CDP PRACTICE SET —8

Primary & Upper Primary CDP

(1) শিশুর প্রজ্ঞার বিকাশের ক্ষেত্রে চারটি স্তর চিহ্নিত করেছিলেন
(a) এরিকসন
(C) স্কিনার
(b) কোহলবার্গ
(d) পিয়াজেঁ।


(2) নিম্নলিখিত কোন পর্যায়টিতে শিশুরা তাদের সহপাঠীদের দলের সক্রিয় সদস্য হয়ে ওঠে ?
(a) পরিণত বয়সে
(c) শৈশবে
(b) বয়ঃসন্ধিকালে
(d) প্রাক্ শৈশবে।


3) বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শিক্ষাদান করা উচিত—
(a) বিশেষ বিদ্যালয়ে বিশেষ শিশুদের জন্য অনুসৃত পদ্ধতির দ্বারা
(b) বিশেষ বিদ্যালয়ে বিশেষ শিক্ষক বা শিক্ষিকার দ্বারা
(c) বিশেষ বিদ্যালয়ে
(d) অন্যান্য স্বাভাবিক শিশুদের সঙ্গে।

4) মনের মানচিত্রায়ন হল—
(a) মনের ক্রিয়া সংক্রান্ত আলোচনা
(b) মনের ছবি আঁকা
(c) কোনো অ্যাডভেঞ্চারের পরিকল্পনা
(d) বোঝার সামর্থ্য বিকশিত করার পদ্ধতি।

5) শিশুদের বৌদ্ধিক বিকাশের চারটি ভিন্ন স্তরকে চিহ্নিত করেছেন, বিশিষ্ট মনোবিদ—
(a) এরিকসন
(c) পিয়াজেঁ
(b) স্কিনার
(d) থাস্টোন।

6) নীচের বিষয়গুলির মধ্যে যেটি শিখনের উপর নির্ভরশীল নয়, সেটি হল-
(a) দৈহিক গঠন
(b) জ্ঞান
(c) দক্ষতা
(d) পরিণমন।

7) নিম্নের যে বিষয়টি শিশুর জন্মগত প্রবৃত্তির চিহ্ন নয়, সেটি হল—
(a) সৃজনশীল ধারণা
(b) অন্যদের সঙ্গে দ্বন্দ্ব
(c) জানার ইচ্ছা
(d) প্রকাশভঙ্গির অভিনবত্ব।

8) নিম্নলিখিত যে ক্ষেত্রটিতে শিশুর বা শিক্ষার্থীর প্রজ্ঞার উন্নয়ন সর্বাপেক্ষা ভালোভাবে নির্দেশ করা যায়, সেটি হল—
(a) গৃহ ও পরিবার
(b) ব্যায়ামাগার
(c) খেলার মাঠ
(d) বিদ্যালয় ও শ্রেণিকক্ষের পরিবেশ।

9) শিশুদের প্রাক্ষোভিক সংগতিবিধান ফলপ্রসূ হয়—
(a) শ্রেণি শিক্ষণে
(b) শৃঙ্খলার ক্ষেত্রে
(c) শিশুর ব্যক্তিত্ববিকাশের ক্ষেত্রে
(d) এগুলির সবকটিই।

(10) শিশুদের বৌদ্ধিক জ্ঞানগত বিকাশের সঙ্গে সম্পর্কযুক্ত নয়—
(a) প্রত্যক্ষণ
(b) পর্যবেক্ষণ
(c) সংবেদন
(d) চিন্তন।

(11) বিকাশগত অবস্থার যে দশায় শিশুর অপরিমিত দৈহিক বিকাশ সম্পন্ন হয়, তা হল—
(b) বাল্যকাল
(d) প্রাপ্তবয়স্ককাল।
(a) শৈশবকাল
(c) বয়ঃসন্ধিকাল

