নীলদর্পণ’ নাটক থেকে উনিশ শতকের বাংলার সমাজের প্রতিফলন

Questions: নীলদর্পণ’ নাটক থেকে উনিশ শতকের বাংলার সমাজের কীরূপ প্রতিফলন পাওয়া যায় ?

ভূমিকা :- উনিশ শতকে বাংলার সমাজ জীবনের চিত্র যেসব সাহিত্যে প্রতিফলিত হয়েছে সেগুলির মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য ছিল দীনবন্ধু মিত্রের লেখা নাটক ‘নীলদর্পণ’।

প্রেক্ষাপট: উনিশ শতকে ইউরোপের বস্ত্রশিল্পের প্রয়োজনে নীলের চাহিদা যথেষ্ট বৃদ্ধি পায়। এই পরিস্থিতিতে ইংরেজ-সহ বিভিন্ন ইউরোপীয় ব্যবসায়ী বাংলায় এসে এখানকার চাষিদের নীলচাষে বাধ্য করে। এর ফলে বাংলার চাষিদের জীবনে চরম দুর্দশা নেমে আসে। এই প্রেক্ষাপটে দীনবন্ধু মিত্র ‘নীলদর্পণ’ (১৮৬০ খ্রি.) নাটকটি রচনা করে তা ঢাকা থেকে প্রকাশ করেন।

চাষিদের দুর্দশা: অত্যাচারী নীলকর সাহেবরা বাংলার দরিদ্র চাষিদের ধানের পরিবর্তে নীলচাষে বাধ্য করে। ফলে চাষিদের ঘরে খাদ্যাভাব দেখা দেয়। এদিকে নীল উৎপাদন করে চাষি যথার্থ মূল্য থেকেও বঞ্চিত হয়। এর ফলে আর্থিক দিক থেকে যথেষ্ট ক্ষতিগ্রস্ত চাষিদের জীবনে নেমে আসে দুর্দশা যা নীলদর্পণ’ নাটকে ফুটিয়ে তোলা হয়।

পারিবারিক নির্যাতন ও বিপর্যয়: ‘নীলদর্পণ’ নাটকে নীলচাষিদের ওপর নীলকর সাহেবদের সীমাহীন শোষণ ও অত্যাচারের বিবরণ সুস্পষ্টভাবে তুলে ধরা হয়। নীলচাষ গ্রাম বাংলার পারিবারিক জীবনে নানা অশান্তি ও বিপর্যয় ডেকে আনে। নীলচাষে অসম্মত কৃষকদের পরিবার সহ নীলকুঠিতে ধরে এনে নানা পারিবারিক নির্যাতন চালানো হত।

মেয়েদের ওপর অত্যাচার ও নিপীড়ন: নীলকর সাহেবদের অত্যাচার ও লালসার প্রায়ই শিকার হত কৃষক পরিবারের মেয়েরা। গ্রামের মেয়েদের ওপর নীলকর সাহেবদের নানা নির্যাতন ছিল উনিশ শতকে গ্রাম বাংলার এক বাস্তব সমাজ চিত্র।

আইন ও প্রশাসনের অপব্যবহার: নীলকররা স্থানীয় প্রশাসনকে নিজেদের হাতে রেখে কিভাবে আইনের অপব্যবহার করে কৃষকদের ওপর নির্যাতন চালাতেন, তার এক বাস্তব নিখুঁত ছবি নীলদর্পনে তুলে ধরা হয়।

নীল বিদ্রোহ: তীব্র শোষণ ও অত্যাচারের পরিপ্রেক্ষিতে বাংলার দরিদ্র নীলচাষিরা ১৮৫৯ খ্রিস্টাব্দে নীলকর সাহেবদের বিরুদ্ধে আন্দোলন শুরু করে যা ‘নীলবিদ্রোহ’ নামে পরিচিত। ‘নীলদর্পণ’ নাটকে এই বিদ্রোহের সূত্রপাত ও প্রসারের চিত্র প্রতিফলিত হয়।

গ্রাম সমাজের চরিত্র : গ্রাম বাংলার সহজ সরল অনাড়ম্বর জীবনধারা, প্রবাদ প্রবচনের ব্যবহার, যৌথ পরিবার, হিন্দু মুসলমান ঐক্য, সামাজিক সদ্ভাব ও মিলন, ইত্যাদি নানা দিক গুলির পরিচয় পাওয়া যায় এই নাটক থেকে।

উপসংহার :- পরিশেষে বলা যায় দীনবন্ধু মিত্রের ‘নীলদর্পণ’ নাটক শুধুমাত্র নীল চাষীদের দুর্দশা তুলে ধরেনি, এই নাটক সাম্রাজ্যবাদী শোষণ ও অত্যাচার সম্পর্কে শিক্ষিত বাঙালি সমাজকে সচেতন ও প্রতিবাদী করে তোলার অনুপ্রেরণা জুগিয়েছিল।

Welcome Visitor

Rlearn Education
error: Content is protected !!