PRIMARY CDP PRACTICE SET— 1

CTET QUESTIONS PAPER IN BENGALI VERSION | CDP QUESTIONS PAPER

1. বিকাশ এবং শিক্ষার মধ্যে সম্পর্কের প্রকৃতিকে লেভ ভাইগোটস্কি নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে কোনটি হিসাবে দেখেন?
(ক) এটি রৈখিক প্রকৃতি
(খ) সম্পর্ক প্রকৃতিতে স্থির
(গ) শেখা প্রায়শই বিকাশের আগে থাকে
(ঘ) বিকাশ প্রায়শই শেখার আগে হয়
উঃ। (গ)
2. উন্নয়নমূলক তাত্বিকরা যারা বিকাশের প্রক্রিয়াটিকে সারা জীবন যথেষ্ট নমনীয়তা হিসাবে দেখেন তারা সম্ভবত এর গুরুত্বের উপর জোর দিতে পারেন:—
(a) বংশগতি
(b) পরিবেশ এবং অভিজ্ঞতা
(c) ডোমেন নির্দিষ্ট বুদ্ধিমত্তা
(d) ক্রিস্টালাইজড বুদ্ধিমত্তা
উঃ। (খ)
3. উন্নয়নমূলক প্রক্রিয়ার মধ্যে ‘অবিচ্ছিন্নতা’ বোঝায়—
(a) বিশ্বকে বোঝার নতুন উপায় যা বিকাশের প্রক্রিয়া চলাকালীন উদ্ভূত হয়।
(b) উন্নয়ন প্রক্রিয়ায় নেতিবাচক বিরতি।
(c) উন্নয়নে নিম্নগামী নেতিবাচক প্রবণতা।
(d) উন্নয়ন প্রক্রিয়ায় হস্তক্ষেপ
উঃ। (ক)
4. অভিভাবক/শিশু লালন-পালনের কর্তৃত্বমূলক শৈলীর উপর ভিত্তি করে:—
(ক) সন্তানের জন্য সিদ্ধান্ত নেওয়া
(খ) একটি শিশুর দৃষ্টিকোণ তালিকাভুক্ত না
(গ) শিশুর কাছ থেকে অযৌক্তিক দাবি করা
(ঘ) যেখানেই সম্ভব যৌথ সিদ্ধান্ত গ্রহণে নিযুক্ত হন
উঃ। (ঘ)
5. জিন পিয়াগেটের মতে, নিম্নলিখিত নির্দিষ্ট জ্ঞানীয় ফাংশনগুলির মধ্যে কোনটির মাধ্যমে উন্নয়নমূলক পরিবর্তনের প্রক্রিয়াটি ঘটে:—
(ক) অভিজ্ঞতা এবং সামাজিক সংক্রমণ
(খ) আত্তীকরণ এবং বাসস্থান
(গ) পরিপক্কতা এবং অভিজ্ঞতা
(ঘ) সামাজিক সংক্রমণ এবং পরিপক্কতা
উঃ। (খ) |
6. একটি 5 বছর বয়সী শিশুকে তার শিক্ষক 10টি নুড়ি দিয়েছিলেন। সে নুড়িগুলোকে বিভিন্ন ফর্মেশনে রাখে যেমন একটি ছোট লাইন, একটি দীর্ঘ লাইন এবং একটি বৃত্ত। সে বারবার এই নুড়ি গুনেছে।
নিচের কোন জ্ঞানীয় স্কিমায় সে জিন পিয়াগেটের মতে অর্জন করার চেষ্টা করছে?
(a) ধারাবাহিকতা
(b) ট্রানজিটিভ ইনফারেন্স
(c) নামমাত্র স্কেল
(d) সংখ্যা সংরক্ষণ
উঃ। (ঘ) |
7. লেভ ভাইগোটস্কির মতে, জ্ঞানীয় বিকাশের প্রক্রিয়া মধ্যস্থতা করে:—
(a) সাংস্কৃতিক হাতিয়ার
(b) সাংস্কৃতিক মোড
(c) সাংস্কৃতিক সংকেত
(d) সাংস্কৃতিক ডেরিভেটিভস
উঃ। (ক)
৪. লেভ ভাইগোটস্কির মতে ‘জোন অফ প্রক্সিমাল ডেভেলপমেন্ট’-এ উন্নয়ন এর মাধ্যমে সহজতর করা যেতে পারে:—
(a) সহযোগী সংলাপ
(b) পর্যবেক্ষণমূলক শিক্ষা
(c) বিপরীত চিন্তা
(d) এক্সপোজিটরি লার্নিং
উঃ। (ক) |
9. লরেন্স কোহলবার্গ প্রদত্ত উত্তর-প্রচলিত নৈতিকতার পর্যায় 5 দ্বারা চিহ্নিত করা হয়েছে:
(ক) মানবতার সুবিধার জন্য একটি সামাজিক চুক্তি অনুসরণ করার একটি বিনামূল্যে চুক্তি
(খ) সামাজিক চুক্তির বাইরেও নৈতিকতার একটি গ্রীক অন্বেষণ
(গ) নৈতিক নিয়ম প্রণয়ন যা নৈতিকতাকে বাইপাস করে
(ঘ) ‘একজন ভালো মানুষ’ হওয়ার প্রয়োজন
উঃ। (গ) |
10. একজন প্রগতিশীল শিক্ষাবিদকে একটি শ্রেণিকক্ষের মধ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে কোনটি সংগঠিত করতে হবে:
(a) সহানুভূতি, নিয়ন্ত্রণ, যত্ন
(b) সহানুভূতি, নিয়ন্ত্রণ, শৃঙ্খলা
(C) সহানুভূতি, বাস্তবতা, যত্ন