(12) শিশুদের বুদ্ধির স্যাম্পলিং তত্ত্বের প্রবক্তা হলেন—
(a) স্পিয়ারম্যান
(b) থার্স্টোন
(d) গিলফোর্ড।
(c) থমসন

(13) বাল্যকালের সামাজিক উন্নয়নের ক্ষেত্রে নীচের কোন্ বিষয়টি সম্পর্কযুক্ত নয়?
(a) ছেলেদের মধ্যে মেয়েদের প্রতি আকর্ষণ
(b) ছেলেময়েদের মধ্যে সামাজিক গ্রহণযোগ্যতার বিষয়ে প্রত্যাশা
(c) লিঙ্গভিত্তিক দল তৈরি
(d) দল গঠন বা গ্যাং ফর্মেশন।

(14) মনোবিদ স্পিয়ারম্যানের মতে, বুদ্ধির ধারণাটি হল—
(a) নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া
(b) বিমূর্ত ধারণাটি চিন্তনের ক্ষমতা
(c) সম্পর্ক ও আন্তঃসম্পর্কের প্রশিক্ষণ
(d) এগুলির কোনোটিই নয়।

(15) পিঁয়াজেঁর তত্ত্বানুযায়ী প্রাক্ ধারণামূলক স্তরের ব্যাপ্তি হল-
(a) জন্ম থেকে দুই বছর
(b) চার থেকে সাত বছর
(c) সাত থেকে এগারো বছর
(d) বারো থেকে ষোলো বছর।

(16) শ্রেণিকক্ষে কোনো একজন শিশু যদি কোনো একটি প্রশ্নের ভুল উত্তর দেয়, সেই ক্ষেত্রে শিক্ষক বা শিক্ষিকার করণীয় কী?
(a) শিশুটিকে আরেকটি প্রশ্ন জিজ্ঞাসা করা
(b) অন্য একজন শিশুকে প্রশ্নটি জিজ্ঞাসা করা
(c) উত্তর না দিতে পারার জন্য শিশুটিকে ভর্ৎসনা করা
(d) উত্তরটি কেন ভুল, সেটি ব্যাখ্যা করে বুঝিয়ে দেওয়া।

(17) শিক্ষণের পদ্ধতিতে প্রেষণা (মোটিভেশন)—
(a) শিশুদের মধ্যে শিখনের আগ্রহ সঞ্চার করে
(b) শিশুকে সুনির্দিষ্ট লক্ষ্য ছাড়াই চিন্তা করতে শেখায়
(c) শিক্ষণের নতুন পদ্ধতিকে পুরাতন পদ্ধতির থেকে পৃথক করে
(d) শিশুর স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে।

(18) শ্রেণিতে আপনি লক্ষ্য করলেন একটি শিশু বেশ বুদ্ধিমান। আপনি-
(a) তার প্রতি অনুগৃহীত থাকবেন
(b) তার বাবা-মাকে তার মেধার বিষয়ে অবগত করবেন
(c) তাকে বেশি পরিমাণে বাড়ির কাজ দেবেন না
(d) তাকে উৎসাহ দেবেন যাতে সে আরও উন্নতি করে।

(19) যদি একজন শিশু অদ্ভুত পোশাক পরে শ্রেণিকক্ষে আসে, তাহলে আপনি শিক্ষক হিসেবে কী করবেন?
(a) শিশুটিকে শ্রেণিকক্ষের বাইরে চলে যেতে বলবেন
(b) তাকে নিয়ে মজা করবেন
(c) তাকে পরামর্শ দেবেন এই জাতীয় পোশাক পরে শ্রেণিকক্ষে না আসতে
(d) তার দিকে কোনোপ্রকার মনোযোগ দেবেন না।

(20) আপনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে কীরকম ব্যবহার করবেন?
(a) গুরুজনের মতো
(b) বন্ধুর মতো
(c) পিতার মতো
(d) সাধারণ ব্যক্তির মতো।

