CDP PRACTICE SET —7

Primary CDP Practice Set

(1) শিশুর প্রথম বিদ্যালয় হল–
(a) ঠাকুমার কোল
(c) বাবার কোল
(b) মায়ের কোল
(d) দাদুর কোল।

(2) প্রাথমিক স্তরের শিশুর ‘শিক্ষণ-শিখন প্রক্রিয়া’ সম্পন্ন হয় প্রধানত—-
(a) গৃহে
(c) সমাজে
(b) বিদ্যালয়ে
(d) শ্রেণিকক্ষে।

(3)প্রাথমিক স্তরের শিশুদের স্বভাব হল—
(a) গভীরভাবে কল্পনা করা
(b) কোনো কিছু গঠন করা
(c) জিনিসপত্র ভেঙে ফেলা
(d) অনুকরণ করা।

(4) ‘জগৎ সম্পর্কে শিশুরা তাদের ধারণা বা বোধ প্রত্যক্ষভাবেই গড়ে তোলে’–এই অভিমতটি ব্যক্ত করেছেন-
(a) প্যাভলভ
(c) স্কিনার
(b) পিয়াজেঁ
(d) থাস্টোন।

(5) ‘গেস্টাল্ট’ কথাটির সঙ্গে যেটি মানানসই নয়, সেটি হল—
(a) অবয়ব
(b) সম্পূর্ণ আকার
(c) কাঠামো
(d) পদ্ধতি।

(6) স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে যে তত্ত্ব প্রকাশ করেন, তা হল—
(a) এক উপাদান তত্ত্ব
(b) দ্বি-উপাদান তত্ত্ব
(c) ত্রি-উপাদান তত্ত্ব
(d) বহু উপাদান তত্ত্ব।

(7) শিশুর আকার, আয়তন ও শুষ্ক ওজনের স্থায়ীভাবে বাড়াকে বলে—
(a) শিশুর বৃদ্ধি
(b) শিশুর বিকাশ
(c) শিশুর সমৃদ্ধি
(d) শিশুর উন্নয়ন।

(৪) শিশুর বৃদ্ধিতে বিশেষভাবে প্রভাব বিস্তার করে———
(a) হাইড্রোজেন
(b) উৎসেচক
(c) ভিটামিন
(d) হরমোন।

(9) শিশুর সামাজিক বিকাশে সহায়তা করে-
(a) গৃহ
(b) পরিবার
(c) প্রতিবেশী
(d) এগুলির সবকটি।

(10) শিশুর সৃজনশীলতার উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল-
(a) নতুনত্ব
(b) নমনীয়তা
(d) উপযোজন।
(c)অভিসারী

(11) যে উপাদান শিশুর বুদ্ধিকে সবথেকে প্রভাবিত করে, তা হল-
(a) পরিবেশ
(c) বংশগতি
(b) পরিবেশ ও বংশগতি উভয়ই
(d) এগুলির কোনোটিই নয়।

(12) 1905 খ্রিস্টাব্দে বিনে-সাইমন প্রকাশিত বুদিধ অভীক্ষাতে প্রশ্নের
সংখ্যা ছিল-
(a) 15
(b) 30
(c) 45
(d) 60টি।

(13) শিশুদের সামাজিক বিকাশের ক্ষেত্রে অনুঘটক রূপে কাজ করে
(a) নৈতিকতা
(b) বয়স
(c) সামাজিকীকরণ প্রক্রিয়া
(d) লালন-পালন।

(14) শিশুদের ভাষাগত বিকাশের ক্ষেত্রে ত্রুটিপূর্ণ হল-
(a) হিজিবিজি লেখা
(b) চুপচাপ প্রকৃতি
(d) তোতলামি।
(c) বেশি কথা বলা

(15) বিকাশের যে দশায় মেয়েদের মধ্যে ‘ইলেকট্রা কমপ্লেক্স’-এর উৎপত্তি ঘটতে দেখা যায়, সেটি হল—
(a) বয়ঃসন্ধিকালে
(c) শৈশবকালে
(b) বাল্যকালে
(d) বয়স্ককালে।

(16) শ্রেণিকক্ষে শিশুদের প্রশ্ন করার মাধ্যমে—
(a) সময় কাটানো হয়
(b) বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়
(c) নিষ্ক্রিয়তা সৃষ্টি করা হয়
(d) আলোচ্য বিষয়কে প্রাঞ্জল করা হয়।

(17) শিশুদের পারদর্শিতা মূল্যায়নের জন্য সর্বাপেক্ষা কার্যকরী পদ্ধতি হল-
(a) প্রতি সপ্তাহে একবার করে পরীক্ষা
(b) প্রতি মাসে একবার করে পরীক্ষা
(C) বার্ষিক পরীক্ষা
(d) সার্বিক মূল্যায়ন যা সারাবছর ধরেই চলতে থাকবে।

(18) প্রাথমিক স্তরের বিভিন্ন শ্রেণিতে ‘খেলার মাধ্যমে শিক্ষণ’-এর ভিত্তি হল-
(a) পাঠদানের সমাজতাত্ত্বিক নীতি
(b) কমশিক্ষার নীতি
(c) শিক্ষণ পদ্ধতির নীতি
(d) উন্নয়ন ও বিকাশের মানসিক নীতি।

