মাধ্যমিক ভূগোল সংক্ষিপ্ত প্রশ্ন সাজেশান

Madhyamik Geography Suggestion

পাখির পায়ের মতো বদ্বীপ কীভাবে গঠিত হয় ?

Ans: নদীর মোহনায়, সমুদ্রস্রোতের প্রভাব কম থাকলে নদীবাহিত পলি সঞ্চিত হয়। এর ফলে, নদীবক্ষে সঞ্চিত পদার্থ প্রধান নদীকে ছোটো ছোটো শাখানদীতে বিভক্ত করে এবং শাখানদীগুলির দুই তীর বরাবর পলি সঞ্চিত হয়। বিভক্ত অংশগুলি পাখির পায়ের আঙুলের মতো দীর্ঘ ও সংকীর্ণ আকারে সমুদ্রের দিকে অগ্রসর হয়। এইভাবে পাখির পায়ের মতো বদ্বীপ গঠিত হয়। উদাহরণ – আমেরিকা যুক্তরাষ্ট্রের মিসিসিপি-মিসৌরি নদী-বদ্বীপ।

বার্গস্রুন্ড কী ?

Ans: হিমবাহ পার্বত্য উপত্যকা বেয়ে নামার সময়, অনেকসময় পর্বতের থেকে ফাক এর দ্বারা বিচ্ছিন্ন হয়ে পড়ে। হিমবাহ থেকে পর্বতের পাদদেশ পর্যন্ত বিস্তৃত সুবিশাল (সুগভীর) ফাটলকে বার্গস্রুন্ড বলে।। তবে অনেকে মনে করেন আগের হিমবাহ ও নতুন হিমবাহের মধ্যে যে ফঁক সৃষ্টি হয় তাকে বার্গস্রুন্ডবলে। এটি পর্বতারোহীদের পক্ষে বিপজ্জনক।

জেট বায়ুর দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো ।

Ans : জেট বায়ু হল ট্রপোস্ফিয়ারের ঊর্ধ্বস্তর দিয়ে উচ্চবেগে প্রবাহিত পশ্চিমা বায়ু। এর ২টি বৈশিষ্ট্য হল : (i) এই বায়ুট্রপপাস্ফিয়ারের ঊর্ধ্বস্তর (7-14.5 km) দিয়ে প্রবাহিত হয়। (i) এটি একপ্রকার জিওস্ট্রফিক বায়ু। (i) এটি উচ্চবেগে প্রবাহিত হয়।

বান ডাকা কী ?

Ans : জোয়ারের সময় সমুদ্রের জল প্রবল বেগে নদীর মোহনা থেকে নদীপ্রবাহের বিপরীত মুখেনদীখাতের মধ্যদিয়ে প্রবাহিত হয়। বর্ষাকালে ভরা কোটালের সময় সমুদ্রের জল স্ফীত হলে (৫-৮ মিটার উঁচু) নদী মোহনার মধ্য দিয়ে সশব্দে দ্রুতগতিতে নদীঅভ্যন্তরে প্রবেশ করে প্রবল জলচ্ছ্বাস ঘটায়। একে বানডাকা বলে। নদী মোহনা ফানেলাকৃতি হলে, নদীর মোহনায় বালির চড়া থাকলে এবং নদীতে প্রবল জলস্রোত থাকলে বান খুব প্রবল হয়। উদাহরণ -হুগলি ও সুন্দরবনের নদনদী, টেমস নদী।

বর্জ্য ব্যবস্থাপনায় ভরাটকরণ বলতে কী বোঝো ?

Ans : বর্জ্য ব্যবস্থাপনায় ভরাটকরণ বলতে বোঝায় উৎপন্ন কঠিন বর্জ্যকে দিয়ে কোনো অবনমিত স্থান ভরাট করাকে।অর্থাৎ, পরিবেশের কোনো কঠিন বর্জকে কোনো অবনমিত স্থানে মাটির নীচেভরাটকরাকে ভরাটকরণ(Landfill) বলে। এর থেকে Landfill gas (যেমন মিথেন) উৎপন্ন হয়।

বর্জ্যের পুনর্ব্যবহার কাকে বলে ?

