CDP PRACTICE SET —5

Primary & Upper Primary CDP Practice|TET Exam CDP

প্রাইমারী এবং আপার প্রাইমারী শিশুমনস্তত্ব বিদ্যা :

1. পিয়াজেঁর মতে, ব্যক্তির বৌদ্ধিক বিকাশের স্তরের সংখ্যা হল—
(a) দুটি
(b) চারটি
(c) সাতটি
(d) বারোটি।

2. RTE বলতে বোঝায়—
(a) বিরল প্রকৃতির শিক্ষার অধিকার
(b) বিশেষ শিক্ষার অধিকার
(c) শিক্ষার অধিকার
(d) উপযুক্ত সময়ে শিক্ষার অধিকার।

3. ‘কিন্ডারগার্টেন’ শিক্ষা পদ্ধতির জনক হলেন—
(a) মন্তেসরি
(b) স্পেনসার
(c) টি পি নান
(d) ফ্রয়েবেল।

4. পরিবার হল একটি-
(a) প্রথা বহির্ভূত শিক্ষার মাধ্যম
(b) দূরশিক্ষার মাধ্যম
(c) অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম
(d) নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম।

5. একটি অসংগঠিত পরিবার থেকে আসা শিশু খুবই অসুবিধায় পড়ে—
(a) স্বাধীন পাঠে
(b) ওয়ার্ক বুকে
(c) প্রোগ্রামড় ইনস্ট্রাকশনে
(d) সুসংগঠিত পাঠে।

6. শিখন প্রক্রিয়ায় মোটিভেশন বা প্রেষণা—
(a) ছাত্রছাত্রীদের স্মৃতিকে তীক্ষ্ণ করে
(b) নতুন পাঠকে পুরোনো পাঠ থেকে আলাদা করে
(c) সকল শিক্ষার্থীদের মধ্যে শিখনের জন্য উৎসাহ জাগায়
(d) ছাত্রছাত্রীকে কোনো একটি বিশেষ দৃষ্টিভঙ্গির দিকে ভাবায়।

(7) একটি শিশু ‘রাগ’ এবং ‘স্নেহ’-এর মধ্যে তফাৎ বুঝতে পারে-
(a) বাল্যকালে
(b) শৈশবকালে
(c) কৈশোরকালে
(d) বয়স্ককালে।

8. শিশুর সামাজিক আচরণ আত্মকেন্দ্রিক থাকে যে বয়স পর্যন্ত, তা হল-
(b) প্রায় তিন বছর
(d) প্রায় দশ বছর।
(a) প্রায় দেড় বছর
(c) প্রায় আট বছর

9. ব্যক্তিগত বৈষম্যের কারণ হিসেবে বিবেচিত হয় না,
(b) শারীরিক বৃদ্ধি
(d) সামাজিক পদমর্যাদা।
(a) জনসংখ্যা
(c) জ্ঞানমূলক সামর্থ্য

(10) বুদ্ধির একক উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন-
(a) আলফ্রেড বিনে
(b) বার্ট
(c) স্পিয়ারম্যান
(d) গিলফোর্ড।

(11) শিশুর বৌদ্ধিক বিকাশের ক্ষেত্রে যে উপাদানটি অধিক প্রভাব বিস্তার করে, তা হল—
(a) পারিবারিক পরিবেশ
(c) সাংস্কৃতিক পরিবেশ
(b) বিদ্যালয় পরিবেশ
(d) প্রতিবেশীদের বাতাবরণ।

12) খেলাধুলোর মাধ্যমে শিশুর চাপ ও দ্বন্দ্ব নিরসনের তত্ত্বটিকে বলে-
(b) দ্বন্দ্বতত্ত্ব
(a) পূরণতত্ত্ব
(c) রিক্রিয়েশনাল থিওরি
(d) এগুলির কোনোটিই নয় |

(13) শিক্ষার ক্ষেত্রে পাঠক্রম (কারিকুলাম) বলতে বোঝায়-
(a) ক্লাসে ব্যবহার্য পাঠ্যাংশ
(b) মূল্যায়ন কৌশল
(c) কী পড়ানো হবে এবং কেমনভাবে পড়ানো হবে
(d) প্রত্যহ ছাত্রছাত্রী বিদ্যালয়ের সামগ্রিক কর্মসূচির যা যা প্রত্যক্ষ করে।

