গণিত পেডাগোগী : সেট নম্বর—2

Math Pedagogy Practice Set

CTET Mathematics Pedagogy | Primary Tet Exam

CTET August 2023 Math Pedagogy

1. মূল্যায়ন সম্পর্কে নীচের বক্তব্যগুলির মধ্যে
কোনটি সত্য নয়?
(a) আদর্শ উল্লেখিত মূল্যায়ন আমাদের বলে যে একজন শিক্ষার্থী তার কর্মক্ষমতায় অন্যান্য শিক্ষার্থীদের তুলনায় কোথায় দাঁড়িয়ে আছে
(b) নির্ণায়ক উল্লেখিত মূল্যায়ন নির্ণায়ক পরীক্ষা এবং প্রতিকারমূলক শিক্ষার ক্ষেত্রে কার্যকর
(c) আদর্শ-উল্লেখিত মূল্যায়ন নির্ণায়ক পরীক্ষা এবং প্রতিকারমূলক শিক্ষার ক্ষেত্রে কার্যকর ✓
(d) মাপকাঠি উল্লেখিত মূল্যায়ন হল ছাত্রদের দক্ষতা শেখার মূল্যায়ন করা |

2. বেশি-কম, দীর্ঘ-সংক্ষিপ্ত, দূর-নিকট, বড়ো-ছোটো ইত্যাদির মতো ধারণা হল
(a) গুরুত্বপূর্ণ প্রাক-সংখ্যা ধারণা✓
(b) সহজভাবে ইংরেজি ভাষার বিশেষণ
(c) তুলনার জন্য অস্পষ্ট ধারণা
(d) বিপরীতার্থক শব্দ কিন্তু গণিত শিখনের
ক্ষেত্রে প্রয়োজনীয় নয়।

3. গণিত শিখনের উপাদান
(A) শিক্ষকদের সূত্র ব্যাখ্যা করতে সাহায্য
করে।
(B) শিক্ষার্থীদের স্ব-শিক্ষায় সহায়তা করে।
(C) নির্দেশ প্রদানে শিক্ষকদের সাহায্য করে।
(D) শ্রেণিকক্ষে শিখনের পরিবেশ গড়ে তোলে।
সঠিক নির্বাচনটি হল
(a) B এবং C
(b) B এবং D✓
(c) C এবং D
(d) A এবং B

4. নীচের বক্তব্যগুলির মধ্যে কোনটি সত্য নয়?
(a) শিক্ষার্থীদের ত্রুটিগুলি উপেক্ষা করা উচিত কারণ ভুলগুলি চিহ্নিত করলে, তাদের অনুৎসাহিত করা হয়✓
(b) গণিতে ভুল শিক্ষকদের তাদের পাঠ
পরিকল্পনা করতে সাহায্য করে
(c) শিক্ষার্থীদের ভুল তাদের চিন্তন প্রক্রিয়া
সম্পর্কে তথ্য দেয়
(d) গণিতের ভুলগুলি শিখনের অংশ |

5. National Curriculum Framework, 2005 অনুসারে শ্রেণিকক্ষের গবেষণা অনুসারে মেয়েদের একটি মোটামুটি পদ্ধতিগত অবমূল্যায়নের ইঙ্গিত দেওয়া হয়েছে যে তারা গণিতে ভাল পারফর্ম করলেও গণিত আয়ত্ত করতে অক্ষম। এর জন্য সবচেয়ে উপযুক্ত কারণ কী?
(a) ছেলেদের গাণিতিক ক্ষমতা সহজাত
(b) সমাজের লিঙ্গভিত্তিক কাঠামো এই বিশ্বাসের দিকে পরিচালিত করেছে যে ছেলেরা সমস্যা সমাধানের জন্য আরও উদ্ভাবনী কৌশল ব্যবহার করে এবং এইভাবে তাদের ধারণাগত বোধশক্তি আরও ভালো হয়✓
(c) গণিতে মেয়েদের খারাপ পারফরম্যান্সের কারণ হল তাদের মধ্যে গণিতের প্রতি প্রচলিত ভয়
(d) গণিতের প্রকৃতি হল একটি পুরুষপ্রধান
বিষয়।

6. একজন শিক্ষক গণিত ক্লাসে ভূমিকা পালনের পদ্ধতি ব্যবহার করেন। তার লক্ষ্য হল
(a) নিয়মানুবর্তিতা পালন করা
(b) শিশুদের বিনোদন প্রদান করা
(c) শিশুদের ব্যস্ত রাখা
(d) বিভিন্ন চিন্তাভাবনাকে তুলে ধরা।✓

7. শ্রেণিকক্ষের গবেষণায় দেখা গেছে যে
বেশিরভাগ শিক্ষার্থী একই শ্রেণিতে অধ্যয়ন
করা অন্যান্য বিষয়ের তুলনায় গণিতকে
বেশি কঠিন বলে মনে করে। গণিতের প্রকৃতির নিম্নলিখিত দিকগুলির মধ্যে কোনটি এই ভয়কে বাড়িয়ে তোলে?
(a) গণিতের প্রাথমিক ধারণার বিমূর্ত প্রকৃতি ✓
(b) গণিতের একটি সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পদ্ধতির সুযোগ
(c) গণিতের ভিত্তি হল বিস্তৃত জ্ঞান
(d) গণিতে একটি প্রদত্ত প্রশ্নের ক্ষেত্রে একাধিক উত্তরের সুযোগ |

