CDP PRACTICE SET -3

Child development & Pedagogy Practice|Primary Tet Exam CDP

1. নিচের কোনটি বয়ঃসন্ধিকালের অপর নাম নয়?

A) শৈশব এবং যৌবনের ক্রান্তিকাল
B) সমস্যা বয়স
C) চাপ, টানাটানি এবং ঝড়ের পর্যায়
D) বুদ্ধিমত্তার বয়স |√

Note: বয়ঃসন্ধি হল শৈশব এবং যৌবনের গৌণ পর্যায় যখন শিশু শারীরিক ও মানসিকভাবে প্রাপ্তবয়স্ক হয়ে ওঠে। এটি ঝড় এবং উত্তেজনার একটি পর্যায় কারণ এই পর্যায়ের শিশুরা তাদের পিতামাতার সাথে দ্বন্দ্বে থাকে, মেজাজে থাকে এবং তাদের সহকর্মীদের সাথে বেশি সময় কাটায়।এটি সমস্যা বয়স হিসাবেও পরিচিত কারণ দ্রুত শারীরিক বৃদ্ধির ফলে কিশোর-কিশোরীরা প্রায়শই বিশ্রী, আত্ম- সচেতন, সমন্বয়হীন, বিব্রত এবং এমনকি বিভ্রান্ত বোধ করে।
সুতরাং, এই সিদ্ধান্তে আসা যেতে পারে যে ‘বুদ্ধিমত্তার বয়স’ কিশোর বয়সের অপর নাম নয়।

2. কোলবার্গের মতে “নৈতিক বিকাশের একটি পর্যায় যেখানে ব্যক্তিরা বিদ্যমান সামাজিক নিয়ম বা নিয়মগুলির পরিপ্রেক্ষিতে মূলত নৈতিকতা বিচার করে” নৈতিকতার কোন স্তর হিসাবে পরিচিত?

A) নৈতিকতার প্রাক-প্রাতিষ্ঠানিক স্তর
B) নৈতিকতার প্রচলিত স্তর√
C) নৈতিকতার প্রাতিষ্ঠানিক পরবর্তী স্তর
D) নৈতিকতার অপ্রচলিত স্তর |

Note: উপরে উল্লিখিত বৈশিষ্ট্যটি ‘নৈতিকতার প্রচলিত স্তরের’ সাথে সম্পর্কিত কারণ এটি নৈতিকতার একটি পর্যায় যেখানে:
a) শিশুরা সমাজের নিয়মকানুন সম্পর্কে সচেতন হয়।
b) শিশুরা অপরাধবোধ এড়াতে সামাজিক নিয়ম ও নিয়ম মেনে চলে।
সুতরাং, এই সিদ্ধান্তে উপনীত হওয়া যেতে পারে যে কোহলবার্গের মতে “নৈতিক বিকাশের একটি পর্যায় যেখানে ব্যক্তিরা বিদ্যমান সামাজিক নিয়ম বা বিধিগুলির পরিপ্রেক্ষিতে মূলত নৈতিকতা বিচার করে” এটি ‘নৈতিকতার প্রচলিত স্তর’ হিসাবে পরিচিত।

3. জিন পিয়াজেটের প্রজ্ঞামূলক বিকাশের তত্ত্ব সম্পর্কে নিচের কোন বিবৃতিটি সঠিক?

A) শিশুদের সাংস্কৃতিক প্রেক্ষাপট অনুযায়ী স্তরের ক্রম পরিবর্তিত হতে পারে
B) তিনি যুক্তি দেন যে স্তরে স্তরে অগ্রগতির পরিবর্তে, প্রজ্ঞামূলক বিকাশ অব্যাহত রয়েছে
C) তিনি প্রজ্ঞামূলক বিকাশের পাঁচটি স্বতন্ত্র স্তর প্রস্তাব করেছেন
D) স্তরগুলি হল অপরিবর্তনীয় যার অর্থ হল কোনো স্তরই এড়ানো যায় না√

4. “বিকাশ একটি অন্তহীন প্রক্রিয়া” এই উক্তিটি বিকাশের কোন নীতির সাথে সম্পর্কিত?

A) ধারাবাহিকতার নীতি√
B) একীকরণের নীতি
C) মিথস্ক্রিয়ার নীতি
D) আন্তঃসম্পর্কের নীতি

Note: উপরে উল্লিখিত ধারণাটি “ধারাবাহিকতার নীতি” এর সাথে জড়িত।
এই নীতিটি সংজ্ঞায়িত করে যে বিকাশ হল গর্ভ থেকে সমাধি পর্যন্ত একটি অবিচ্ছিন্ন প্রক্রিয়া এবং এটি সর্বোচ্চ বৃদ্ধি না হওয়া পর্যন্ত ধীরে ধীরে চলতে থাকে।

5. উন্নয়ন সাধারনত মাথা থেকে পা পর্যন্ত চলে, উন্নয়নের এই নীতিকে _______ বলা হয়

A) দ্বিপাক্ষিক থেকে একতরফা
B) সাধারণ থেকে নির্দিষ্ট
C) প্রক্সিমোডিস্টাল
D) সেফালো কডাল √

Note: সেফালো-কডাল প্রবণতা: এটি প্রদর্শন করে যে বিকাশ অনুদৈর্ঘ্য দিকে অর্থাৎ মাথা থেকে পা পর্যন্ত অগ্রসর হয়। এই কারণেই একটি শিশু প্রথমে হাঁটা শুরু করার আগে মাথার উপর নিয়ন্ত্রণ অর্জন করে।
প্রক্সিমো-ডিস্টাল প্রবণতা: এটি নিকট থেকে দূরের দিকে এবং কেন্দ্রের কাছাকাছি শরীরের অংশগুলি থেকে প্রথমে বিকশিত হয় এবং তারপরে অঙ্গপ্রত্যঙ্গগুলি তৈরি হয়। অতএব, বিকাশের প্রাথমিক পর্যায়ে শিশুটি ছোট পেশী বা সূক্ষ্ম মোটর দক্ষতার পরিবর্তে মৌলিক পেশীগুলির বিকাশ শুরু করে।

6. নিচের মধ্যে কোনটি অ-মৌখিক বুদ্ধিমত্তা পরীক্ষা গোষ্ঠীর ধরন নয়?

A) আর্মি বিটা পরীক্ষা
B) আর্মি আলফা পরীক্ষা√
C) শিকাগো পরীক্ষা
D) রেভেন্স প্রগতিশীল ম্যাট্রিক্স

Note : আর্মি আলফা পরীক্ষা:

এটি একটি গোষ্ঠী মৌখিক বুদ্ধিমত্তা পরীক্ষা যা মৌখিক ক্ষমতা, সংখ্যাগত ক্ষমতা, তথ্যের জ্ঞান ইত্যাদি পরিমাপ করার জন্য পরিকল্পিত।
এটি মূলত কম বুদ্ধিমত্তা সম্পন্ন সেনা নিয়োগ কারীদের সনাক্ত করার জন্য এবং বিশেষ নিয়োগের জন্য প্রার্থীদের স্বীকৃতি দেওয়ার জন্য পরিকল্পিত হয়েছিল।

Rlearn Education