Primary & Upper Primary CDP practice set | Child development and pedagogy
CDP Practice Set Questions
(1) বিশেষভাবে পরিকল্পিত শিক্ষাকে বলা হয়-
(a) গণশিক্ষা
(b) বিশেষ শিক্ষা
(c) নীতিশিক্ষা
(d) সাধারণ শিক্ষা।
(2) শব্দ সৃষ্টিকারী বইয়ের সাহায্যে পড়ানো হয়—
(a) বধিরদের
(b) ব্যাহত দৃষ্টি সম্পন্নদের
(c) বোবাদের
(d) স্বাভাবিক শিশুদের।
(3) স্বাভাবিক শিশুদের থেকে মানসিক
প্রতিবন্ধী শিশুদের দৈহিক বিকাশ-
(a) দ্রুতগতিতে হয়
(b) অতি দ্রুতগতিতে হয়
(c) অত্যন্ত মন্থর গতিতে হয়
(d) এগুলির কোনোটিই নয়।
(4) বুদ্ধির ‘গিলফোর্ড তত্ত্ব’টিকে বলা হয়—
(a) বুদ্ধির সংগঠন
(c) পাঠ্যসূচি-প্রক্রিয়া-দ্রব্যতত্ত্ব
(b) ত্রিমাত্রিক তত্ত্ব
(d) এগুলির সবকটি।
(5) “খেলার মাঠ হল শিশু বিকাশের দোলনা”—–—এই অভিমত ব্যক্ত করেছেন-
(a) স্কিনার ও হ্যারিম্যান
(b) স্কিনার ও থর্নডাইক
(c) স্কিনার ও প্যাভলভ
(d) স্কিনার ও টলম্যান।
(6) শিশুদের মধ্যে হিংসার ভাব যে বয়সে লক্ষ্য করা যায়, তা হল-
(a) প্রায় 1-1½ বছর বয়সে
(b) প্রায় 2 বছর বয়সে
(c) প্রায় 2½-3 বছর বয়সে
(d) প্রায় 3-4 বছর বয়সে।
(7) বয়ঃসন্ধিকালের ছেলেমেয়েদের মধ্যে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ অনুভেবর কারণ হল-
(a) দলগত নেতৃত্ব
(b) সৌন্দর্যের অনুভূতি
(c) আকর্ষণীয় জামাকাপড় বা পোশাক- পরিচ্ছদ
(d) উপরের সবকটি।
(8) সাধারণত ছেলেমেয়েদের মধ্যে সর্বাধিক মূর্ত সামর্থ্যের বিকাশ ঘটে যে
পর্যায়ে, তা হল—
(a) শৈশবকালে
(b) বাল্যকালে
(c) বয়ঃসন্ধিকালে
(d) বয়স্ককালে।
(9) শিক্ষার বিকাশ মানুষকে কীভাবে সাহায্য করে?
(a) ভালো অথবা মন্দের শনাক্তকরণে
(b) সমস্যা সমাধানে
(c) জানা ও অজানার মধ্যে পার্থক্য নিরূপণে
(d) উপরের সবকটি।
(10) বুদ্ধি কথাটির দ্বারা যা বোঝানো হয়, তা হল-
(a) শিখনের ক্ষমতা
(b) অভিযোজনের ক্ষমতা
(c) বিমূর্ত বিষয় বোঝার ক্ষমতা
(d) a থেকে c পর্যন্ত সবকটি।
(11) টারম্যান (1960 খ্রিস্টাব্দে) প্রকাশিত বিনে সাইমন স্কেলের নতুন সংস্করণের প্রশ্নসংখ্যা ছিল—
(a) 72টি
(c) 129টি
(b) 99টি
(d) 142টি।
(12) দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়-
(a) ব্রেইল
(b) ওষ্ঠ পঠন
(d) কম্পন ও স্পর্শ পদ্ধতি।
(c) সংকেত পদ্ধতি
(13) যারা দৃষ্টিহীন তাদের দর্শনজনিত তীক্ষ্নতা—
(a) 1/10 এর কম
(b) 1/10 এর বেশি
(c) 1/20 এর কম
(d) 1/20 এর বেশি।
(14) পিয়াজেঁ শিখন প্রক্রিয়ার যে চারটি পর্যায়ের কথা উল্লেখ করেছেন, তার তৃতীয়টি হল—
(a) সংবেদন সঞ্চালন পর্যায়
(b) মূর্ত সক্রিয়তার পর্যায়
(c) প্রাক সক্রিয়তার পর্যায়
(d) যৌক্তিক সক্রিয়তার পর্যায়।
(15) নিম্নলিখিত যে কর্মসূচির সঙ্গে বিশেষ শিক্ষা সম্পর্কযুক্ত তা হল—
(a) সামাজিক শিক্ষা কর্মসূচি
(b) মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষার কর্মসূচি
(c) শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি
(d) অক্ষম শিক্ষার্থীদের জন্য শিক্ষার কর্মসূচি।
(16) ছাত্রছাত্রীদের মধ্যে যৌক্তিক ক্ষমতার বিকাশের জন্য কী ধরনের আচরণ করা উচিত?
