) বাল্যকাল
(c) কৈশোরকাল
(d) পরিণত বয়স্ককাল।

(13) শিখনের ক্ষেত্রে যেটি সত্য নয়, সেটি হল—
(a) শিখনের ফলে মানসিক পরিবর্তন ঘটে
(b) শিখনের মূল ভিত্তি হল অতীত অভিজ্ঞতা
(c) শিখন হল নতুন আচরণ আয়ত্ত করার প্রক্রিয়া
(d) শিখন হল একটি স্বয়ংনির্ভর প্রক্রিয়া।

(14) দেহ ও মনের পরিপক্বতা বলতে শিখনের যে উপাদানটি বোঝানো হয়, তা হল-
(a) মনোযোগ
(b) আগ্রহ
(c) বুদ্ধি
(d) পরিণমন।

(15) মনোবিদ স্কিনার হলেন একজন-
(a) অনুষঙ্গবাদী
(c) আচরণবাদী
(b) ক্রিয়াবাদী
(d) কাঠামোবাদী।

(16) আপনি একজন শিক্ষক বা শিক্ষিকা। আপনার মতে, শিখন সহায়ক হিসেবে নীচের যে আচরণটির বিকল্প ঘটানোর প্রয়োজন সেটি—
(a) মন্দ হস্তাক্ষর
(b) সঠিক মনোযোগ প্রয়োগ ও ধরে রাখা
(c) দরকারের সময় শান্ত হয়ে বসার অভ্যাস
(d) স্পষ্ট উচ্চারণে সংযতভাবে কথা বলা।

(17) একজন শিক্ষক বা শিক্ষিকার সফলতা হল-
(a) ছাত্রছাত্রীদের সঠিক শিক্ষাদান করা
(b) নিজের চরিত্র ভালো রাখা
(c) নিজের ব্যক্তিত্বের ভালো বৈশিষ্ট্য
(d) ছাত্রছাত্রীদের উচ্চমানের সাফল্য।

(18) আপনার ক্লাসে পাঠদান শুরুর বেশ কিছুক্ষণ পরে একজন ছাত্র হাজির হয়েছে, এই অবস্থায় একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি কী করবেন?
(a) ছাত্রের বিলম্বের কারণ জানতে চাইবেন
(b) তাকে শাস্তি দেবেন
(c) তার বাবা-মাকে বিষয়টি জানাবেন
(d) বিলম্ব আসা ছাত্রটিকে এড়িয়ে যাবেন।

(19) কোনো শিশু যখন হঠাৎ কোনো একটি বিষয়ে তার অনুভূতি সজোরে বা সশব্দে প্রকাশ করে, তাকে বলে—
(a) রাগ
(b) অভিমান
(c) আবেগ বা প্রক্ষোভ
(d) প্রেষণা।

(20) বিদ্যালয়ে পাঠক্রমিক কার্যাবলির সংগঠনের দায়িত্ব কার উপর অর্পিত হওয়া উচিত বলে আপনি মনে করেন?
(a) প্রধান শিক্ষকের উপর
(b) সকল শিক্ষকের উপর
(c) যেসকল শিক্ষক এতে আগ্রহী তাদের উপর
(d) পাঠদানের জন্য নিযুক্ত শিক্ষকের উপর।

(21) ক্লাসের নিয়মানুবর্তিতা বজায় রাখার ক্ষেত্রে নিম্নলিখিত কোন্‌টি বিশেষভাবে দরকার?
(a) শিখনের বিকেন্দ্রীকরণ
(b) শাস্তিমূলক ব্যবস্থা
(c) শিখন দক্ষতা
(d) এগুলির কোনোটিই নয়।

(22) জীবনে সাফল্যলাভের বিষয়ে আপনি আপনার ছাত্রছাত্রীদের কীভাবে উদ্দীপিত করবেন?
(a) পুঙ্খানুপুঙ্খ পাঠের মাধ্যমে
(b) নির্বাচিত পাঠের মাধ্যমে
(c) প্রাসঙ্গিক পাঠের মাধ্যমে
(d) আবৃত্তি করে পাঠের মাধ্যমে।

(23) একজন নবাগত শিক্ষক বা শিক্ষিকা হিসেবে যদি আপনি শ্রেণিতে ছাত্র ছাত্রীদের দ্বারা অপদস্ত হন, সেক্ষেত্রে আপনি কী করবেন?
(a) ছাত্রছাত্রীদের শাস্তি দেবেন
(b) আপনি কিছুই করবেন না।
(c) ছাত্রছাত্রীদের নিপীড়নের ভয় দেখাবেন
(d) নিজের গুণগত মান বাড়িয়ে শ্রেণিতে ঢুকবেন।