(d) সহানুভূতি, বাস্তবতা, নিয়ন্ত্রণ
উঃ। (গ) |
11. নিচের কোনটি শিশুদের বুদ্ধিমত্তা পরিমাপ করার জন্য বুদ্ধিমত্তা ভাগের ধারণাটি ব্যবহার করার বিষয়ে প্রধান উদ্বেগ?

  • (i) অস্থিরতা বা স্কোর
  • (ii) পরীক্ষায় সাংস্কৃতিক পক্ষপাত
  • (iii) পরীক্ষার পণ্য-ভিত্তিকতা
  • (iv) শিশুদের লেবেলিং |

(a) ii, iii, iv
(b) i, ii, iii, iv
(c) i, ii, iv
(d) i, iii, iv
উঃ। (গ) |
12. হাওয়ার্ড গার্ডনারের মতে শ্রেণীকক্ষের মধ্যে আন্তঃ-ব্যক্তিগত বুদ্ধিমত্তার অভিজ্ঞতা বলতে বোঝায়:
(ক) সামাজিক পরিস্থিতি ভালভাবে পরিচালনা করার ক্ষমতা
(খ) অন্যের বক্তৃতার অর্থ এবং ছন্দ বোঝার ক্ষমতা
(গ) একজনের জটিল অনুভূতি, শক্তি এবং দুর্বলতা সম্পর্কে জ্ঞান
(ঘ) নান্দনিকতা এবং সৌন্দর্যের প্রশংসা।
উঃ। (গ) |
13. শ্রেণীকক্ষের মধ্যে একজন শিক্ষকের ভূমিকা হল শিশুদের লিঙ্গ সম্পর্কিত নিম্নলিখিত কোন মনোভাব প্রকাশ করতে উত্সাহিত করা?
(a) লিঙ্গ টাইপিং
(b) লিঙ্গ স্থিরতা
(c) সামাজিকভাবে গ্রহণযোগ্য লিঙ্গ ভূমিকা গ্রহণ করুন
(d) লিঙ্গ-স্টেরিওটাইপ নমনীয়তা
উঃ। (ঘ) |
14. একটি শ্রেণীকক্ষে যেখানে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের শেথার প্রোফাইল রয়েছে, একজন শিক্ষকের প্রয়োজন:
(a) শিক্ষার আদর্শিক স্তর চিহ্নিত করুন
(b) শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষার গতির সাথে জড়িত থাকার সৃজনশীল উপায় খুঁজুন
(c) বিশেষ অর্জন এবং প্রতিকারমূলক বিভাগ তৈরি করুন
(d) শ্রেণীকক্ষের মধ্যে সামর্থ্য গ্রুপিং করুন
উঃ। (খ) |
15. গঠনমূলক মূল্যায়ন সাধারণত ব্যবহৃত হয় :
(a) পরীক্ষা/পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করার জন্য শিক্ষকদের যুক্তিসঙ্গত ভিত্তি প্রদান করা
(b) শিক্ষকদের আরও ভাল পরিকল্পনা করতে এবং শিক্ষার্থীদের সহায়ক, অ-মূল্যায়নমূলক প্রতিক্রিয়া প্রদান করতে সহায়তা করা
(c) শিক্ষার্থীদের ভালো পরীক্ষা দেওয়ার দক্ষতা বিকাশে সহায়তা করা
(d) শিক্ষার্থীদের দক্ষতার স্তরের মধ্যে যথাযথভাবে বৈষম্য করা
উঃ। (খ) |
16. বহু সাংস্কৃতিক শিক্ষার লক্ষ্য হল:
(ক) শিশুদের জন্য শিক্ষাগত সমতা একটি শ্রেণিকক্ষের মধ্যে বিভিন্ন সংস্কৃতি গঠন করে।
(খ) স্কুলের বার্ষিক দিবসের মতো নির্দিষ্ট অনুষ্ঠানে বিভিন্ন সংস্কৃতির নাচ/সংগীত প্রদর্শন করা
(গ) বিভিন্ন সংস্কৃতির শিশুদের জন্য বিদ্যালয়ে বিশেষ বিভাগ তৈরি করা।
উঃ। (ক) |
17. ‘অপরাধিত’ এবং ‘বঞ্চিত’ ব্যাকগ্রাউন্ড থেকে শিক্ষার্থীদের শিক্ষা নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে নিচের কোনটির দ্বারা

(i) স্টেরিওটাইপ (ii) স্থানীয় জ্ঞান ব্যবস্থার বোঝার অভাব (ii) শীর্ষ-নিম্ন
পাঠ্যক্রম (iv) পাঠ্যক্রম ভিত্তিক স্থানীয় সংস্কৃতি এবং ভাষার উপর
(a) (i) এবং (ii)
(b) (i), (ii), এবং (iii)
(c) (i), (ii), (iv)
(d) (i), (ii), (iii), (iv)
উঃ। (খ) |
18. নিম্নলিখিত কোনটির দ্বারা সৃজনশীল চিন্তাভাবনা সহজতর হয় না:
(a) মৌলিকতা
(b) অস্পষ্টতা সহনশীলতা
(c) অভিসারী চিন্তা
(d) চিন্তায় নমনীয়তা
উঃ। (গ) |
19. লোকোমোশন প্রতিবন্ধী একটি শিশু একটি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করে। নিচের কোনটি স্কুলে শিশুকে অন্তর্ভুক্ত করার জন্য একটি সুবিধাজনক কৌশল হবে না?
(a) নিচতলায় ক্লাস বরাদ্দের বিধান
(b) সমবয়সীদের মধ্যে সহানুভূতি-নির্মাণ
(c) উপযুক্ত অবকাঠামোগত পরিবর্তন
(d) ক্ষমতার অভাবের জন্য সহানুভূতি দেখানো
উঃ। (ঘ) |