(a) সভাঘরে ছাত্রছাত্রীদের ঘোষণা করার সুযোগ করে দেবেন (b) ছাত্রছাত্রীরা যাতে বিতর্ক ও আলোচনা সভায় অংশগ্রহণ করে, সে বিষয়ে তাদের উৎসাহিত করবেন। (c) ছাত্রছাত্রীদের মধ্যে থেকে লজ্জা ও হীনমন্যতা দূর করার জন্য তাদের বিভিন্ন বিষয়ে অংশগ্রহণের জন্য সুযোগ করে দেবেন। (d) উপরের সবকটি।
(17) শিশুদের মধ্যে সুজ্ঞানের বিকাশ ঘটানোর ক্ষেত্রে, প্রয়োজনীয় প্রাথমিক
বিষয়গুলি হল—
(a) বাবা-মার মধ্যে স্নেহময় সম্পর্ক
(b) বাবা-মার প্রতি ছেলেমেয়েদের উৎসাহের বিষয়ে জ্ঞান
(c) ছেলেমেয়েদের জন্য আনন্দপূর্ণ এবং মুক্ত পরিবেশ
(d) উপরের সবকটি।
(18) প্রথম শ্রেণির শিশুরা খুবই কোলাহল করছে, তাদেরকে শান্ত করার
জন্য আপনি—
(a) তাদের একটি গল্প শোনাবেন
(b) কঠোরভাবে ভর্ৎসনা করবেন
(c) তাদের খেলার জন্য মাঠে চলে যেতে বলবেন
(d) কোনো কিছুই করবেন না।
(19) শিক্ষণের সঙ্গে সম্পর্কযুক্ত ছাত্রছাত্রীদের সমস্যাগুলির সর্বাপেক্ষা
গুরুত্বপূর্ণ প্রতিকার হল—
(a) প্রাইভেট টিউশন প্রসঙ্গে প্রস্তাব
(b) কঠোর পরিশ্রমের জন্য প্রস্তাব
(c) লাইব্রেরিতে পরিদর্শিত পাঠ
(d) নিৰ্ণায়ক শিক্ষণ।
(20) ছাত্রছাত্রীদের মধ্যে মূল্যবোধ গঠনের উৎকর্ষ প্রধানত নির্ভর করে—
(a) সমাজের উপর
(b) শিক্ষকের উপর
(c) সরকারের উপর
(d) পরিবারের উপর।
(21) সঠিক বাচনভঙ্গি ও কথনশৈলীর বিকাশ সহায়ক হল—
(a) সমবেত পাঠ
(b) দ্ৰুতপাঠ
(c) সরবপাঠ
(d) নীরব পাঠ।
(22) রাম তার ক্লাসের সহপাঠীদের সঙ্গে একটু অভিভাবকসুলভ আচরণ করতে অভ্যস্ত। এর মাধ্যমে সে যে ধরনের চাহিদার পরিতৃপ্তি লাভ করে, তা হল-
(a) সামাজিক চাহিদা
(b) মানসিক চাহিদা
(c) আত্মনির্ভরতার চাহিদা
(d) প্রভুত্ব বিস্তারের চাহিদা।
(23) আপনার মতে, একজন শিক্ষক বা শিক্ষিকার মূল কর্তব্য কার প্রতি হওয়া উচিত?