(24) আপনি শিক্ষকতার কাজটি পছন্দ করেন, কারণ-
(a) এতে দায়িত্ব কম
(b) এটি খুবই সহজ কাজ
(c) আপনি শিক্ষকতাতে বেশ আগ্রহী
(d) এটিতে র্দীঘদিন ছুটি পাওয়া যায়।

(25) বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের জন্য একটি সময়ভিত্তিক পরীক্ষা কর্মসূচি প্রয়োগ করা উচিত যাতে –
(a) ছাত্রছাত্রীর সাফল্য তার পিতা-মাতাকে জানানো যায়
(b) ছাত্রছাত্রীরা চূড়ান্ত পরীক্ষার জন্য প্রশিক্ষণ পায়
(c) একটি নিয়মিত অনুশীলনের ব্যবস্থা করা যায়।
(d) ফলাফল থেকে ফিডব্যাকের ভিত্তিতে প্রতিকারের জন্য অভিপ্রেত কর্মসূচি ছাত্র ছাত্রীদের জন্য গ্রহণ করা যায়।

(26) যদি আপনার শ্রেণির কোনো ছাত্র বিদ্যালয় শেষে আপনাকে আক্রমণ করবে বলে আপনি জানতে পারেন, তাহলে আপনি কী করবেন?
(a) যথাযথ উপায়ে বিষয়টি সমাধান করার চেষ্টা করবেন
(b) আপনি ওই ছাত্রের নিকট দুঃখ প্রকাশ করবেন
(c) কিছু কুখ্যাত ছাত্রকে নিয়ে বিষয়টিকে মোকাবিলা করবেন
(d) আপনি তার প্রতি হুঙ্কার দিয়ে, ওই চ্যালেঞ্জ গ্রহণ করবেন।

(27) অনেকক্ষেত্রে দেখা যায়, ছাত্রছাত্রীরা লক্ষ্যহীনভাবে ঘুরে বেরাচ্ছে, তাদেরকে নিয়ন্ত্রণ করার জন্য যে ব্যবস্থা নেওয়া দরকার—
(a) বিদ্যালয়ের পক্ষ থেকে তাদের জন্য শিক্ষামূলক ভ্রমণের ব্যবস্থা |
(b) পরিবারের বড়ো সদস্যদের সঙ্গে তাদের মাঝে মাঝে বাজারে নিয়ে যাওয়া
(c) তাদেরকে বিদ্যালয়ের খেলার মাঠে মুক্তভাবে বেড়াতে দেওয়া
(d) এই ধরনের ইচ্ছাকে শুরুতেই দমন করা।

(28) ‘বিদ্যালয় ছুট’ সমস্যাটির সমাধান করা যায়—
(a) অর্থ সাহায্যের মাধ্যমে
(b) শিক্ষক-শিক্ষিকাদের সহানুভূতিমূলক আচরণের মাধ্যমে
(c) বিদ্যালয় পরিবেশকে ছাত্রছাত্রীর কাছে আকষর্ণীয় করে তোলার মাধ্যমে
(d) কোনোটিই নয়।

(29) চতুর্থ শ্রেণির একটি ছাত্র আপনার ক্লাসে একটি প্রশ্নের আংশিক সঠিক
উত্তর দিল। এমতাবস্থায় আপনি কী করবেন?
(a) পুনরায় বলার সুযোগ করে দেবেন
(b) তার উত্তরটি অসম্পূর্ণ বলে বসিয়ে দেবেন
(c) সঠিক তথ্য দেবেন
(d) এগুলির কোনোটিই নয়।

(30) আপনার ক্লাসের ছেলেমেয়েরা নিয়মিত বিদ্যালয়ে না এলে, আপনি কী করবেন?
(a) আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন
(b) বিষয়টিতে গুরুত্ব না দিয়ে এড়িয়ে যাবেন
(c) ছেলেমেয়েদের ক্লাসে না আসার জন্য শাস্তি দেবেন
(d) বিষয়টি প্রধান শিক্ষক ও অভিভাকদের জানাবেন।

ANSWER :

1.c 2. c 3. a 4. d 5.b

6. C 7. d 8. b 9. b 10. c

11. a 12. a 13. d 14, d 15. c

16. a 17. a 18. a 19. c 20. b

21. c 22.c 23. d 24.c 25. d

26. a 27. d 28. c 29. c 30. d

Rlearn Education