20. নিয়মিত স্কুলের মধ্যে নির্দিষ্ট শ্রবণ প্রতিবন্ধী শিশুদের ক্ষেত্রে নিম্নলিখিত কৌশলগুলির মধ্যে কোনটি সুবিধাজনক হবে না?
(a) শেখার নির্দিষ্ট ডোমেনে শিথিলতা, যেখানেই সম্ভব
(b) পাঠ্যক্রমে যুক্তিসঙ্গত বাসস্থান
(c) তার করা ত্রুটির উপর, ক্রমাগত নেতিবাচক মন্তব্য করা
(d) স্বতন্ত্র শিক্ষামূলক পরিকল্পনা
উঃ। (গ) |
21. স্কুলে “সাফল্য” স্কুলের মধ্যে নির্দিষ্ট একাডেমিক কৃতিত্বের বাইরে বিস্তৃত করা উচিত যাতে অন্তর্ভুক্ত থাকে:
(a) কোচিং প্রতিষ্ঠানের দ্বারা প্রদত্ত প্রশিক্ষণ
(b) শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে সামাজিক-আবেগিক ক্ষমতার বিকাশ।
(c) অতিরিক্ত পরীক্ষা যা বাড়িতে করা যেতে পারে
(d) ধ্রুব ফোকাস শুধুমাত্র সেই জায়গাগুলিতে যেখানে একটি শিশু ‘দুর্বল’
উঃ। (খ) |
22. ধারণাগত স্বচ্ছতা অর্জন করা হয়েছে বলা যেতে পারে, যখন একজন শিক্ষার্থী-
(a) সঠিকভাবে প্রদত্ত তথ্য স্মরণ করুন
(b) সঠিকভাবে তথ্য লিখুন
(c) একটি ধারণার সংজ্ঞা স্পষ্টভাবে মনে রাখবেন
(d) বাস্তব জীবনের পরিস্থিতিতে শেখা ধারণাগুলি প্রয়োগ করে
উঃ। (ঘ) |
23. শিশুদের কার্যকর সমস্যা সমাধানকারী হতে সক্ষম করার জন্য এটি গুরুত্বপূর্ণ যে তাদের সুযোগ দেওয়া হয়:
(a) শুধুমাত্র পাঠ্যবইয়ে নির্ধারিত বিন্যাসে পরীক্ষা-নিরীক্ষা করুন
(b) স্বাধীন চিন্তার মাধ্যমে একটি ধারণা আবিষ্কার করুন
(C) যেখানে প্রয়োজন সেখানে অতিরিক্ত টিউশন নিন
(d) প্রাথমিকভাবে শুধুমাত্র অডিও-ভিজ্যুয়াল এইডস এবং স্মার্ট বোর্ডের মাধ্যমে শিখুন
উঃ। (খ) |
24. শেখার প্রক্রিয়া চলাকালীন শিশুরা যে ত্রুটিগুলি করে তা হতে পারে:
(a) তাদের বর্তমান ক্ষমতা এবং বুদ্ধিমত্তা নিশ্চিত করতে ব্যবহৃত হয়।
(b) প্রতিক্রিয়া ছাড়াই অবিলম্বে সংশোধন করা হয়েছে যাতে সেগুলি পুনরাবৃত্তি না হয়