Ans : এমন কিছুবর্জ্য দ্রব্য আছে যেগুলি পরিবর্তন না করে পুনরায় ব্যবহার করা যায়। যার ফলে বর্জ্যের পরিমান কমে এবং অর্থের সাশ্রয় হয় ও সম্পদ বাঁচে। একে বর্জ্যের পুনর্ব্যবহার বলে। উদাহরণ – (i) কাচকে পৃথক করে অ্যাসফাল্টের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। (ii) তরকারির খোসা, গোবর, মল-মূত্র, পচা ডাল পাতা ইত্যাদিকে গর্তের মধ্যে চাপ দিয়ে পচিয়ে জৈবসার তৈরী করে কৃষিক্ষেত্রে পুনরায় ব্যবহার করা যায়।

আরও দেখো : ভারতের পূর্ব উপকূল ও পশ্চিম উপকূলের পার্থক্য

মৌসুমি বিস্ফোরণের সংজ্ঞা দাও ।

Ans : দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর আরবসাগরীয় শাখা প্রচুর জলীয়বাষ্প নিয়ে জুন মাসের প্রথম সপ্তাহে কেরালার মালাবার উপকূলে পৌছায়। এই জলীয়বাষ্পপূর্ণ মৌসুমি বায়ু পশ্চিমঘাট পর্বতে বাধা পেয়ে হঠাৎ উর্ধ্বমুখী হয় এবং বজ্রবিদ্যুৎসহ প্রবল বৃষ্টিপাত ঘটায়। একেই মৌসুমি বিস্ফোরণ বা Burst of Monsoon বলে। এই বৃষ্টিপাতের ফলে ঐ অঞ্চলের তাপমাত্রা অনেকটা কমে যায়।

সামাজিক বনসৃজনের দুটি উদ্দেশ্য উল্লেখ করো ।

Ans : দরিদ্র মানুষের অর্থনৈতিক উন্নতির উদ্দেশ্যে এবং বাস্তুতন্ত্র রক্ষার জন্য নির্দিষ্ট অরণ্যসীমার বাইরে বৃক্ষরোপণ রাই হল সামাজিক বনসৃজন।

এর দুটি উদ্দেশ্য হল—
(i) সেই অঞ্চলের দরিদ্র মানুষের অর্থনৈতিক উন্নতিসাধন।
(ii) মৃত্তিকাক্ষয়, পরিবেশ দূষণ হ্রাস করা এবং বাস্তুতন্ত্রের অনুকূল পরিবেশ গড়ে তোলা।

জীবিকা সত্তাভিত্তিক কৃষি বলতে কী বোঝো ?

Ans : যে প্রকার কৃষিতে কৃষক নিজের জীবন ও জীবিকার প্রয়ােজনে শস্য বা কৃষিজ ফসল উৎপাদন করে, বাণিজ্যিক উদ্দেশ্যসাধন তেমন গুরুত্ব পায় না, তাকে জীবিকাসত্তা- ভিত্তিক কৃষি বলে। এটি ভারতীয় কৃষির অন্যতম বৈশিষ্ট্য।

তথ্যপ্রযুক্তি শিল্পের সংজ্ঞা দাও ।

Ans : মানুষের প্রয়োজনভিত্তিক নানান তথ্য বিভিন্ন উপায়ে মুহূর্তেই পীছে দেবার কৌশলই হল তথ্যপ্রযুক্তি। এর মাধ্যমে তথ্যসংগ্রহ, অন্বেষণ, পুনরুদ্ধার, পরিবর্তন, বিশ্লেষণ, সংরক্ষণ, পরিমার্জন, প্রেরণ ইত্যাদি হয়ে থাকে। অর্থাৎ তথ্যপ্রযুক্তি পরিসেবা সংক্রান্ত কাজকর্মকে তথ্যপ্রযুক্তি শিল্প বলে।

জিওস্টেশনারী উপগ্রহ কী ?

Ans : যে সব কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কোনো নির্দিষ্ট স্থানের সাথে সামঞ্জস্য রেখে পৃথিবীর আবর্তন গতির (২৪ ঘণ্টায়) সমান লয়ে পশ্চিম থেকে পূর্বদিকে পৃথিবীকে প্রদক্ষিণ করে, তাদের জিওস্টেশনারী উপগ্রহ বলে।

বৈশিষ্ট্য :-(i) এগুলি 36000 km উচ্চতায় অবস্থিত।

(ii) এরা নিরক্ষীয় তলে পৃথিবীকে প্রদক্ষিণ করে।

(iii) পৃথিবীর অর্ধাংশের ছবি তুলতে পারে। উদা:GOMS,GOES-W, GOES-Eপ্রভৃতি।

দূর সংবেদন কী ?

Ans : যখন ভূপৃষ্ঠের অন্তর্গত বস্তু বা বিষয়সমূহকে স্পর্শ না করে ভূপৃষ্ঠের অনেক উঁচু থেকে উচ্চক্ষমতা সম্পন্ন ক্যামেরার সাহায্যে বিমান থেকে অথবা কৃত্রিম উপগ্রহে সংযুক্ত সেন্সরের মাধ্যমে তথ্যাবলি আহরণ করে ভূপৃষ্ঠে কম্পিউটারে পাঠাননা হয় তখন এই ব্যবস্থাকে দূর সংবেদন বলে।

মরু অঞ্চলে বায়ুর কাজের প্রাধান্য দেখা যায় কেন ?

