গণিত পেডাগোগী : সেট নম্বর – 1

প্রাইমারী টেট : গণিত পেডাগোগী

1. নিম্নলিখিত কোন বিষয়টি NCF-2005 অনুসারে প্রাইমারি বিদ্যালয় এর পাঠক্রমের অন্তর্ভুক্ত নয়?
A) টেসেলেশন।
B) প্যাটার্ন।
C) প্রতিসাম্য।
D) অনুপাত।


উঃ-D) অনুপাত।

2. “1/3 এর তুলনায় ¼ ছোট” এই ধারণাটি নিম্নলিখিত কোন পদ্ধতিতে বোঝানো বেশি সুবিধা জনক-
A) লসাগু।
B) কাগজের টুকরো দ্বারা।
C) ডাইনস এর ব্লক।
D) চার্ট।

উঃ-B) কাগজের টুকরো দ্বারা।

3. অংকের শিক্ষকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল-
A) গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।
B) বিষয়টির উপর দক্ষতা।
C) পেশাগত দক্ষতা।
D) সবগুলি।

উত্তর : D) সবগুলি।

4. শিক্ষার্থীদের জ্যামিতিক আকার ও সংখ্যা মনে রাখার সমস্যা দূর করার জন্য একজন শিক্ষকের অবশ্য কর্তব্য-
A) শিক্ষার্থীদের বিভিন্ন জ্যামিতিক সংজ্ঞা জিজ্ঞাসা করা।
B) গ্রুপ ডিসকাশন এ উৎসাহ দেওয়া।
C) বিভিন্ন সংজ্ঞা মুখস্থ করার উপর জোর দেওয়া।
D) বিভিন্ন ধরনের কাজ যেমন ক্রসওয়ার্ড পাজল জিনের পাজল তৈরি ও সমাধান করা প্রভৃতি।

উঃ-D) বিভিন্ন ধরনের কাজ যেমন ক্রসওয়ার্ড পাজল জিনের পাজল তৈরি ও সমাধান করা প্রভৃতি।

5. প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের অংক পড়ানোর ক্ষেত্রে পাঠ পরিকল্পনা তৈরীর সময় যে বিষয়টিতে সব থেকে বেশি গুরুত্ব আরোপ করা উচিত তা হলো-
A) কাঠামোগত পদ্ধতিতে গাণিতিক ধারণা উপস্থাপন।
B) পাঠ্যপুস্তক অনুসারে পরপর উপস্থাপন করবেন।
C) শিক্ষার্থীদের ধারণা গুলি নির্মাণের সুযোগ দেওয়া।
D) উপরের কোনটাই নয়।

উঃ-C) শিক্ষার্থীদের ধারণা গুলি নির্মাণের সুযোগ দেওয়া।

6. নিম্নলিখিত কোনটি গণিতের নির্মাণবাদী দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত-
A) গণিত শিখন তত্ত্বের সাথে যুক্ত।
B) সত্যের অনুসন্ধান করতে গণিতের প্রয়োজন হয়।
C) গণিত সম্পূর্ণভাবে বস্তু নির্ভর।
D) কল্পনা শক্তি গণিত শিখনের ক্ষেত্রে।

উঃ-D) কল্পনা শক্তি গণিত শিখনের ক্ষেত্রে।

7. গণিত বিজ্ঞানের সেই শাখা যার মূল বিষয়বস্তু হলো-
A) পরীক্ষা পদ্ধতি‌।
B) গণনা করা।
C) চিন্তা করা।
D) পরিমাপ করা।