(C) জ্ঞানীয় বিকাশের স্বাভাবিক এবং গ্রহণযোগ্য অংশ হিসাবে দেখা হয়
(d) শেখার প্রক্রিয়ায় একটি বিক্ষিপ্ততা এবং দ্রুত হ্রাস করা উচিত
উঃ। (গ) |
25. শেখার ক্ষেত্রে শিশুদের আবেগের ভূমিকা কী?
(a) আবেগ শিশুদের শেখার থেকে বিভ্রান্ত করে এবং তাই নিয়ন্ত্রণ করা প্রয়োজন
(b) কার্যকর শিক্ষার জন্য শিশুদের জ্ঞান এবং আবেগের মধ্যে একটি স্পষ্ট সংযোগ বিচ্ছিন্ন হওয়া প্রয়োজন |
(c) আবেগ শেখার অভিজ্ঞতাকে অর্থ দেয় এবং শেখার প্রক্রিয়ার মধ্যে একত্রিত করা প্রয়োজন |
(d) আবেগ শেখার প্রক্রিয়াকে ‘অগোছালো’ এবং অপ্রত্যাশিত করে তোলে।
উঃ। (গ)
26. শিশুদের অভ্যন্তরীণভাবে অনুপ্রাণিত শিক্ষার্থী হতে উৎসাহিত করা যেতে পারে:
(ক) উৎসাহের জন্য পুরস্কার প্রদান
(থ) ভুল করা এড়াতে তাদের শাস্তি দেওয়া
(গ) কোনো নেতিবাচক শাস্তি ছাড়াই শেখার প্রক্রিয়া চলাকালীন করা ভুল থেকে শিক্ষা নেওয়া
(d) একটি শ্রেণিকক্ষের মধ্যে বিশেষ অর্জনকারীদের দ্বারা কর্মক্ষমতার প্রতি শিক্ষকের মনোযোগকে উৎসাহিত করা |
উঃ। (গ)
27. ‘মাস্টার ওরিয়েন্টেড লার্নার্স’-এ নিচের কোন বৈশিষ্ট্য আছে?
(ক) ব্যর্থতার কম ভয়, সক্ষমতার ক্রমবর্ধমান দৃষ্টিভঙ্গি
(খ) ব্যর্থতার উচ্চ ভয়, ক্ষমতার সত্তার দৃষ্টিভঙ্গি
(গ) ব্যর্থতার কম ভয়, সক্ষমতার সত্তার দৃষ্টিভঙ্গি
(ঘ) ব্যর্থতার উচ্চ ভয়, সক্ষমতার ক্রমবর্ধমান দৃষ্টিভঙ্গি
উঃ। (ক) |
28. নিচের কোনটি কার্যকর সমস্যা সমাধানে বাধা?
(a) সঠিক স্কিমা সক্রিয় করা
(b) প্রতিক্রিয়া সেট
(C) আসল সমস্যা সনাক্তকরণ
(d) হিউরিস্টিক বা সাধারণ সমস্যা সমাধানের কৌশল প্রয়োগ
উঃ। (খ) |
29. শ্রেণীকক্ষে নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করতে শিক্ষার্থীদের উৎসাহিত করার ফলে নিম্নলিখিত ফলাফল হতে পারে। এর মধ্যে কোনটি শিশুর বৃদ্ধির জন্য ক্ষতিকর বলে মনে করবেন?

