PRIMARY CDP PRACTICE SET —2

Child development Practice Set | CTET CDP Question

1. শিশুর বৃদ্ধি ও বিকাশ অনুশীলনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ পদ্ধতিটি হল-
(a) তুলনামূলক পদ্ধতি
(c) পরিসংখ্যাগত পদ্ধতি
(b) বিকাশগত পদ্ধতি
(d) মনোবিশ্লষণগত পদ্ধতি।

2. যদি কোনো একটি শিশুর মানসিক বয়স পাঁচ বছর এবং জন্মগত বয়স চার বছর হয়, তবে শিশুটির বুধ্যাঙ্ক (IQ) হবে
(a) 80
(b) 100
(d) 125
(c) 120

3) বিশেষ শিক্ষা সম্পর্কযুক্ত—
(a) বুদ্ধিমান শিশুদের শিক্ষার সঙ্গে
(b) অসমর্থ্যদের জন্য শিক্ষাগত কমসূচি
(c) শিক্ষক-শিক্ষিকাদের জন্য প্রশিক্ষণ
(d) বিকলাঙ্গদের জন্য শিক্ষার কর্মসূচি।

4) শিক্ষায় ফ্রয়েবেল-এর সবথেকে উল্লেখযোগ্য অবদান হল-
(a) মন্তেসরি বিদ্যালয় স্থাপন
(b) কিন্ডারগার্টেন বিদ্যালয় স্থাপন
(c) পেশাগত বিদ্যালয় স্থাপন
(d) ব্লাইন্ড স্কুল স্থাপন।

5) নীচের কোন্‌টি স্কলাস্টিক ডোমেনের ফরমেটিভ ইভালুয়েশনের যন্ত্র (tool) হিসেবে বিবেচিত হয় না?
(a) প্রকল্প
(b) মৌখিক প্রশ্ন
(c) কথোপকথনের দক্ষতা
(d) বহু প্রশ্নের মধ্যে নির্বাচন।

6) সামাজিকীকরণ হল একটি প্রক্রিয়া যা শিশু এবং পরিণত বয়স্করা শেখে-
(a) বিদ্যালয় থেকে
(b) পরিবার থেকে
(c) সঙ্গীদের থেকে
(d) এদের সবকটি থেকে।

7) শিশুর বুদ্ধির ক্ষেত্রে নিম্নলিখিত কোন্ বক্তব্যটি বা বক্তব্যগুলি সত্য?
(a) বুদ্ধি হল শিখনের ক্ষমতা
(b) বুদ্ধি হল বিমূর্ত চিন্তনের ক্ষমতা
(c) বুদ্ধি হল অভিযোজনের ক্ষমতা
(d) এগুলির সবকটি।

8) ভাইগট্‌স্কি বলেছেন যে শিশুর বিকাশ হল—
(a) সামাজিক আন্তঃক্রিয়ার গুণফল
(b) নিয়ন্ত্রিত শিক্ষার গুণফল
(c) আত্তীকরণ ও উপযোজনের গুণফল
(d) পরিবেশের উপর জিনগত উপাদানের প্রভাব।

9) ‘একটি সমাজের সামগ্রিক জীবনধারার রূপ হল—
(a) সংহতি
(b) বিকাশ

(c) সংস্কৃতি
(d) মূল্যবোধ।

(10) জ্ঞানার্জনের জন্য শিক্ষার অন্তর্নিহিত অর্থ হল—

(a) অভিযোজনের শিক্ষা
(b) একত্রে বসবাসের শিক্ষা
(c) মানুষ হয়ে ওঠার শিক্ষা
(d) কীভাবে শিখতে হয়, তা শেখা।

(11) শিক্ষা হল ত্রিমেরু বিশিষ্ট একটি প্রক্রিয়া’—এই তিনটি মেরু হল—
(a) ছাত্র-শিক্ষক পাঠক্রম
(b) ছাত্র-শিক্ষক পরিবেশ
(d) ছাত্র-বিদ্যালয় পাঠক্রম।
(c) ছাত্র-সমাজ বিদ্যালয়

