CDP PRACTICE SET – 10

Primary & Upper Primary CDP Practice Set

1. একটি শিশু একটি পেন্সিল ধরে লিখার আগে বল নিক্ষেপ করতে পারেন, এই পরিস্থিতি উন্নয়নের কোন নীতিকে ব্যাখ্যা করে?
A) সিফালোকডাল নীতি।
B) প্রক্সিমোডিস্টাল নীতি।
C) প্যাটার্নের অভিন্নতা।
D) একীকরনের নীতি।

উঃ-প্রক্সিমোডিস্টাল নীতি।

2. দৃঢ় বিশ্বাস এবং শাস্তি দাতাদের দ্বারা শিশুদের আচরণ পরিবর্তন করা যেতে পারে এই ধারণার উপর ভিত্তি করে যে বিকাশ প্রাথমিকভাবে প্রভাবিত হয়-
A) শুধুমাত্র বংশগতি।
B) বংশগতি এবং পরিবেশ উভয়ই।
C) শুধুমাত্র পরিবেশ।
D) বংশপতি বা পরিবেশ নয়।

উঃ-বংশগতি এবং পরিবেশ উভয়ই।

3. মোটর এবং জ্ঞানীয় বিকাশ ঘটে-
A) শৈশবকাল পর্যন্ত।
B) বয়ঃসন্ধিকাল পর্যন্ত।
C) যৌবনকাল পর্যন্ত।
D) সারা জীবন ধরে।

উঃ-সারা জীবন ধরে।

4. নিচের কোনটি শিশুদের সামাজিকীকরণের একটি প্রাথমিক সংস্থা?
A) একটি স্কুল।
B) ধর্ম।
C) পরিবার।
D) সম্প্রদায়।

উঃ-পরিবার।

5. ভাষা ও চিন্তার উপর জ্যা পিঁয়াজের ধারণা অনুসারে, নিম্নলিখিত বিবৃতি গুলির মধ্যে কোনটি সত্য?
A) চিন্তা ভাষা নির্ধারণ করে।
B) ভাষা চিন্তা নির্ধারণ করে।
C) ভাষা এবং চিন্তা স্বাধীন প্রক্রিয়া।
D) ভাষা এবং চিন্তা সহজাত প্রস্তাব।

উঃ-চিন্তা ভাষা নির্ধারণ করে।

6. দুটি গ্লাস একই পরিমাণ জল ধরে তবুও কোন মনে করেন যে লম্বা গ্লাসটি প্রশস্ত এবং খাটো গ্লাসের চেয়ে বেশি জল ধরে। জ্যা পিঁয়াজের মতে, অনুর এই যুক্তির কারণ-
A) কেন্দ্রীকরণ।
B) ধারাবাহিকতা।
C) সংরক্ষণ।
D) পরিপক্কতা।

উঃ-কেন্দ্রীকরণ।

7. রিভার্সিবিলিটি-কগনিটিভ ডেভেলপমেন্টের পিঁয়াজের তত্ত্বে দেওয়া ক্রিয়া গুলিকে বিপরীত করার ক্ষমতা কোন পর্যায়ের একটি মৌলিক অর্জন?
A) সেন্সরিমোটর।
B) প্রাক অপারেশনাল।
C) কংক্রিট অপারেশনাল।
D) আনুষ্ঠানিক অপারেশনাল।

উঃ-কংক্রিট অপারেশনাল।

8. একজন গণিতের শিক্ষক অন্যান্য ছাত্রদের সমর্থন এবং গাইড করার জন্য আরো দক্ষ সহকর্মী ব্যবহার করেছেন তিনি ক্লাসে কোন তাত্ত্বিক প্রেম প্রয়োগ করার চেষ্টা করেছেন?
A) লেভ ভাইগটস্কির সামাজিক গঠনবাদের তত্ত্ব।
B) বিএফ স্কিনারের অপরেন্ট কন্ডিশনিং তত্ত্ব।
C) জেরোম ব্রুনারের গঠনবাদের তত্ত্ব।
D) জুতা পিঁয়াজের জ্ঞানীয় বিকাশ তত্ত্ব।

উঃ-লেভ ভাইগটস্কির সামাজিক গঠনবাদের তত্ত্ব।

9. উন্নয়ন সম্পর্কে লেভ ভাইগটস্কির মতামতের ভিত্তি নিচের কোনটি?
A) পরিপক্কতা এবং সংস্কৃতি।
B) ভাষা এবং ভৌত জগৎ।
C) ভাষা এবং সংস্কৃতি।
D) ভাষা এবং পরিপক্কতা।