(i) এটি একটি শ্রেণীকক্ষের মধ্যে ‘বিজয়ী’ এবং ‘পরাজয়কারী’ তৈরি করে (ii) এটি শিক্ষার্থীদের কী চাপ এবং উদ্বেগের মাত্রা বাড়ায় যা তাদের জ্ঞানীয় বৃদ্ধিকে বাধাগ্রস্ত করে (iii) এটি একটি শ্রেণিকক্ষের মধ্যে ‘তারকা’ ছাত্র তৈরি করতে পারে যার কৃতিত্বের উৎস হতে পারে স্কুলের জন্য গর্ব (iv) এটি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক, বাজার ভিত্তিক অর্থনীতিতে মানিয়ে নিতে প্রস্তুত করতে পারে।

(a) (i), (ii)
(b) (i), (ii), (iv)
(c) (i) (ii) (iii) (iv)
(d) (ii), (iii), (iv)
উঃ। (গ)
30. অর্থপূর্ণ শিক্ষার প্রক্রিয়ার মধ্যস্থতা করা প্রয়োজন:
(a) শিক্ষার্থীর ব্যক্তিগত দর্শন এবং দৃষ্টিভঙ্গির মাধ্যমে।
(b) শিক্ষকের কাছ থেকে শিক্ষার্থী ‘প্রাপ্ত’ জ্ঞান
(c) সমষ্টিগত মূল্যায়নের জন্য তৈরি পাঠ্যক্রমের প্রয়োজনীয়তা
(d) প্রাথমিকভাবে বিশেষজ্ঞের মতামতের উপর ভিত্তি করে
উঃ। (ক) |

Rlearn Education