14. যে স্তরে একটি শিশু ‘বস্তু এবং ঘটনাবলি’-এর বিষয়ে যুক্তিপূর্ণভাবে চিন্তা করতে শুরু করে, সেটি হল—
(a) প্রাক্ সক্রিয়তার স্তর
(b) মূর্ত সক্রিয়তার স্তর
(c) যৌক্তিক সক্রিয়তার স্তর
(d) সংবেদন সঞ্চালন স্তর।

(15) শিশুর বিকাশকে ঋণাত্মকভাবে প্রভাবিত করে——
(a) পুষ্টি ও সুষম খাদ্য
(b) অসুস্থতা
(c) খেলা ও ব্যায়াম
(d) নিয়মিত সময় তালিকা থেকে বিচ্যুতি।

16) শিক্ষাক্ষেত্রে একজন পশ্চাদপদ শিক্ষার্থীকে সাহায্য করার জন্য
নীচের কোন্ পদ্ধতিটি প্রয়োগ করবেন?
(a) তার জন্য বিদ্যালয়েই বিশেষ শিক্ষণ দেওয়ার আয়োজন করবেন।
(b) তাকে একই ক্লাসে আর-এক বছর পড়তে বলবেন
(c) তাকে এক ক্লাস নীচে ভরতি হয়ে এক বছর পড়তে বলবেন
(d) পরীক্ষায় তার দেওয়া উত্তরগুলিতে বেশি করে নম্বর দেবেন।

(17) শিশুর শিখন প্রক্রিয়াতে পিতামাতার যে ভূমিকাটি পালন করা দরকার, তা হল—
(a) নিরপেক্ষ
(b) অত্যুৎসাহী
(c) সংবেদনশীল
(d) নেতিবাচক।

(18) ক্লাসে শিশুদের মধ্যে উৎসাহ বজায় রাখার জন্য একজন শিক্ষকের উচিত—
(a) ভূতের গল্প বলা
(b) আলোচনা করা
(c) প্রশ্ন করা
(d) চক-ডাস্টার ও ব্ল্যাকবোর্ড ব্যবহার করা।

19. একজন শিক্ষক হিসেবে, আপনি নীচের কোন্ বিষয়টিতে অধিক গুরুত্ব দেবেন—
(a) শিক্ষার্থীদের ভুল সংশোধন করাতে
(b) ক্লাসের শৃঙ্খলা বজায় রাখাতে
(c) শ্রেণিতে উপযুক্ত সময়ে পৌঁছানোতে
(d) উপরের সবকটিই।

20. একজন অভিভাবক কোনোদিনই বিদ্যালয়ে আপনার সঙ্গে সাক্ষাৎ করতে আসেননি। আপনি—
(a) এর জন্য শিশুটিকে শাস্তি দেবেন
(b) শিশুটিকে এড়িয়ে যাবেন
(c) নিজেই অভিভাবকের বাড়িতে গিয়ে দেখা করবেন
(d) সাক্ষাতের জন্য অভিভাবকের নিকট চিঠি পাঠাবেন।

(21) বিদ্যালয়ে শিশুদের জন্য খেলাধুলোর ব্যবস্থা রাখা প্রয়োজন। কারণ-
(a) এটি সময় কাটাতে সাহায্য করে
(b) এটি শিক্ষকদের জন্য কাজকে সহজ করে
(c) এটি শিশুদেরকে শারীরিকভাবে সক্ষম করে
(d) এটি সহযোগিতা ও দৈহিক ভারসাম্যের উন্নয়ন ঘটায়।

22. একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে যদি আপনি আপনার ছাত্র বা ছাত্রীকে সফল ব্যক্তিরূপে দেখতে চান, তাহলে আপনি-
(a) ছাত্র বা ছাত্রীকে উপযুক্ত মর্যাদা দেবেন
(b) ছাত্র বা ছাত্রীর সমালোচনা করবেন
(c) ছাত্র বা ছাত্রীর সঙ্গে ভালো আচরণ করবেন
(d) ছাত্র বা ছাত্রীকে শাস্তি দেবেন।

