মাধ্যমিক বাংলা প্রশ্নপত্র 2024

Madhyamik Bengali Questions Paper 2024

৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর দাও: ৩+৩=৬
৩.১ যে-কোনাে একটি প্রশ্নের উত্তর দাও: ১x৩=৩

৩.১.১ “পত্রিকাটি সকলের হাতে হাতে ঘোরে”- কোন পত্রিকা, কেন সকালের হাতে হাতে ঘুরছিল? [১+২
৩.১.২ “তার লাঞ্ছনা এই কালো চামড়ার নীচে কম জ্বলে না”— বক্তা কে? তার কোন লাঞ্ছনার কথা বলা হয়েছে? [১+২
৩.১.৩ “যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না।”– “আহ্লাদ’ হবার কথা ছিল কেন ? ‘আহ্লাদ খুঁজে না পাওয়ার কারণ কী? [১+২
৩.১.৪ “নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভােগ করে।”- কার কথা বলা হয়েছে? তার ‘পাগলামিটি’ কী ? [১+২]
৩.১.৫ “বাবাই একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন।” বক্তা কে ? তাঁর বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন ? [১+২]
৩.১.৬ “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে।”- কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বােঝাতে চেয়েছে? ১+২

৩.২ যে-কোনাে একটি প্রশ্নের উত্তর দাও: ১x৩=৩
৩.২.১ “সে জানত না আমি আর কখনাে ফিরে আসব না।”- ‘সে’ কে? ‘আমি আর কখনাে ফিরে আসব না’ বলার কারণ কী? [১+২
৩.২.২ “তারা আর স্বপ্ন দেখতে পারল না।”— ‘তারা কারা? কেন স্বপ্ন দেখতে পারল না? [১+২
৩.২.৩ “আসছে নবীন- জীবনহারা অ-সুন্দরে করতে ছেদন?”– উক্তিটির তাৎপর্য লেখাে। [১+২
৩.২.৪ জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া”- কাকে ‘মহাবাহু’ বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?[ ১+২
৩.২.৫ “কে কবে শুনেছে পুত্র, ভাসে শিলা জলে” – বক্তা কে? তাঁর একথা বলার কারণ কী? [১+২
৩.২.৬ “অতি মনােহর দেশ” – এই ‘মনােহর দেশে’র সৌন্দর্যের পরিচয় দাও। [৩
৩.২.৭ “অস্ত্র ফ্যালাে, অস্ত্র রাখাে” কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন ? তার একথা বলার কারণ কী ? [১+২

মাধ্যমিক বাংলা প্রশ্নপত্র ২০২৪ [৫ নাম্বার প্রশ্ন]
৪. মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ || গল্প থেকে যে-কোনাে একটি প্রশ্ন: [৫


১) “অথচ আপনি একেবারে খাঁটি সন্ন্যাসীর মতো সব তুচ্ছ করে সরে পড়লেন?”— কার কথা বলা হয়েছে? তিনি কীভাবে ‘খাঁটি সন্ন্যাসীর মতো ব্যবহার করেছিলেন সংক্ষেপে আলোচনা করো। ১+8
২) “অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।”- হরিদা কী ভুল করেছিলেন? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী? ৩+২
৩) জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করাে।
৪) “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে।”— বাবুটি কে? তাঁর স্বাস্থ্য ও শখের পরিচয় দাও। ১+৪

৫. মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪

কবিতা থেকে যে-কোনাে একটি প্রশ্ন: [৫]
১) “যেখানে ছিল শহর/ সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা।”- ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখাে।
২) “আমরাও তবে এইভাবে/এ-মুহূর্তে মরে যাব না কি?” – এমনটা মনে হচ্ছে কেন? ৫
৩) “আয় আরাে বেঁধে বেঁধে থাকি”- কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখাে। ৫
৪) “এল মানুষ ধরার দল”— কোথায় এল? মানুষ ধরার দল’ এসে কী করেছিল? ১+৪
৫) “হায় ছায়াবৃতা” – ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখাে। ১+৪
৬) “চিরচিহ্ন দিয়ে গেল। তােমার অপমানিত ইতিহাসে।”– “তােমার’ বলতে কার কথা বলা হয়েছে ? তার ‘অপমানিত ইতিহাসের সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪
৭)”তোরা সব জয়ধ্বনি কর।”— কবির এই কথা বলার কারণ সংক্ষেপে লেখো।

৬. মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪

প্রবন্ধ থেকে যে-কোনাে একটি প্রশ্ন: [৫]


১) “বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানা রকম বাধা আছে।”– এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলােচনা করাে। ৫
২) ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য প্রকাশ করেছেন তা আলােচনা করাে। ৫
৩) “পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য।” লেখকের এমন মন্তব্যের কারণ কী? ৫
৪)“বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।”- লেখক কোন্ ধরনের বাধার কথা বলেছেন ? ৫
৫) “তাই কেটে কাগজের মতো সাইজ করে নিয়ে আমরা তাতে ‘হোম-টাস্ক’ করতাম।”— কিসে ‘হোম-টাস্ক’ করা হতো ? ‘হোম টাস্ক’ করার সম্পূর্ণ বিবরণ দাও। ১+৪
৬) “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা”- বক্তার আসল নাম কী ? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করাে। ১+৪
৭) “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।”- কারা কালি তৈরি করতেন? তারা কীভাবে কালি তৈরি করতেন ? ১+৪
৮) “আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।”- কোন্ জিনিস আজ অবলুপ্তির পথে? এই অবলুপ্তির কারণ কী? এ বিষয়ে লেখকের মতামত কী? ১+১+৩
৯) ‘ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখাে। ১+১+৩

হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ থেকে সব প্রশ্নের উত্তর

৭. মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ সিরাজদৌল্লা নাটক থেকে যে-কোনাে একটি প্রশ্ন [৫]


১) “এইবার হয় তাে শেষ যুদ্ধ !”– কোন্ যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে ‘শেষ যুদ্ধ’ বলেছেন কেন? ১+৩
২) “দরবার ত্যাগ করতে আমরা বাধ্য হচ্ছি জাঁহাপনা।”- বক্তা কে? তারা কেন দরবার ত্যাগ করতে চান? ১+৩
৩) “বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না।”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? কোন্ দুর্দিনের জন্য তাঁর এই আবেদন ? ১+৩
৪) “ওখানে কী দেখচ মূর্খ, বিবেকের দিকে চেয়ে দ্যাখাে!” – বক্তা কে ? উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার কী মনােভাব লক্ষ্য করা যায়? ১+৩
৫) “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়।” – মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা।”- কাদের উদ্দেশ্য করে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বস্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে?
৬) “মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন।”- কে, কাকে পত্র লিখেছিলেন? এই পত্রে কী লেখা ছিল? ১+৩
৭) ‘সিরাজদৌল্লা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌল্লার চরিত্র বৈশিষ্ট্য আলােচনা করাে।
৮) “কিন্তু ভদ্রতার অযােগ্য তােমরা”—কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারণ কী? ১+৩
৯)”বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা, তার শ্যামল প্রান্তরে আজ রক্তের আলপনা” – বক্তা কে? কোন দুর্যোগের কথা বলা হয়েছে?
১০)”ওকে ওর প্রাসাদে পাঠিয়ে দিন জাঁহাপনা। ওর সঙ্গে থাকতে আমার ভয় হয়।”- বক্তা কে? তার এরকম ভয় হওয়ার কারণ কী?

৮. মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৪ || কোনি থেকে যে-কোনাে দুটি প্রশ্ন: [২x৫=১০]
১) কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
২) “বিষ্টু ধরের বিরক্তির কারণ হাত পনেরো দূরের একটা লোক।”— বিষ্টু ধরের সংক্ষিপ্ত পরিচয় দিয়ে তার বিরক্তির কারণ উল্লেখ করো।
৩) “জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে”- কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে বর্ণনা করাে। ২+৩
৪) ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহের চরিত্র সংক্ষেপে আলােচনা করাে। ৫
৫) “ওইটেই তাে আমি রে, যন্ত্রণাটাই তাে আমি”- বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করাে। ১+8
৬) চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কী ঘটেছিল? এই ঘটনা থেকে ক্ষিতীশের কী মনে হয়েছিল?
৭) “আপনি আমার থেকে চার হাজার গুণ বড়ােলােক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।”- বক্তা কাকে, কেন একথা বলেছিলেন? ১+৪
৮) “এটা বুকের মধ্যে পুষে রাখুক।” – কী পুষে রাখার কথা বলা হয়েছে ? কী কারণে এই পুষে রাখা? ২+৩
৯) ‘কোনি’ উপন্যাসের কাহিনি অবলম্বনে স্বামীর যােগ্য সহধর্মিণী রূপে লীলাবতীর পরিচয় দাও। [৫
১০) “ফাইট কোনি, ফাইট”- সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরনের ‘ফাইট’ করতে হয়েছিল, নিজের ভাষায় লেখ।
১১) “খিদ্দা, এবার আমরা কী খাব?”- বক্তা কে?উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন? ১+৪
১২) “খাওয়ায় আমার লােভ নেই। ডায়েটিং করি।”- বক্তা কে ? তার ডায়েটিং-এর পরিচয় দাও। ১+৪
১৩) “তোর আসল লজ্জা জলে আসল গর্বও জলে”- কে কাকে একথা বলেছিল? প্রসঙ্গ উল্লেখ করে কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+৪
১৪) “ইচ্ছে থাকলেও ওকে সাঁতার শেখাবার সামর্থ্য আমার নেই।” – কে বলেছিল? তার পরিচয় সংক্ষেপে উল্লেখ করো।
কোনি উপন্যাস থেকে সব প্রশ্নের উত্তর

৯. চলিত গদ্যে বঙ্গানুবাদ করাে: ৪
টেস্ট পেপার থেকে করবে |

১০. কম-বেশি ১৫০ শব্দে যে-কোনাে একটি প্রশ্নের উত্তর দাও: ৫
১০.১ প্লাস্টিক দূষণ নিয়ে কাল্পনিক সংলাপ
১০.২ রক্তদান শিবির নিয়ে একটি প্রতিবেদন রচনা |

১১. কম-বেশি ৪০০ শব্দে যে-কোনাে একটি বিষয়ে প্রবন্ধ রচনা করাে: ১০
১১.১ দৈনন্দিন জীবনে বিজ্ঞান
১১.২ পরিবেশ দূষণ ও তার প্রতিকার
১১.৩ পরিবেশ রক্ষায় ছাত্র সমাজের ভূমিকা
১১.৪ বাংলার উৎসব
১১.৫ বিশ্ব-উষ্ণায়ন
১১.৬ ভ্রমণ শিক্ষার অঙ্গ |

Rlearn Education