Congnitive development of Piaget |পিঁয়াজের জ্ঞানমূলক বিকাশ তত্ত্ব

๏ পিয়াজেঁর জ্ঞানমূলক বিকাশের তত্ত্বটি হার্বাট স্পেনসার এবং ডারউইনের অভিব্যক্তিবাদের দ্বারা প্রভাবিত ।


๏ পিয়াজেঁর তাঁর তত্ত্বগঠনে দার্শনিক ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির সমন্বয় ঘটিয়েছেন।

๏ পিয়াজেঁ বিকাশের দুটি দিকের কথা বলেছেন জ্ঞানমূলক বিকাশ এবং অনুভূতিমূলক বিকাশ ।

๏ শিশুর প্রজ্ঞা অর্থাৎ তার জ্ঞান লাভ করার কৌশল বা দক্ষতা বড়ো হওয়ার সঙ্গে সঙ্গে যে ভাবে পরিবর্তিত হয় তাই হল জ্ঞানমূলক বিকাশের বিষয়বস্তু। পিয়াজেঁর মতে জ্ঞান মূলক প্রক্রিয়া বলতে সেই সব প্রক্রিয়া বোঝায় যা জ্ঞানার্জনে সহায়তা করে । স্মরণ করা, চিন্তা করা , ধারণা গঠন করা ইত্যাদি সবরকম মানসিক প্রক্রিয়া জ্ঞানমূলক প্রক্রিয়ার অন্তর্ভুক্ত।


পিয়াজেঁর তত্ত্বের ভিত্তি :

দার্শনিক ভিত্তি:
“জ্ঞান মানুষের আবিষ্কৃত; জ্ঞান মানুষের জন্মগত সংগঠনের মধ্যে থাকে না বা আবিষ্কৃত বস্তুর মধ্যে থাকে না।”

জৈবিক ভিত্তি :
মানুষ সহজাতভাবে দুটি বৈশিষ্ট্য নিয়ে জন্মায় –
এক) বংশগতভাবে প্রাপ্ত কিছু জৈবিক প্রতিক্রিয়া
দুই) স্বতঃস্ফূর্ত সক্রিয়তা যার দ্বারা পরিবেশের সঙ্গে অভিযোজন করে।

স্কিমা :

উদ্ভাবক হলেন মনোবিজ্ঞানী Art Burtlett. স্কিমা হল কোনো মুহূর্তে অর্জিত তথ্যসমূহের একক সংগঠন। জীবনব্যাপী ব্যক্তির স্কিমা সম্প্রসারিত হতে থাকে।

স্কিমা সম্প্রসারণে দুটি প্রক্রিয়া সক্রিয় হয়- আত্তীকরণ ও সহযোজন ।


ত্তীকরণ (Assimilation):

যে প্রক্রিয়ার দ্বারা প্রাণি তার পরিবেশকে বিশ্লেষণ করে তার বিশেষ অংশকে প্রয়োজন অনুযায়ী নির্বাচন করে এবং তার প্রতিক্রিয়া করে নিজের আয়ত্তে আনে , তাকে আত্তীকরণ বলে ।

হযোজন(Accommodation):

যে প্রক্রিয়ায় প্রাণি পরিবেশের প্রভাবে নতুন অভিজ্ঞতাগুলি গ্রহণ করে তাকে সহযোজন বলে । অর্থাৎ সহযোজন হলো আচরণ পরিবর্তনের প্রক্রিয়া, যার দ্বারা স্কিমার মধ্যে প্রয়োজনমতো নতুন তথ্য বা চিন্তা যুক্ত করা যায়।


পিয়াজেঁর জ্ঞানমূলক বিকাশের স্তর :

পিয়াজেঁ জ্ঞানমূলক স্তরকে চারটি ভাগে ভাগ করেছেন –
১. সংবেদন-সঞ্চালকমূলক স্তর (Sensory Motor Stage) – জন্ম থেকে ২ বছর

২. প্রাক্ সক্রিয়তার স্তর (Pre-Operational Stage) – ২ বছর থেকে ৭ বছর

৩. মূর্ত সক্রিয়তার স্তর (Concrete Operational Stage) – ৭ বছর থেকে ১১ বছর

৪. যৌক্তিক সক্রিয়তার স্তর (Formal Operational Stage) – ১১ বছর থেকে ১৫ বছর |

বৈশিষ্ট্য:

১. সংবেদন-সঞ্চালকমূলক স্তর (Sensory Motor Stage) :

๏ সময়সীমা : জন্ম থেকে ২ বছর

๏ এই বয়সী শিশুরা দেহ সঞ্চালন কেন্দ্রের ব্যবহার করে পরিবেশ সঙ্গে প্রতিক্রিয়া করে যার ফলে জ্ঞানের বিকাশ ঘটে।

๏ আত্মকেন্দ্রিকতা

๏ বস্তুর স্থায়িত্ব সম্পর্ক বোধ না থাকা |

২. প্রাক্ সক্রিয়তার স্তর (Pre-Operational Stage) :

๏ সময়সীমা : ২ বছর থেকে ৭ বছর
সর্বপ্রাণবাদ : সব বস্তুকেই সজীব বলে মনে করে
๏ বিলম্বিত অনুকরণ : পূর্বপ্রত্যক্ষ কাজকে অনুকরণ |

๏ রূপক অভিনয় : ঘুমিয়ে পড়ার ভান

๏ অঙ্কন: কল্পনাকে অঙ্কনের মাধ্যমে রূপ দেওয়া

๏ কৃত্রিমতা: সবকিছুই মানুষের সৃষ্টি

๏ অবযুক্তিপূর্ণ বিচার |

৩. মূর্ত সক্রিয়তার স্তর (Concrete Operational Stage)

๏ সময়সীমা : ৭ বছর থেকে ১১ বছর
๏ যুক্তিপূর্ণ চিন্তাভাবনা

๏ সংরক্ষণের ধারণা

๏ ক্রমপর্যায়

๏ শ্রেণিকরণের ধারণা

๏ সংখ্যার ধারণা |

৪. যৌক্তিক সক্রিয়তার স্তর (Formal Operational Stage)


๏ সময়সীমা : ১১ বছর থেকে ১৫ বছর
๏ বিমূর্ত চিন্তন ক্ষমতা (Abstract thinking ability ) |

๏ প্রকল্প গঠন
๏ কার্যকারণ ব্যাখ্যা
๏ ভবিষ্যৎ সম্পর্কে চিন্তা
๏ সম্ভাবনা নির্ণয় |



পিয়াজেঁর তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য :

১। শিখনের উদ্দেশ্য হবে তথ্য সরবরাহ নয়, যুক্তির দ্বারা তথ্য গ্রহণে সহায়তা করা।

২। শিক্ষার্থীদের মানসিক দিক থেকে সক্রিয় কর।

৩। পাঠক্রম নির্বাচন

৪। শিক্ষণ মডেল

৫। শিক্ষক শিশুর বৌদ্ধিক ক্রিয়ার প্রকৃতি জানলে, তবেই সার্থকভাবে শিক্ষা পরিকল্পনা রচনা করতে পারবেন।

Rlearn Education