উঃ-ভাষা এবং সংস্কৃতি।

10. লিঙ্গ একটি______ধারণা।
A) নৈতিক।
B) জৈবিক।
C) সামাজিক।
D) শারীরবৃত্তীয়।

উঃ-সামাজিক।

11. নীতা সমস্ত ধরনের প্রাণী, উদ্ভিদ, ধাতু এবং খনিজ কে চিনতে এবং শ্রেণিবদ্ধ করতে পারে। হাওওয়ার্ড গার্ডেনার এর একাধিক বুদ্ধিমত্তার তত্ত্ব অনুসারে,তিনি নিচের কোন ধরনের বুদ্ধিমত্তা প্রদর্শন করেছেন?
A) আন্তঃব্যক্তিক।
B) প্রকৃতিবাদী।
C) ভাষাগত।
D) অন্তঃব্যক্তিগত।

উঃ-প্রকৃতিবাদী।

12. শিশুদের বিকাশের ক্ষেত্রে নিচের কোনটি সঠিক?
A) বিকাশের ক্ষেত্রগুলি একে অপরের থেকে স্বতন্ত্র এবং সম্পর্কহীন।
B) শিশু বিকাশের বিভিন্ন তত্ত্ব শিশুদের বিকাশ সম্পর্কিত একই ধারণার সাথে একমত।
C) শিশুদের বিকাশ তাদের সামাজিক প্রেক্ষাপট দ্বারা প্রভাবিত হয়।
D) বিকাশ সব শিশুর জন্য একটি মসৃণ এবং অবিরাম প্রক্রিয়া।

উঃ-C) শিশুদের বিকাশ তাদের সামাজিক প্রেক্ষাপট দ্বারা প্রভাবিত হয়।

13. নিচের কোনটি তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের জন্য সূক্ষ্ম মোটর দক্ষতার উদাহরণ?
A) বন্ধুদের সাথে দৌড়াদৌড়ি।
B) একটি সুতোয় পুঁতি রাখা।
C) বিল্ডিং এর ধাপে আরোহণ
D) খরগোশের মত লাফানো।

উঃ-B)একটি সুতোয় পুঁতি রাখা।

14. স্কুলগুলি বাচ্চাদের নতুন আচরণ এবং নিয়ম শেখা এবং আশা করে যে তারা সেই অনুযায়ী কাজ করবে। স্কুলটি______সামাজিকীকরণের একটি সংস্থা হিসেবে কাজ করছে।
A) একটি প্রাথমিক।
B) গঠনমূলক।
C) গৌণ।
D) বিশ্লেষণাত্মক।

উঃ-C) গৌণ।

15. লরেন্সের কোহলবার্গের মতে, নৈতিক বিকাশের কোন স্তরে শিশু “ভালো ছেলে-ভালো মেয়ে” অভিযোজন প্রদর্শন করে?
A) প্রি-কনডেনশনাল লেভেল।
B) প্রচলিত স্তর।
C) ভিন্নধর্মী নৈতিকতার স্তর।
D) সহযোগিতার নৈতিকতার স্তর।

উঃ-B)প্রচলিত স্তর।

16. সাইকেল চালানোর অভিজ্ঞতার ওপর ভিত্তি করে সীতার স্কুটার চালানোর তার ক্রিয়াগুলিকে পরিবর্তন করার ক্ষমতা_______এর একটি উদাহরণ।
A) Assimilation.
B) Equilibrium.
C) Accomodation.
D) Disequilibrium.

উঃ-C) Accomodation.

17. _______ পর্যায়ের শিশুরা সেমিউটিক ফাংশন ব্যবহার করা শুরু করে দ্রুত ভাষার দক্ষতা বিকাশ করে?
A) আনুষ্ঠানিক অপারেশনাল।
B) কংক্রিট অপারেশনাল।
C) প্রিপারেশনাল।
D) সেন্সরি মোটর।

উঃ-C) প্রিপারেশনাল।

18. ______-এ একজন শিক্ষক এবং দুই থেকে চারজন ছাত্র একটি সহযোগী গ্রুপ গঠন করে এবং একটি পাঠ্য অনুচ্ছেদ এর বিষয়বস্তুর উপর পালাক্রমে অগ্রণী সংলাপ গ্রহণ করে।
A) পারস্পরিক শিক্ষা।
B) স্ক্যাফোল্ডিং।
C) আবিষ্কার শিক্ষা।
D) প্রোগ্ৰাম করা নির্দেশনা।

