দ্বি-ধাতবপাত (Bimetallic Strip)

দ্বি-ধাতবপাত (Bimetallic Strip): তাপের ঘটনা সমূহ

দুটি ভিন্ন ধাতুর একই দৈর্ঘ্য, প্রস্থ ও বেধযুক্ত পাতকে সাধারণ উষ্ণতায় রিভেট করে নিলে যে যুগ্মপাতটি তৈরি হয়, তাকে দ্বি-ধাতব পাত(Bimetallic Strip) বলা হয়।

দ্বি-ধাতবপাতটি যে দুটি ধাতুর পাত দিয়ে তৈরি সেই দুটি ধাতুর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক যদি সমান না হয় তাহলে পাতটিকে উতপ্ত বা শীতল করলে পাতটি বেঁকে যাবে। উত্তপ্ত করলে যে ধাতুর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বেশি সেটির দৈর্ঘ্যবৃদ্ধি বেশি হবে, ফলে এই পাতটি বেঁকে যাওয়া দ্বি-ধাতবপাতের বাইরের দিকে থাকবে। অন্যদিকে দ্বি-ধাতবপাতটিকে শীতল করলে যে ধাতুর দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক বেশি সেটির সংকোচনও বেশি হবে এবং এক্ষেত্রে পাতটি বেঁকে যাওয়া দ্বি-ধাতবপাতের ভিতরের দিকে থাকবে। কিন্তু যদি ধাতুদুটির দৈর্ঘ্য প্রসারণ গুণাঙ্ক সমান হয় তাহলে দ্বি-ধাতব পাতটি সোজা থাকবে।

দ্বি-ধাতব পাতের ব্যবহারঃ

(১) অগ্নিসংকেত যন্ত্রে (Fire Alarm): তড়িৎবর্তনীতে একটি দ্বি-ধাতবপাত থাকে। কাছাকাছি কোথাও আগুন লাগলে দ্বি-ধাতবপাতটি উত্তপ্ত হয়ে বেঁকে গিয়ে তড়িৎবর্তনী যুক্ত করে, ফলে কলিং বেল বাজতে থাকে এবং মানুষ সতর্ক হয়ে যায়।

(২) থার্মোস্ট্যাট বা উষ্ণতা নিয়ন্ত্রক যন্ত্রে: বৈদ্যুতিক ইস্ত্রি, বৈদ্যুতিক চুল্লি, ঘর গরম রাখার যন্ত্র প্রভৃতিতে থার্মোস্ট্যাট ব্যবহার করা হয়। এই যন্ত্রে তড়িৎবর্তনীর মধ্যে একটি দ্বি-ধাতব পাত থাকে যা একটি নির্দিষ্ট উষ্ণতায় তড়িৎবর্তনীকে সংযুক্ত করে এবং বর্তনীতে থাকা একটি হিটার তাপ উৎপন্ন করে। উষ্ণতা একটি নির্দিষ্ট মানে পৌঁছালে দ্বি-ধাতবপাত বেঁকে গিয়ে বর্তনী ছিন্ন করে, ফলে হিটারের ক্রিয়া বন্ধ হয়ে যায়। উষ্ণতা কমে পূর্বের নির্দিষ্ট মানে ফিরে এলে দ্বি-ধাতবপাতটি পুনরায় বর্তনী সংযুক্ত করে এবং হিটারের ক্রিয়া চালু হয়।

The post দ্বি-ধাতবপাত (Bimetallic Strip) appeared first on Rlearn Education.

Welcome Visitor

Rlearn Education
error: Content is protected !!