উঃ-B) গণনা করা।

8. পিথাগোরাসের উপপাদ্য বোঝানোর জন্য একজন শিক্ষক শ্রেণিকক্ষে সকলকে একটি করে কাগজ দিলেন। যার মধ্যে চারটি সমকোণী ত্রিভুজ আঁকা রয়েছে, শিক্ষক প্রত্যেককে নির্দেশ দিলেন ত্রিভুজের বাহুগুলির মধ্যে কোন সম্পর্ক আছে কিনা তা নির্ণয় কর। শিক্ষক যে পদ্ধতি ব্যবহার করলেন তা হল-
A) আরোহী পদ্ধতি।
B) অবরোহী পদ্ধতি।
C) পরীক্ষা পদ্ধতি।
D) কোনোটিই নয়।

উঃ-A) আরোহী পদ্ধতি।

9. “গণিতে ল্যাব কর্মসূচি”-ব্যবহার করা যেতে পারে-
A) জাতীয় গণিত অলিম্পিয়াডে শিক্ষার্থী নির্বাচন করার জন্য।
B) গঠনমূলক অ্যাসেসমেন্ট এর জন্য।
C) সামগ্রিক অ্যাসেসমেন্ট এর জন্য।
D) গঠনমূলক ও সামগ্রিক অ্যাসেসমেন্টের উভয়ের জন্য।

উঃ-B) গঠনমূলক অ্যাসেসমেন্ট এর জন্য।

10. গণিত শিখনের সমস্যা গুলির মধ্যে কোনটি শিক্ষার্থীর সম্পর্ক নয়?
A) গণিত সম্পর্কে অহেতুক ভীতি ‌।
B) উপযুক্ত পরিকাঠামোর অভাব।
C) দীর্ঘ অনুপস্থিতি।
D) মানসিক অক্ষমতা।

উঃ-B) উপযুক্ত পরিকাঠামোর অভাব।

11. নিচের কোনটি প্রকল্প পদ্ধতির সুবিধার অন্তর্গত নয়?
A) দীর্ঘ ও ক্লান্তিকর পদ্ধতি।
B) গৃহ কাজের চাপ থাকে না।
C) স্বাধীন হবে কাজ করতে সাহায্য করে।
D) দলগতভাবে কাজ করার মানসিকতা বৃদ্ধি করে।

উঃ-দীর্ঘ ও ক্লান্তিকর পদ্ধতি।

12. নিচের কোনটি পর্যবেক্ষণ পদ্ধতির পরিচালিত হওয়ার নির্দিষ্টক্রম-
A) বিষয়বস্তু নির্বাচন-উদ্দেশ্য স্থিরীকরণ-তথ্য সংগ্রহ- পরিকল্পনা-ধারণা গঠন।
B) বিষয়বস্তু নির্বাচন-তথ্য সংগ্রহ-উদ্দেশ্য স্থিরীকরণ-পরিকল্পনা-ধারণা গঠন।
C) বিষয়বস্তু নির্বাচন-উদ্দেশ্য স্থিরীকরণ-পরিকল্পনা-তথ্য সংগ্রহ-ধারণা গঠন।
D) বিষয়বস্তু নির্বাচন-তথ্য সংগ্রহ-উদ্দেশ্য স্থিরীকরণ-ধারণা গঠন-পরিকল্পনা।

উঃ-C) বিষয়বস্তু নির্বাচন-উদ্দেশ্য স্থিরীকরণ-পরিকল্পনা-তথ্য সংগ্রহ-ধারণা গঠন।

13. শিশুদের গাণিতিক কৌশল গুলি ব্যবহার করতে শিখতে হবে সঠিক ও বোধগম্য উপায়ে। এই সুপারিশ-
A) NCF-1975
B) NCF-1988
C) NCF-2000
D) NCF-2005

উঃ-D) NCF-2005

14. গণিত শেখানোর পদ্ধতি সম্পর্কে নিম্নলিখিত বিবৃতিগুলির মধ্যে কোনটি ভুল?
A) বিশ্লেষণ: অজানা থেকে-পরিচিত।
B) আরোহী: সাধারণ- বিশেষ।
C) অবরোহী: তত্ত্ব-সমাধান।
D) এর কোনোটিই নয়।