(12) রুশো ছিলেন একজন বিশিষ্ট প্রবর্তক—
(a) শিক্ষককেন্দ্রিক শিক্ষার
(b) শিশুকেন্দ্রিক শিক্ষার
(c) বিদ্যালয়কেন্দ্রিক শিক্ষার
(d) পাঠক্রমকেন্দ্রিক শিক্ষার।

(13) নিম্নলিখিতগুলির মধ্যে শিশুর জৈবিক চাহিদার সঙ্গে সম্পর্কযুক্ত নয়-
(a) ভাষা ও সাহিত্য
(b) জীবনবিজ্ঞান
(c) কর্মশিক্ষা
(d) স্বাস্থ্যশিক্ষা।

(14) “শিশু যা কিছু শেখে তাই হল পাঠক্রম”—এই উক্তিটির প্রবক্তা হলেন-
(a) কানিংহাম
(b) ফ্রয়েবেল
(c) হরনি
(d) রুশো।

(15) সর্বশিক্ষা অভিযান প্রকল্পটি শুরু হয়—
(a) 1998 খ্রিস্টাব্দে
(b) 2000 খ্রিস্টাব্দে
(c) 2002 খ্রিস্টাব্দে
(d) 2004 খ্রিস্টাব্দে।

(16) আপনার ক্লাসের শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সৃষ্টি করার জন্য একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনি যে কৌশলটি অবলম্বন করবেন, সেটি হল-
(c) আবেশ স্থির করার মাধ্যমে
(d) ব্যাখ্যা দ্বারা।
(a) শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে
(b) ব্ল্যাকবোর্ড ও চক-ডাস্টার ব্যবহারের দ্বারা

(17) নীচের কোনটি বা কোনগুলি বাহ্যিক প্রভাবক যা শ্রেণিকে ছাত্রছাত্রীদের উৎসাহকে প্রভাবিত করে?
(a) ছাত্রছাত্রীদের মনোভাব
(b) লক্ষ্য এবং প্রেষণা
(c) প্রক্ষোভ ও সেন্টিমেন্ট
(d) সংস্কৃতি ও প্রশিক্ষণ।

(18) নীচের যেটিকে ‘উদ্দীপ্ত পাঠদানের প্রতীক হিসেবে চিহ্নিত করা যায়, তা হল-
(a) ক্লাসে সম্পূর্ণ নীচে থাকা
(b) ছাত্রছাত্রীদের থেকে প্রশ্ন পাওয়া
(c) ক্লাসে সবথেকে বেশি উপস্থিতি
(d) শিক্ষক-শিক্ষিকার দেওয়া সংশোধনমূলক কাজ।

(19) কাকলি নিজেদের বাড়িতে বিশেষ কথা বলে না, কিন্তু বিদ্যালয়ে খুবই কথা বলে। এ থেকে বোঝা যায়-
(a) সে নিজের পরিবারকে পছন্দ করে না
(b) বিদ্যালয়ে তার চিন্তাভাবনাকে গুরুত্ব দান করা হয়।
(c) বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রচুর কথা বলার সুযোগ দান করা হয়।
(d) শিক্ষক-শিক্ষিকারা মনে করেন বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের প্রচুর কথা বলতে দেওয়া উচিত।

(20) প্রাক্-বাল্যকালে শিশুদের শিক্ষাদান করা উচিত যার মাধ্যমে, সেটি হল-
(a) কাগজে-কলমে
(b) গাছপালা
(c) পুতুল ও খেলনা
(d) মডেল।

(21) যদি কোনো ছাত্রী বিদ্যালয়ের কোনো একজন শিক্ষককে অনুকরণ করে কথা বলতে শুরু করে, তাহলে এই ধরনের আচরণকে আপনি কী বলবেন?
(a) কমপেনসেশন
(b) সাবলিমেশন
(c) ইগোসেন্ট্রিসম
(d) ট্রান্সফারেন্স।

(22) যখন শ্রেণির অধিকাংশ শিক্ষার্থী কোনো একটি ধারণা স্পষ্টভাবে বুঝতে পারে না, তখন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে কী করা উচিত?
(a) শিক্ষার্থীদের পিতা-মাতার নিকট সহায়তা গ্রহণ করতে নির্দেশ প্রদান করা
(b) পাঠটি পুনরায় আলোচনা করা
(c) বিষয়টি এড়িয়ে পরবর্তী পাঠ আরম্ভ করা
(d) অভিনয়ের ভঙ্গিতে হাত নেড়ে বোঝানোর চেষ্টা করা।

