Closing the banking service! RBI slaps Paytm for breaking rules

বন্ধ হচ্ছে Paytm ব্যাঙ্কিং পরিষেবা ! নিয়ম না মানায় RBI-র কোপে Paytm

২৯ ফেব্রুয়ারির পর Paytm Payment ব্যাঙ্কের মাধ্যমে কোনও আর্থিক লেনদেন করা যাবে না।


এখন থেকে নতুন করে কোনও গ্রাহককে সংযোজন করতে পারবে না Paytm পেমেন্ট ব্যাঙ্ক। এছাড়া 29 ফেব্রুয়ারির পর থেকে বন্ধ রাখতে হবে লেনদেন সংক্রান্ত পরিষেবা। বাজেটের মুখে Paytm-এর বিরুদ্ধে একদম কোঠর ব্যবস্থা নিল RBI। নিয়ম ভাঙার কারণেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। তবে গ্রাহকদের রাখা বা জমা টাকা ব্যবহারের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

31 জানুয়ারি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় ব্যাঙ্ক।1949-র ব্যাঙ্কিং রেগুলেশন আইনের 35A ধারা অনুযায়ী Paytm-র বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে RBI। অডিট রিপোর্ট খুঁটিয়ে দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

RBI-র নির্দেশিকা অনুযায়ী, চলতি বছরের 29 ফেব্রুয়ারির পর পরিষেবা চালু রাখতে পারবে না Paytm পেমেন্ট ব্যাঙ্ক। ওই তারিখ থেকে বন্ধ থাকবে Paytm ওয়ালেটে টাকা রাখা বা ফাস্ট্যাগ পেমেন্টের লেনদেন।

Paytm পেমেন্ট ব্যাঙ্কের ধারাবাহিকভাবে নিয়ম ভাঙার বিষয়টি প্রথমে সিস্টেম অডিট রিপোর্টে ধরা পড়ে। পরবর্তীকালে তা কম্পাইলেশন ভ্যালিডেশন রিপোর্টেও বিষয়টি স্পষ্ট হয়। এই জোড়া রিপোর্টে Paytm-র একগুচ্ছ ত্রুটি ধরা পড়েছে।

আরবিআইয়ের এই নির্দেশের ফলে পেটিএমের ২৫০ কোটি থেকে ৪৫০ কোটি টাকা লোকসান হওয়ার সম্ভাবনা। শুধু তাই নয়, ইতিমধ্যেই পেটিএমের শেয়ারে ২০ শতাংশ পতন হয়েছে। হাজার হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে বিনিয়োগকারীদের।

গ্রাহকদের এর জন্য বিশেষ কিছু চিন্তার নেই বলে স্পষ্ট করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কে। RBI-র নির্দেশিকা অনুযায়ী, গ্রাহকরা এই পেমেন্ট ব্যাঙ্কে জমা থাকা টাকা তুলতে বা তা ইচ্ছেমতো ব্যবহার করতে পারবেন। গ্রাহকদের Paytm পেমেন্ট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইন্সট্রুমেন্টস, ফাস্টট্যাগ ও ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড ব্যবহারের ক্ষেত্রে বাধা থাকছে না।

তবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই সুবিধা পাওয়া যাবে। তারপর আর গ্রাহকরা তাঁদের জমা টাকা ব্যবহার করতে পারবেন না। সোজা কথায়, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক কোনও রকম ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না।

পেমেন্ট ব্যাঙ্কের সঙ্গে যুক্ত ইউপিআই (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) অ্যাকাউন্ট থেকেও গ্রাহকরা তহবিল স্থানান্তর করতে পারবেন না। তবে, আরবিআই জানিয়েছে যে গ্রাহকরা ব্যাঙ্কে রাখা তাঁদের ব্যালেন্স তুলতে বা ব্যবহার করতে পারবেন। আরবিআই পেটিএম এবং পেটিএম পেমেন্ট পরিষেবা উভয়ের নোডাল অ্যাকাউন্ট যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করতে বলেছে।


Welcome Visitor

Rlearn Education
error: Content is protected !!