(a) প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকার প্রতি
(b) শিক্ষার্থীদের প্রতি
(c) সহকর্মীদের প্রতি
(d) ম্যানেজিং কমিটির প্রতি।
(24) বিদ্যালয়ে ক্লাসের শৃঙ্খলা বিঘ্নিত হয়, যদি—
(a) ক্লাসের কয়েকজন শিক্ষার্থী দুষ্টু হয়
(b) ক্লাসের সকল শিক্ষার্থী দুষ্টু হয়
(c) শিক্ষার্থীদের কোনো কাজ না থাকে
(d) এগুলির কোনোটিই নয়।
(25) যখন আপনার বিদ্যালয়ের সহকর্মীরা কোনো কাজে সাফল্য লাভ করে, তখন আপনার কেমন অনুভূতি হয়?
(a) দুঃখ হয়
(b) হতাশা দেখা যায়
(c) মনের মধ্যে হিংসা হয়
(d) স্বাস্থ্যকর প্রতিযোগিতার মনোভাব গড়ে ওঠে।
(26) সমাজবিজ্ঞানের একটি ক্লাসকে শিক্ষার্থীদের কাছে মনোবিজ্ঞানসম্মত
করে তোলার জন্য, একজন শিক্ষকের কী করা উচিত বলে আপনি মনে করেন?
(a) বাড়িতে লেখার কাজ করতে দেবেন
(b) অতিরিক্ত পড়াশোনার জন্য শিক্ষার্থীদের উৎসাহিত করার চেষ্টা
করবেন
(c) প্রশ্ন ও উত্তর লিখিয়ে দেবেন
(d) যথাযথভাবে চরিত্রাভিনয়ের ব্যবস্থা করবেন।
(27) সঠিক শিখনের জন্য কোন বিষয়টি সহায়ক নয়?
(a) অতিরিক্ত পঠনপাঠন
(b) সহায়িকা পুস্তকের ব্যবহার করা
(c) নিজে নোটস্ তৈরি করা
(d) নিজে পড়াশোনা করা।
(28) শিক্ষাগত সাফল্যের বৈচিত্র্যের ক্ষেত্র আলোকপাত করার জন্য একটি ফলপ্রসূ শিক্ষণ পদ্ধতি হল—
(a) সহযোগিতামূলক শিক্ষণ
(b) অভীক্ষা প্রণয়ন
(c) শিক্ষার্থীদের নোটস্ দেওয়া
(d) ভাষণ দেওয়া।
(29) শিক্ষণের ক্ষেত্রে নীচের যে বক্তব্যটি সঠিক তা হল—
(a) শিক্ষার্থীদের প্রথম পদক্ষেপকে বাধা দান করে শিক্ষণ
(b) সু-শিখনের জন্য শিক্ষণ দরকার
(c) শিক্ষণ হল শিখনের পূর্ববর্তী শর্ত
(d) শিক্ষণ শিখনকে ত্বরান্বিত করে।
(30) শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনার প্রথম গুরুত্বপূর্ণ কাজটি হবে—
(a) শিক্ষার্থীদের ভালোবাসা
(b) শিক্ষার্থীদের যথাযথভাবে বোঝা
(c) শিক্ষার্থীদের অতিরিক্ত প্রশ্রয় দেওয়া
(d) শিক্ষার্থীদের পাঠদান করা।
ANSWER KEY:
1. b 2. b 3. c 4. b 5. a 6. a 7. a 8. b 9. d 10. d 11. c 12. a 13. c 14. b 15. d 16. d 17. d 18. a 19. d 20. d 21.c 22. d 23. b 24.c. 25. d 26. d 27. b. 28. a 29. d 30. b