(23) শিক্ষার্থীরা সেই ধরনের শিক্ষক- শিক্ষিকার দ্বারা প্রভাবিত হয়, যিনি
(a) ছাত্রছাত্রীদের শাস্তি দেন না
(b) বিদ্যালয়ে অনুষ্ঠিত নানান কর্মসূচিতে অংশগ্রহণ করেন
(c) শ্রেণির মধ্যে ভালো গল্প বলেন
(d) বাড়ির কাজ দেন না।

(24) শিশুর জীবনের প্রথম মনোস্তাত্ত্বিক প্রয়োজনটি হল-
(a) অকৃত্রিম মাতৃস্নেহ
(c) খেলা
(b) দোলনায় চড়া
(d) কৌতূহল।

(25) আপনি যদি দেখেন কোনো শিক্ষার্থী আপনার পড়ানোর সময় ছবি আঁকছে, তাহলে আপনি-
(a) তাকে শাস্তি দেবেন
(b) তাকে প্রধান শিক্ষকের কাছে নিয়ে যাবেন
(c) তাকে কিছু নির্দেশ দিয়ে পুনরায় পড়াতে আরম্ভ করবেন
(d) তাকে শ্রেণি থেকে বহিষ্কৃত করবেন।

(26) শিক্ষার্থীর অনিচ্ছাকৃত ব্যবহারে একজন শিক্ষক বা শিক্ষিকা হিসেবে আপনার করণীয় হল-
(a) শিক্ষার্থীটিকে ভয় দেখানো
(b) মনস্তত্ত্বের প্রয়োজনীয় উপায় গ্রহণ করা
(c) শিক্ষার্থীটিকে শ্রেণি থেকে বের করে দেওয়া
(d) শিক্ষার্থীটিকে প্রশংসা করা।

(27) বিদ্যালয় পরিবেশে শিশুদের মধ্যে সমবেদনা, করুণাবোধ, ভালোবাসা প্রভৃতি অনুভূতির বিকাশ ঘটানো সম্ভব—
(a) শাস্তি বা দণ্ডের দ্বারা
(c) কঠোর অনুশাসনের দ্বারা
(b) নিয়মানুবর্তিতার দ্বারা
(d) দলবদ্ধভাবে কাজের সুযোগের দ্বারা।

28. একজন শিক্ষক বা শিক্ষিকা শ্রেণি অভীক্ষার (Class Test) জন্য কী ধরনের প্রশ্ন নির্বাচন করবেন?
(a) নৈর্ব্যক্তিক প্রশ্ন
(b) সংক্ষিপ্ত প্রশ্ন
(c) রচনাধর্মী প্রশ্ন
(d) a এবং b উভয় ধরনের প্রশ্ন।

(29) শিক্ষক-শিক্ষিকার নিম্নোক্ত কোন্ ক্ষেত্রে দৃষ্টিনিক্ষেপ করা উচিত?
(a) শিক্ষার্থীদের ব্যক্তিত্বের উন্নতি ঘটানো
(b) সংবাদ পরিবেশন করা
(c) ক্লাসে পাঠদান করা
(d) কৌতুহল মেটানো।

30) যদি আপনি জানতে পারেন আপনার ক্লাসের কোনো এক ছাত্রের বাবা ‘এইচ আই ভি’ দ্বারা আক্রান্ত হয়েছে, তাহলে আপনি কী করবেন?
(a) সংশ্লিষ্ট ছাত্রের পিতা-মাতাকে ডেকে বলবেন তারা যেন সন্তানকে বিদ্যালয়ে না পাঠায়
(b) তার জন্য আলাদা বসার ব্যবস্থা করবেন
(c) অন্যান্য শিক্ষার্থীদের মতো তাকে পড়াশোনা চালিয়ে যেতে বলবেন
(d) শ্রেণির সমস্ত ছাত্রছাত্রীদের কাছে তথ্যটি আলোচনা করবেন।

Rlearn Education