উঃ-B) আরোহী: সাধারণ-বিশেষ।

15. কোনটি গণিতের প্রকৃতির সাথে সম্পর্কিত নয়?
A) নির্ভুলতা।
B) নির্দিষ্টক্রম।
C) জটিলতা।
D) প্যাটার্ন।

উঃ-C) জটিলতা।

16. জ্ঞানয় বিকাশের কোন পর্যায়ে শিশু বাস্তব বস্তু ব্যবহার করে গাণিতিক জ্ঞান অর্জন করে?
A) সেন্সরি মোটর।
B) প্রি-অপারেশন।
C) কংক্রিট অপারেশন।
D) ফরমাল অপারেশন।

উঃ-C) কংক্রিট অপারেশন।

17. চতুর্থ শ্রেণীতে 1/10 ভগ্নাংশ 1/100 এর তুলনায় বড় বোঝানোর জন্য নিচের কোন শিক্ষণ শিখন উপাদান সবচেয়ে উপযুক্ত?
A) Dienes ব্লক।
B) সংখ্যা চার্ট।
C) অ্যাবাকাস।
D) 10X10 বর্গাকার ছক।

উঃ-B) সংখ্যা চার্ট।

18. ভগ্নাংশ যোগ করার সময় একজন শিক্ষক নিম্নলিখিত ত্রুটিটি দেখতে পান: 1/3+1/4=2/7 এই ধরনের পরিস্থিতিতে শিক্ষক কি প্রতিকারমূলক ব্যবস্থা নিতে পারেন?
A) শিশুকে LCM এর ধারণা বুঝতে সাহায্য করবেন।
B) শিশুটিকে যতটা সম্ভব অলনশীলন করতে বলবেন।
C) কোন হস্তক্ষেপের প্রয়োজন নেই কারণ সে বড় হওয়ার সাথে সাথে বুঝতে পারবে।
D) শিশুটিকে প্রতিটি ভগ্নাংশের মন বুঝতে সাহায্য করবেন।

উঃ-A) শিশুকে LCM এর ধারণা বুঝতে সাহায্য করবেন।

19. কে বলেছেন, “শিক্ষক শিক্ষাদানের সরঞ্জাম এর সাহায্যে পাঠদান কে স্থিতিশীল এবং আকর্ষণীয় করেন”?
A) Rush
B) Nun
C) Mecon and Roberts
D) Vanshidhar

উঃ-C) Mecon and Roberts

21. গণিত শিখনের ক্ষেত্রে নিচের যেটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ তা হল-
A) উন্নত বিদ্যালয়।
B) উন্নত পরিবার।
C) পিতা মাতার সঙ্গে শিক্ষার্থীর সুসম্পর্ক।
D) শিখনের আকাঙ্ক্ষা।

উঃ-D) শিখনের আকাঙ্ক্ষা।

22. “আইডেন্টিক্যাল এলিমেন্ট” এই কথাটি গণিত শিক্ষণের ক্ষেত্রে নিচের যে বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত তা হল-
A) দলগত আদেশ।
B) শিখন সঞ্চালন।
C) সঙ্গীদের মধ্যে ঈর্ষা।
D) একই প্রকার টেস্ট-প্রশ্ন।

উঃ-B) শিখন সঞ্চালন।

23. নিচের কোনটি স্কলাস্টিক ডোমেনের ফরমেটিভ অ্যাসেসমেন্টের যন্ত্র হিসেবে বিবেচিত হয় না?
A) মৌখিক প্রশ্ন।
B) বহু প্রশ্নের মধ্যে নির্বাচন।
C) প্রজেক্ট।
D) যোগাযোগের দক্ষতা।

উঃ-B) বহু প্রশ্নের মধ্যে নির্বাচন।

24. অসংগঠিত পরিবার থেকে আসা শিশু খুবই অসুবিধার সম্মুখীন হয়-
A) সুসংগঠিত পাঠে।
B) ওয়ার্ড বুকে।
C) প্রোগ্রাম ইন্সট্রাকশনে।
D) কোনোটিই নয়।