8. নীচের মধ্যে কে গাণিতিক জ্যোতির্বিদ্যার ক্ষেত্রে কাজ করেছেন?
(a) মহাবীর
(c) আর্যভট্ট✓
(b) রামানুজন
(d) ভাস্কর।

9. সবজি বিক্রেতা প্রতি কেজি পালং
শাক 60 টাকায় বিক্রয় করেন। সোনু 350 গ্রাম পালং শাক কিনল যার জন্য সবজি বিক্রেতা সোনুর থেকে 21 ঢাকা (6 ঢাকা + 6 ঢাকা + 6 টাকা + 3 টাকা) নিল। সবজি বিক্রেতার গাণিতিক দক্ষতা সম্পর্কে নীচের কোন বিবৃতিটি সত্য?
(A) গাণিতিক দক্ষতা অস্পষ্ট।
(B) এই দক্ষতা ক্লাসে গাণিতিক সমস্যা
সমাধানের জন্য উপযোগী নয়।
(C) এই ধরনের দক্ষতা গাণিতিক সমস্যা
সমাধানের জন্য বিকল্প কৌশল তৈরি করতে সাহায্য করে।
সঠিক বিকল্পটি নির্বাচন করো :
(a) শুধুমাত্র C✓
(b) শুধুমাত্র B
(c) A এবং B
(d) শুধুমাত্র A

10. নীচের কোনটি এমন একটি পরিস্থিতি চিত্রিত করে যেখানে শিশুরা নিজেরাই জ্ঞান তৈরি করছে?
(a)শিক্ষক বোর্ডে অসম্পূর্ণ নামতা লিখেছে
এবং শিশুরা ব্ল্যাকবোর্ডে লিখে নামতা
সম্পূর্ণ করবে
(b) শিশুদের সংখ্যা গ্রিড, আয়তক্ষেত্রাকার
অ্যারেতে সাজানো টোকেনের মতো কিছু
অবস্থার সম্মুখীন করানো হল এবং তারা
সেগুলি ব্যবহার করে গুণের ধরণগুলি
অন্বেষণ করছে✓
(c) ক্লাসের সেরা শিক্ষার্থী জোরে জোরে নামতা পড়ে। বাকি শিক্ষার্থীরা তারপর পুনরাবৃত্তি করে |
(d) শিক্ষার্থীরা সমবেতভাবে নামতা পাঠ করে।

11. গণিতের প্রকৃতি সম্পর্কে নিম্নলিখিত
বিবৃতিগুলির মধ্যে কোনটি সবচেয়ে উপযুক্ত?
(A) এটি শিশুকে সৃজনশীল হতে সাহায্য করে।
(B) এটি শিশুর কল্পনাশক্তিকে লালন করতে সাহায্য করে।
(C) ইহা অবরোহী (deductive) যুক্তিনির্ভর।
(D) ইহা সর্বদা অভিসারী।
সঠিক বিকল্পটি হল
(a) A এবং B
(c) A, B এবং C ✓
(b) A এবং C
(d) B এবং C

12. শিশুদের মধ্যে গণিতের প্রতি উপলব্ধি তৈরি করতে, একজন শিক্ষক ক্লাসে নিম্ন- লিখিত ক্রিয়াকলাপগুলি সম্পাদন করেন। তার উদ্দেশ্য অর্জনে কার্যকর নয় এমন একটি বিকল্প নির্বাচন করো।

(a) তিনি তার ক্লাসে একটি গণিত কর্নার স্থাপন করেন যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন গাণিতিক ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে
(b) ক্লাসে সমাধান করার জন্য গাণিতিক ধাঁধা এবং Magic Square দেন
(c) তিনি সর্বদা সেই শিক্ষার্থীর প্রশাংসা করেন যে পার্বিক মূল্যায়নে সর্বোচ্চ নম্বর অর্জন করে✓
(d) তিনি শিশুদের ভারতীয় গণিতবিদ এবং তাদের অবদানের ভিডিও দেখান।


13. National Education Policy (NEP)
2020 অনুসারে, সারা দেশে অলিম্পিয়াড ও বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা করা হবে।
(a) হ্রাস
(b) নিরুৎসাহিত
(d) জোরদার।
(c) সোজা✓

14. একজন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীকে
এবং ভগ্নাংশের মধ্যে সমতা দেখতে সাহায্য
করার জন্য নীচের কোনটি সবচেয়ে উপযুক্ত উপায়?
(a) ক্যালকুলেটর-এর ব্যবহার
(b) ভগ্নাংশ চাকতি-এর ব্যবহার✓
(c) ভাগ প্রক্রিয়ার ব্যবহার
(d) লসাগু-এর ব্যবহার।


15. সাবটাইজিং সংখ্যা ধারণার বিকাশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নীচের কোন বিকল্পটি একজন শিক্ষার্থীর সাবটাইজ করার দক্ষতা প্রদর্শন করার উদাহরণ?
(a) শিক্ষার্থী 5 নম্বরটিকে 4-এর উত্তরসূরি
হিসেবে স্বীকৃতি দেয়
(b) শিক্ষার্থী 5 থেকে 1 বাদ দিলে 4 সংখ্যাটিকে স্বীকৃতি দেয়
(c) শিক্ষার্থী 5-এর সঙ্গে 1 যোগ করে 6 সংখ্যাটিকে স্বীকৃতি দেয়
(d) শিক্ষার্থী একটি ছক্কা নিক্ষেপ করে এবং বিন্দু গণনা ছাড়াই সে বলতে সক্ষম হয় যে এটি চার।✓

Welcome Visitor

Rlearn Education
error: Content is protected !!