21) আপনার মতে শিক্ষকতা হল একটি
(a) সৃজনশীল কাজ
(b) দক্ষতামূলক কাজ
(c) ব্যবস্থাপনার কাজ
(d) সেবামূলক কাজ।

22) শিক্ষকের একটি ‘Code of Conduct’ থাকা উচিত। কারণ এটি একটি—

(a) পেশা
(b) মহৎ কর্তব্য
(d) সামাজিক পরিসেবা।
(c) বিশেষ কাজ

(23) শ্রেণিতে পড়ানো শুরু করা যেতে পারে—
(a) গল্প বলার মধ্য দিয়ে
(b) প্রশ্ন জিজ্ঞাসা করার মাধ্যমে
(d) এগুলির কোনোটিই নয়।
(c) a এবং b দুটিই

(24) শিক্ষকতা পেশায় যোগদান করা উচিত তাদের, যারা—
(a) অর্থনৈতিক দিক থেকে দুর্বল
(b) উচ্চকণ্ঠে কথা বলতে পারদর্শী
(c) পরিশ্রমী ও উৎসর্গীকৃত মানুষ
(d) মেধাবী।

(25) শ্রেণিকক্ষে নিয়মানুবর্তিতা বজায় রাখার ক্ষেত্রে নীচের কোন্‌টি বিশেষভাবে প্রয়োজনীয়
(a) শিখনের বিকেন্দ্রীকরণ
(b) শাস্তিমূলক ব্যবস্থা
(c) শিখন দক্ষতা
(d) এগুলির কোনোটিই নয়।

(26) শিক্ষক হিসেবে অনগ্রসর শিশুদের শনাক্ত করবেন নিম্নোক্ত কোন্ বৈশিষ্ট্য বা বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে?
(a) এদের কোনো বিষয়ে জানার আগ্রহ কম
(b) এরা গুছিয়ে কথা বলতে পারে না
(c) এরা অস্থির প্রকৃতির হয়
(d) a এবং b উভয়ই।

27) ‘স্কুলছুট’ সমস্যাটির সমাধান করা যায়—
(a) আর্থিক সাহায্যদানের মাধ্যমে
(b) বিদ্যালয় পরিবেশকে বিদ্যার্থীর উপযোগী করে গড়ে তোলার মাধ্যমে
(c)শিক্ষক-শিক্ষিকাদের সহানুভূতিমূলক আচরণের মাধ্যমে
(d) কোনোটিই নয়।

(28) শ্রেণিকক্ষে কোনো শিক্ষার্থী কোনো প্রশ্নের আংশিক সঠিক উত্তর দিলে আপনি কী করবেন?
(a) পুনরায় বলার সুযোগ দেবেন
(b) তার উত্তরটি ভুল বলে তাকে বসিয়ে দেবেন
(c) সঠিক তথ্য দেবেন
(d) এগুলির কোনোটিই নয়।

(29) পূর্বে গতানুগতিক শিক্ষাব্যবস্থায় যে জ্ঞানমূলক বিষয়টি বিদ্যালয়ে
পড়ানো হত না, সেটি হল—
(a) পরিবেশ শিক্ষা
(c) জীবনবিজ্ঞান
(b) গণিত
(d) ভাষা শিক্ষা।

(30) বিদ্যার্থীরা শ্রেণিকক্ষে কোন ধরনের শিক্ষকদের অধিক শ্রদ্ধা করে?
(a) যারা খুবই সাধারণভাবে থাকে
(b) যারা ছাত্রছাত্রীদের শাস্তি দেন
(c) যারা সাদাবস্ত্র পরিধান করেন
(d) যারা নিজ নিজ বিষয়ে পারদর্শিতা দেখাতে পারেন।

1. d 2.C 3. d 4. d 5. c 6. a
7.b 8. d 9. d 10. b 11. a 12. c 13. a 14. c 15. b 16. d 17. a 18. d 19. c 20. b 21. b 22. a 23. c 24. c 25. c 26. d 27. b 28. c 29. a 30. d

Rlearn Education