ভারত ছাড়ো আন্দোলনে শ্রমিকশ্রেণির ভূমিকা

ভারত ছাড়ো আন্দোলনে শ্রমিকশ্রেণির ভূমিকা : মাধ্যমিক ইতিহাস

ভূমিকা:গান্ধিজির নেতৃত্বে জাতীয় কংগ্রেস ১৯৪২ খ্রিস্টাব্দের ৮ আগস্ট বোম্বাই অধিবেশনে ভারতে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারত ছাড়ো আন্দোলনের প্রস্তাব করে। প্রস্তাবের পরের দিনই সরকার কংগ্রেসের প্রথম সারির প্রায় সকল নেতাকে গ্রেফতার করলে জনগণ নিজের হাতে আন্দোলন পরিচালনার দায়িত্ব তুলে নেয়। এই আন্দোলনে শ্রমিকশ্রেণির অংশগ্রহণ বিশেষ গুরুত্বপূর্ণ ছিল।

ব্রিটিশ বিরোধিতা: ভারত ছাড়ো আন্দোলনে অংশগ্রহণ করে শ্রমিকরা প্রাথমিক পর্বে ব্রিটিশদের ভারত ত্যাগের দাবি জানায় | তাদের বিশ্বাস ছিল ব্রিটিশরা ভারত ত্যাগ করলে তাদের অবস্থার উন্নতি হবে।

শ্রমিকদের দাবি: ভারত ছাড়ো আন্দোলনে শ্রমিকরা বিভিন্ন দাবিদাওয়া আদায়ে আন্দোলনে সক্রিয় হয়ে ওঠে। শ্রমিকদের
দাবিদাওয়াগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল তাদের কাজের সময়কাল কমানো, বেতন বৃদ্ধি, বিনা ব্যয়ে চিকিৎসার সুযোগ, বিমার বন্দোবস্ত, ভাতার প্রচলন, সন্তানদের জন্য শিক্ষার সুযোগ প্রভৃতি।

ধর্মঘট পালন: ১৯৩৯ খ্রিস্টাব্দে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে কমিউনিস্ট দল উৎপাদন প্রক্রিয়া বন্ধ না করার আহবান জানায় কিন্তু শ্রমিকরা কলকারখানার উৎপাদন বন্ধ করে দেয় এবং স্থানে স্থানে ধর্মঘট ও হরতাল পালন করে। কমিউনিস্ট নেতারা ভারত ছাড়ো আন্দোলন থেকে দূরে থাকলেও বহু শ্রমিক আন্দোলনে যোগ দেয়।

শ্রমিক আন্দোলনের প্রসার: ভারত ছাড়ো আন্দোলনের সময় ভারতের সর্বত্র শ্রমিক আন্দোলনের ব্যাপক প্রসার ঘটে।বাংলা,বিহার, দিল্লি, বোম্বাই, লখনউ, মাদ্রাজ, কানপুর, নাগপুর প্রভৃতি স্থানে শ্রমিক আন্দোলন তীব্র আকার ধারণ করে।

খণ্ডযুদ্ধ: শ্রমিকদের ধর্মঘট ও আন্দোলন – কে স্তব্ধ করার উদ্দেশ্যে সরকার পুলিশ ও সেনাদলের দ্বারা আন্দোলন কারীদের ওপর তীব্র দমনপীড়ন শুরু করে। ফলে সেনা ও পুলিশের সাথে শ্রমিকদের সংঘাত বাধে। বোম্বাইয়ের রাজপথে সেনা ও পুলিশের সাথে শ্রমিকদের খণ্ডযুদ্ধে প্রায় ২৫০ জন শ্রমিকের মৃত্যু হয়। এভাবে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

উপসংহার: পূর্ববর্তী শ্রমিক আন্দোলন গুলিতে ভারতের কমিউনিস্ট পার্টি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিল। কিন্তু ভারত ছাড়ো আন্দোলন পর্বে এই দল শ্রমিকশ্রেণিকে আন্দোলন থেকে দূরে সরিয়ে রাখার চেষ্টা করে। অবশ্য কমিউনিস্ট নেতাদের এই প্রচেষ্টা সম্পূর্ণ ফলপ্রসূ হয়নি। অধ্যাপক আদিত্য মুখার্জী বলেছেন যে, পার্টি লাইন আলাদা হওয়া সত্ত্বেও সাধারণ কমিউনিস্ট কর্মীরা
ভারত ছাড়ো আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন।

Rlearn Education