(23) বিদ্যালয়ের শৃঙ্খলা ও তার উন্নয়নের জন্য শিক্ষকের উচিত –
(a) শ্রেণিতে ব্যবহৃত পদ্ধতি ও দৃষ্টিভঙ্গির মূল্যায়ন করা
(b) শ্রেণিতে কর্তৃপক্ষকে ডেকে আনা
(c) নিরবচ্ছিন্নভাবে অভিভাবক শিক্ষক সভা আহ্বান করা
(d) শিক্ষার্থীদের সঙ্গে কঠোর হওয়া এবং তাদের শাস্তি দেওয়া।

(24) শিক্ষার্থীর কাছে শিক্ষা বোঝা হয়, যখন—
(a) সে বিষয়বস্তু উপলব্ধি করতে পারে না
(b) বিদ্যালয়ের ব্যাগ ভারী হয়।
(c) পিতামাতার সহানুভূতি থাকে না
(d) বিদ্যালয়ে শিখন সহায়ক সুযোগ-সুবিধা থাকে না।

(25) কোনো বিশেষ শ্রেণিতে একটি অবসর ক্লাস পেলে শিক্ষক-শিক্ষিকা কী করবেন?
(a) শিক্ষার্থীদের নিজেদের মতো গল্প করতে বলবেন
(b) শিক্ষার্থীদের শ্রেণিতে চুপ করে বসে থাকতে বলবেন
(c) শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেবেন
(d) শিক্ষার্থীদের সৃজনশীল কোনো কাজ দেবেন।

(26) বিদ্যালয়ন্তরে প্রত্যেক শিক্ষক-শিক্ষিকার ভূমিকা হওয়া উচিত –
(a) প্রাজ্ঞ ব্যক্তি অনুরূপ
(c) বন্ধুর মতো
(b) পথ প্রদর্শকের অনুরূপ
(d) সাহায্যদানকারী অনুরূপ।

(27) অনগ্রসর ছাত্রছাত্রীদের জন্য যে ধরনের পরীক্ষা কার্যকর হতে পারে—
(a) রচনাধর্মী প্রশ্নের মাধ্যমে পরীক্ষা
(b) মৌখিক পরীক্ষা
(c) প্রকল্প ও অ্যাসাইমেন্ট-এর মাধ্যমে পরীক্ষা
(d) রচনাধর্মী ও নৈর্ব্যক্তিক- উভয় ধরণের প্রশ্নের মাধ্যমে পরীক্ষা।

(28) বিদ্যালয়স্তরে সবথেকে কার্যকরী মূল্যায়ন পদ্ধতিটি হল—
(a) নির্ণায়ক (Diagnostic)
(b) উদ্দীপনামূলক (Motivating)
(c) পূর্বানুমানভিত্তিক (Predicting)
(d) এগুলির কোনোটিই নয়।

29. পঠনপাঠনে পিছিয়ে পড়ার ফল হতে পারে –
(a) বদ্ধতা
(b) সামাজিক সংগতিবিধানে অসুবিধা
(c) হতাশা
(d) এগুলির সবকটিই।

30. কোনো একটি শিশুর শিক্ষা গ্রহণের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু সমস্যা রয়েছে বোঝা যাবে, যদি দেখা যায়—
(a) শিশুটি সঠিকভাবে পাঠ্যবিষয়গুলিকে আয়ত্ত করতে পারছে না
(b) শিশুটি পাঠ্যবিষয়গুলি স্পষ্টভাবে উচ্চারণ করতে পারছে না
(c) a এবং b উভয়ই
(d) এগুলির কোনোটিই নয়।

1) d 2) d 3) b 4) b 5) d 6) d 7) d 8) c 9. c 10. d 11. a 12. b 13. a 14. C 15. c 16. d 17. a 18. b 19. b 20. c 21. d 22. b 23. a 24. a 25. d 26. b 27. c 28. a 29. d 30. a

Rlearn Education