উঃ-A) সুসংগঠিত পাঠে।

25. গণিত শিখনের জন্য নিচের যেটি সহায়ক নয়-
A) নিয়মিত গণিত চর্চা করা।
B) নিজে পড়াশোনা করা।
C) গণিতের শিক্ষকের কাছ থেকে বুঝে নেওয়া।
D) সহায়িকা পুস্তক ব্যবহার।

উঃ-D) সহায়িকা পুস্তক ব্যবহার।

26. গণিত শিক্ষণের ক্ষেত্রে নিচের যে বক্তব্যটি কে আপনি সঠিক বলে মনে করেন, তা হল-
A) সুশিখনের জন্য শিক্ষণ দরকার।
B) শিক্ষণ শিখনকে ত্বরান্বিত করে।
C) শিক্ষণ হলো শিখনের পূর্ব শর্ত।
D) শিক্ষণ ছাত্রছাত্রীদের প্রথম পদক্ষেপ কে পাঠদান করে।

উঃ-B) শিক্ষণ শিখনকে ত্বরান্বিত করে।

27. একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনার গুরুত্বপূর্ণ প্রথম কাজটি হবে-
A) ছাত্র-ছাত্রীদের সঠিকভাবে বোঝা।
B) ছাত্র-ছাত্রীদের স্নেহ করা।
C) ছাত্র-ছাত্রীদের গণিত বিষয়ে পাঠদান করা।
D) ছাত্র-ছাত্রীদের অতিরিক্ত প্রশ্রয় দেওয়া।

উঃ-A) ছাত্র-ছাত্রীদের সঠিকভাবে বোঝা।

28. একজন আদর্শ গণিত শিক্ষকের বা শিক্ষিকার সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ কাজ হল-
A) গণিত শিক্ষণের উদ্দেশ্য নিরূপণ করা।
B) গণিতে দূরহ বিষয় বা সমস্যা গুলি সমাধান করা।
C) বিদ্যালয়ের সহপাঠক্রমিক কাজ পরিচালনা করা।
D) নির্দিষ্ট সময়ের আগেই পাঠ্যসূচি শেষ করা।

উঃ-A) গণিত শিক্ষণের উদ্দেশ্য নিরূপণ করা।

29. রিনিকা ভালো নাচতে পারে, গানও গায় কিন্তু অংকে বড্ড কাঁচা। গণিতের একজন শিক্ষক পাস শিক্ষিকা হিসেবে আপনি রিনিকাকে কিভাবে চালনা করবেন?
A) রিনিকাকে বলবেন যে নাচ গানের কোনো ভবিষ্যৎ নেই।
B) নাচ-গান ছেড়ে দিয়ে যাতে গণিত ভালোভাবে চর্চা করে তার পরামর্শ দেবেন।
C) রিনিকার বাবা-মাকে ডেকে কথা বলবেন।
D) রিনিকাকে বলবেন যে, সে গণিত ভালো করতে পারবে এবং গণিতের ধারণা গুলি তাকে বুঝিয়ে দেবেন।

উঃ-D) রিনিকাকে বলবেন যে, সে গণিত ভালো করতে পারবে এবং গণিতের ধারণা গুলি তাকে বুঝিয়ে দেবেন।

30. আপনার মতে, একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা হওয়ার জন্য নিচের কোনটি বিশেষ প্রয়োজন-
A) উচ্চকণ্ঠে কথা বলার অভ্যাস।
B) কালো ফ্রেমের চশমা।
C) সঠিক ব্যক্তিত্ব।
D) ঘন্টা পড়ার সাথে সাথে শ্রেণীতে আসা।

উঃ-C) সঠিক ব্যক্তিত্ব।

Rlearn Education
error: Content is protected !!