জোয়ার – ভাটা সৃষ্টির কারণ : মাধ্যমিক ভূগোল

মাধ্যমিক ভূগোল সাজেশান : জোয়ার – ভাটা সৃষ্টির কারণ

জোয়ারভাটা মুখ্যত চন্দ্রের আকর্ষণী শক্তির প্রভাবে এবং অপেক্ষাকৃত কম মাত্রায় সূর্যের আকর্ষণী শক্তির প্রভাবে নিয়মিতভাবে দিনে দু’বার করে পর্যায়ক্রমে সমুদ্রের জল এক জায়গায় ফুলে ওঠে, আবার এক জায়গায় নেমে যায়। চন্দ্র ও সূর্যের আকর্ষণে সমুদ্রের জলরাশির এই নিয়মিত ফুলে ওঠা বা জলস্ফীতিকে জোয়ার [High Tide] এবং সমুদ্রের জলরাশির এই নিয়মিত নেমে যাওয়া বা সমুদ্রজলের অবনমনকে ভাটা [Low Tide] বলে।

জোয়ারভাটা সৃষ্টির কারণ:-

ভূপৃষ্ঠে জোয়ার-ভাটা সৃষ্টির প্রধান কারণ হল:- (১) চন্দ্র ও সূর্যের আকর্ষণ ও (২) পৃথিবীর আবর্তনের ফলে উৎপন্ন বিকর্ষণী শক্তি।


(১) চন্দ্র-সূর্যের আকর্ষণ:- পৃথিবীতে সমস্ত বস্তুই পরস্পরকে আকর্ষণ করে। যে বস্তু যত বড় তার আকর্ষণ ক্ষমতা তত বেশি। কিন্তু দূরত্ব বাড়লে আকর্ষণের কার্যকরী ক্ষমতা বহু গুণে কমে যায়। সূর্য এবং চন্দ্র উভয়েই পৃথিবীকে আকর্ষণ করছে। সূর্য চন্দ্রের চেয়ে অনেক বেশি বড় হলেও সূর্যের তুলনায় চন্দ্র পৃথিবীর কাছে আছে বলে জোয়ারভাটা সৃষ্টির ক্ষেত্রে সূর্যের আকর্ষণের তুলনায় চন্দ্রের আকর্ষণই বেশি কার্যকরী হয়। সূর্যের ভর চন্দ্রের ভরের তুলনায় ২ কোটি ৬০ লক্ষ গুণ বেশি হওয়া সত্ত্বেও সূর্য চন্দ্রের প্রায় ৩৮০ গুণ দূরে অবস্থিত। এইজন্য পৃথিবীর জলভাগের ওপর চন্দ্রের আকর্ষণী ক্ষমতা সূর্যের প্রায় দ্বিগুণ হওয়ায় সূর্যের চেয়ে প্রধানত চন্দ্রের আকর্ষণেই জোয়ারভাটা হয়। চন্দ্র ও সূর্যের আকর্ষণী শক্তির প্রভাবে কঠিন পদার্থের তুলনায় পৃথিবীর তরল জলরাশি খুবভ সহজে প্রবাহিত হয়ে জোয়ারের সৃষ্টি করে। পৃথিবীর জলরাশির পরিমাণ সুনির্দিষ্ট হওয়ায়, চন্দ্র-সূর্যের আকর্ষণ প্রভাবিত স্থানের দিকে পৃথিবীর জলরাশি চলে যাওয়ায় কম আকর্ষণযুক্ত স্থানে ভাটার সৃষ্টি হয়।

(২) পৃথিবীর আবর্তন জনিত কেন্দ্রাতিগ বলের প্রভাব : পৃথিবীর আবর্তনজনিত কারণে কেন্দ্রাতিগ বলের সৃষ্টি হয়, যার প্রভাবে সমুদ্রের জলরাশি বাইরের দিকে বিক্ষিপ্ত হওয়ার প্রবণতা লাভ করে। অর্থাৎ চাঁদের আকর্ষনে যে স্থানে জোয়ার (মুখ্য জোয়ার) হয় তার বিপরীত স্থানে বা প্রতিপাদ স্থানে কেন্দ্রাতিগ বল অধিক কার্যকরী হওয়ায় সেখানেও জোয়ার (গৌণ জোয়ার) হয়, তবে প্রাবল্য তুলনামূলক ভাবে কম। জোয়ারের স্থানে বিপুল জলরাশি সরবরাহের জন্য এদের মধ্যবর্তী সমকোণস্থ স্থানগুলিতে জলতল নেমে গিয়ে ভাটার সৃষ্টি হয়।

Rlearn Education
error: Content is protected !!