(19) নিম্নলিখিতগুলির মধ্যে কোন্‌টি শিক্ষণ পদ্ধতির একটি বৈশিষ্ট্য হিসেবে বিবেচিত হয় না?
(a) শিক্ষা হল উদ্দেশ্য নির্ভর
(b) শিক্ষণ একটি সর্বার্থসাধক পদ্ধতি
(c) কেবলমাত্র শিক্ষালয়েই শিক্ষণ সম্ভব
(d) ভুলে যাওয়াও শিখনের একটি পদ্ধতি।

(20) আপনার শ্রেণিকক্ষের একজন ব্যাহত দৃষ্টিসম্পন্ন ছাত্র হল অজয়। শ্রেণিকক্ষের অন্যান্য ছাত্রছাত্রীরা কয়েকদিনের মধ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করবে। এই পরিস্থিতিতে আপনি কী করবেন?
(a) সাংস্কৃতিক অনুষ্ঠানের দিন তাকে বিদ্যালয়ে আসতে না
(b) তাকে একটি কম গুরুত্বপূর্ণ কাজ দেবেন
(c) অজয়কে আপনি কাহিনী লেখার পাঠ দেবেন
(d) অজয় সাংস্কৃতিক অনুষ্ঠানে যাতে অংশগ্রহণ না করে তাকে সেই পরামর্শ দেবেন।

(21) শিক্ষকের ভূমিকা হিসেবে নিম্নলিখিত কোন বক্তব্যটি সঠিক?
(a) শিক্ষক শিক্ষার্থীদের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখাবেন
(b) শিক্ষক কেবলমাত্র একজন সমালোচক হবেন
(c) শিক্ষক ছাত্রছাত্রীদের থেকে দূরত্ব বজায় রেখে চলবেন
(d) শিক্ষক ভালো মনের শিক্ষার্থীদেরই কেবল গুরুত্ব দেবেন।

(22) আপনার মতে একজন শিক্ষক বা শিক্ষিকার প্রেষণার (Motivation)
মাত্রা নির্ভর করে নিম্নের কোন বিষয়টির উপর?
(a) পেশাগত প্রশিক্ষণ
(b) অধিক বেতন প্রাপ্তি
(c) শিক্ষার্থী ও পেশার প্রতি আনুগত্য
(d) অধিক ছুটি উপভোগ।


(23) শ্রেণিকক্ষের শৃঙ্খলা বিঘ্নিত হয় কখন?
(a) শ্রেণির সব শিক্ষার্থীরা দুষ্টু হলে
(b) শিক্ষার্থীদের কোনো কাজ না থাকলে
(c) শ্রেণির কয়েকজন শিশু দুষ্টু হলে
(d) উপরের সবকটিই।


(24) Pedagogy হল-
(a) শিক্ষণ ও শিখন সম্পর্কিত বিদ্যা
(b) শিশু বিকাশ বিদ্যা
(c) যোগাযোগ সম্পর্কিত বিদ্যা
(d) শিখন সম্পর্কিত বিদ্যা।

(25) একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি নিম্নের কোন আচরণটি
শ্রেণিকক্ষে অবলম্বন করবেন?
(a) স্বৈরতান্ত্রিক
(b) নরমপন্থী
(c) চরমপন্থী
(d) গণতান্ত্রিক।

(26) নিম্নের কোন ধরনের শিশুদের বিকল্প বিদ্যালয় ব্যবস্থা পরিবেশন করা হয় না?
(a) বিদ্যালয়ের শিশুদের
(b) রাস্তার শিশুদের
(c) বিদ্যালয়ের বাইরের শিশুদের
(d) এগুলির কোনোটিই নয়।

(27) শিক্ষকতা পেশায় হবেন, যিনি—

(a) পাঠ্যবিষয় সম্পর্কে অসামান্য জ্ঞানের অধিকারী
(b) নিয়মশৃঙ্খলা লঙ্ঘন করলে নিয়মিত শিক্ষার্থীদের শাস্তি দেন
(c) শিক্ষার্থীদের কঠোরভাবে নিয়ন্ত্রণে সক্ষম
(d) শিক্ষকতা সম্পর্কে বিশেষভাবে আগ্রহী।

(28) শিক্ষাকে বাধ্যতামূলক করার বিষয়ে অন্তরায়——–
(a) সরকারি অনুদানের অভাব
(b) ভাষা ও সংস্কৃতিগত অন্তরায়
(c) অশিক্ষা, দারিদ্র ও কুসংস্কার
(d) শিক্ষক-শিক্ষিকার অভাব।

(29) শিক্ষণের নিয়ম এবং নীতিগুলি নীচের কোন্‌টি থেকে এসেছে?
(a) নিউটনের গতিসূত্র
(b) জৈব রসায়নতত্ত্ব
(c) মেন্ডেলতত্ত্ব
(d) আচরণ।

(30) নিম্নের কোন্‌টি শিক্ষণের ফল হিসেবে বিবেচিত হয় না?
(b) মনোভাব
(d) দক্ষতা।
(a) ধারণা
(c) জ্ঞান

Answer Key :

1. b 2.b 3. d 4.b 5. d 6. b 7.a
8. d 9. d 10. c 11. c 12. b 13. c 14. d 15. c 16. d 17. d 18. a 19. c 20. c 21. a 22.c 23. b 24. a 25. d 26. a 27. d 28. c 29. d 30 d

Rlearn Education