উঃ- A) পারস্পরিক শিক্ষা।

19. প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের শেখানোর জন্য লেভ ভাইগোটস্কি নিম্নলিখিত কৌশল গুলির মধ্যে কোনটি প্রস্তাব করেছেন?
A) নির্দেশমূলক ভারা।
B) শক্তি বৃদ্ধি।
C) সামঞ্জস্য।
D) প্রোগ্রাম করা শিক্ষা।

উঃ-A) নির্দেশমূলক ভারা।

20. প্রগতিরশীল শিক্ষা প্রসঙ্গে নিচের কোনটি সঠিক?
A) কম যোগ্যতা সম্পন্ন ছাত্রদের ক্লাসে উপেক্ষা করা উচিত।
B) শ্রেণিকক্ষে গণতন্ত্রের কোনো স্থান থাকা উচিত নয়।
C) শিক্ষার্থীকে সমস্যা সমাধানকারী হতে উৎসাহিত করতে হবে।
D) শ্রেণিকক্ষ গুলি প্রাথমিকভাবে পাঠ্যপুস্তক কেন্দ্রিক হওয়া উচিত এবং সমস্ত নিয়ম শিক্ষক দ্বারা নির্দেশিত হওয়া উচিত।

উঃ-C) শিক্ষার্থীকে সমস্যা সমাধানকারী হতে উৎসাহিত করতে হবে।

21. হাওয়ার্ড গার্ডনার এর মতে, অন্যের মেজাজ, মেজাজ এবং উদ্দেশ্য গুলি সনাক্ত করার এবং যথাযথভাবে প্রতিক্রিয়া জানানোর ক্ষমতা হিসেবে পরিচিত:
A) ভাষাগত বুদ্ধিমত্তা।
B) শারীরিক কিনেস্থেটিক বুদ্ধিমত্তা।
C) আন্তঃব্যক্তিগত বুদ্ধিমত্তা।
D) ব্যক্তিগত বুদ্ধিমত্তা।

উঃ- C) আন্তঃব্যক্তিগত বুদ্ধিমত্তা।

22. নীচের কোনটি তার ছেলের প্রতি পিতার বক্তব্যে প্রতিফলিত হয়, “মেয়েদের মত কাঁদো না, তুমি ছেলে”?
A) লিঙ্গ পরিচয়।
B) জেন্ডার স্টেরিওটাইপ।
C) লিঙ্গ স্থিরতা।
D) লিঙ্গ সমতা।

উঃ-B)জেন্ডার স্টেরিওটাইপ।

23. ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি গুলির মধ্যে কোনটি সঠিক নয়?
A) শিক্ষকদের জন্য শিক্ষার্থীদের ঘনঘন পরীক্ষা করার এটি একটি সহজ উপায়।
B) এটি শিক্ষণ শেখার প্রক্রিয়ার সর্বশেষ উন্নয়ন।
C) এটি শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার আগ্রহ সৃষ্টি করে।
D) প্রচলিত কাগজ-কলম পরীক্ষা শিক্ষার্থীদের সমস্ত গুণাবলী এবং ক্ষমতা মূল্যায়ন করে না।

উঃ-A) শিক্ষকদের জন্য শিক্ষার্থীদের ঘনঘন পরীক্ষা করার এটি একটি সহজ উপায়।

24. নিচের কোনটি সঠিকভাবে মিলে যাওয়া জোড়া?
A) সৃজনশীলতা-অভিসারী চিন্তন।
B) ডিসলেক্সিয়া-পাঠ্য পড়তে অসুবিধা।
C) বুদ্ধিমত্তা-একটি একক বৈশিষ্ট্য।
D) অন্তর্ভুক্তি-বিশেষ বিদ্যালয় প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা।

উঃ-B) ডিসলেক্সিয়া-পাঠ্য পড়তে অসুবিধা।

25. শিক্ষার্থীদের ক্রমাগত শিখতে অনুপ্রাণিত রাখতে শিক্ষকের নিম্নলিখিত কৌশলগুলির মধ্যে কোনটি সবচেয়ে কার্যকর?
A) শিক্ষার্থীদের মধ্যে দক্ষতা সম্পর্কে ক্রমবর্ধমান বিশ্বাস জাগানো।
B) শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ এবং প্রতিযোগিতার উদ্দীপনা।
C) ব্যর্থতার জন্য অনিয়ন্ত্রিত কারণ কে দায়ী করা।
D) শিক্ষার্থীদের মধ্যে কর্ম ক্ষমতা ভিত্তিক লক্ষ্যের প্রচার।

উঃ-A)শিক্ষার্থীদের মধ্যে দক্ষতা সম্পর্কে ক্রমবর্ধমান বিশ্বাস জাগানো।

Rlearn Education