Ans : মরু অঞ্চলে বায়ুর কাজের প্রাধান্যের কারণ :

উদ্ভিদশূন্যতা :মরু অঞলে অত্যন্ত কম বৃষ্টিপাত হয় বলে, এখানে উদ্ভিদ প্রজাতি অত্যন্ত কম হয় এবং কিছু কিছু উদ্ভিদ (বাবলা, খেজুর) বিক্ষিপ্তভাবে অবস্থান করে, তাই বায়ু দ্রুত গতিবেগে ক্ষয় করে।

বাধাহীনতা : মরু অঞল জনবিরল হওয়ায় বাতাস এখানে তীব্র গতিবেগে প্রবাহিত হয়। ফলে মৃত্তিকা ও শিলা দ্রুত ক্ষয় পায়।

ঝোড়ো বাতাস :উদ্ভিদ ও বাড়ির অভাবের কারণে মরু অঞ্চলে বাতাস এর গতিবেগ অতি তীব্র হয়। ফলে শিলা সহজেই ক্ষয় পায়।

সমুদ্রবায়ু কাকে বলে ? এর বৈশিষ্ট্য লেখো |

Ans : দিনের বেলা প্রকৃতিগত কারণেই সমুদ্র অপেক্ষা স্থলভাগ বেশি উষ্ণ হয়।ফলে স্থলভাগে নিম্নচাপ(স্থানীয়ভাবে) ও জলভাগে অর্থাৎ সমুদ্রে উচ্চচাপ বিরাজ করে।ফলে উপকূল সংলগ্ন অঞ্চলে সমুদ্র থেকে বায়ু স্থলভাগের দিকে প্রবাহিত হয়।একে সমুদ্রবায়ু বলে।

বৈশিষ্ট্য : i) এই বায়ু দিনের বেলায় প্রবাহিত হয়।

ii ) এই বায়ুতে অধিক জলীয়বাষ্প থাকায় আর্দ্র হয়।

iii) এই বায়ু নাতিশীতোষ্ণ মন্ডলে স্থলভাগের প্রায় ১৫-২০ কি.মি অভ্যন্তরে এবং উষ্ণমন্ডলের প্রায় ৫০কি.মি অভ্যন্তরে প্রবেশ করে।

জৈব ভঙ্গুর বর্জ্য এবং জৈব অভঙ্গুর বর্জ্যের মধ্যে পার্থক্য করো |

Ans :

বর্জ্য কম্পোস্টিং পদ্ধতির প্রধান সুবিধাগুলি কী কী ?

Ans : যে পদ্ধতিতে জৈব বর্জ্য পদার্থকে ব্যাকটেরিয়া দ্বারা পচন ঘটিয়ে হিউমাসে পরিণত করা হয় তাকে কম্পোস্ট বা জৈব সার এবং পদ্ধতিটিকে কম্পোস্টিং বলা হয়। এই সুবিধাগুলি নিম্নরূপ — i) এই কম্পোস্ট বা জৈব সার জমিতে প্রয়োগ করা হলে জমির উর্বরতা বৃদ্ধি পায়। i) এই পদ্ধতিতে মাটিতে 15-30 ফুট লম্বা গভীর খাত কাটা হয় এবং এতে প্রথমে সমস্ত জৈব বর্জ্য পদার্থ বিছিয়ে কয়েকটি স্তর গঠন করা হয় ও উপরে মাটির আস্তরণ দেওয়া হয়। ফলে পরিবেশ দূষণ হওয়ার সম্ভাবনা কম। i) এই সারের গুণমান রাসায়নিক সারের তুলনায় অনেক বেশি। কারণ এই পদ্ধতিতে প্রচুর তাপ উৎপন্ন হয় যা মশা, মাছির লার্ভা ও অন্যান্য জীবাণুকে নষ্ট করে দেয়। তাই কম্পোষ্ট সার জীবাণুমুক্ত সার।

Class ten geography suggestion, Dosom srenir Geography Suggestion, |Geography Suggestion for Madhyamik, Important Questions Answer for Madhyamik Exam,Khan sir Suggestion, Madhyamik Challengers Suggestion,|Madhyamik Geography  Suggestion, | Madhyamik Geography Suggestion , Model Question paper Madhyamik Geography Exam,Rafi Ahmed Jewel Sir Suggestion, |Ready Steady go Madhyamik Suggestion, Rlearn Education, | Samrat Exclusive Suggestion, WBBSE Geography Suggestion, West Bengal Madhyamik Geography Suggestion

Welcome Visitor

Rlearn Education
error: Content is protected !!