wb primary tet CDP practice set
1. এর মধ্যে কোনটি বিকাশের নীতি নয়?
A) বিকাশ আজীবন হয়।
B) বিকাশ বংশগতি এবং পরিবেশ উভয় দ্বারা প্রভাবিত হয়।
C) বিকাশ পরিবর্তন যোগ্য।
D) বিকাশ কেবলমাত্র সংস্কৃতি দ্বারা নিয়ন্ত্রিত এবং নির্ধারিত হয়।
উঃ-বিকাশ কেবলমাত্র সংস্কৃতি দ্বারা নিয়ন্ত্রিত এবং নির্ধারিত হয়।
2. আপনি যেদিন জন্মগ্রহণ করেছিলেন সেদিন থেকে আপনি কথা বলা শুরু করেননি, বরং আপনার মধ্যে ধীরে ধীরে কথা বলার বিকাশ হয়েছে। এটি_______এর একটি নীতি।
A) বিকাশ অনুমানযোগ্য।
B) বিকাশ পর্যায়ক্রমে ঘটে।
C) বিকাশের হার স্থির থাকে।
D) বিকাশ পারস্পরিক সম্পর্কযুক্ত হয়।
উঃ-বিকাশ পর্যায়ক্রমে ঘটে।
3. সুফি তার হাতের আগে তার বহু ব্যবহার করতে পারত এবং তার আঙ্গুলের গতিবিধি নিয়ন্ত্রণ করার আগে সে তার হাত ব্যবহার করতে পারতো। এটিকে________হিসেবে চিহ্নিত করা যেতে পারে।
A) সেফালোকডাল ক্রম।
B) প্রক্সিমোডিস্টাল ক্রম।
C) বিকাশ হল পারস্পরিক সম্পর্কযুক্ত।
D) বিকাশ হল অনুমানযোগ্য।
উঃ- প্রক্সিমোডিস্টাল ক্রম।
4. নবজাতক তার পুরো শরীরকে একেবারে নাড়াচাড়া করে তারপর তার একটি নির্দিষ্ট অংশ নাড়াতে শেখে। এটি বিকাশের কোন নীতিকে প্রদর্শিত করে?
A) বিকাশ একটি ধাঁচ অনুসরণ করে।
B) বিকাশ সাধারন থেকে নির্দিষ্টের দিকে অগ্রসর হয়।
C) উন্নয়ন একীকরনের দিকে অগ্রসর হয়।
D) বিকাশ হল ক্রমবর্ধমান।
উঃ-বিকাশ সাধারন থেকে নির্দিষ্টের দিকে অগ্রসর হয়।
5. একজন পিতা আশা করেন তার 4, 6 এবং 12 বছর বয়সী সকল সন্তান একসাথে একই বিষয় শিখবে। এটি বিকাশের কোন নীতির লঙ্ঘন হবে?
A) উন্নয়নের পৃথক হার আছে।
B) উন্নয়ন সহজ থেকে জটিল পর্যন্ত অগ্রসর হয়।
C) বিকাশ পরিপক্কতা এবং শিখনের উপর নির্ভর করে।
D) বিকাশ হল একটি ধারাবাহিক প্রক্রিয়া।
উঃ-বিকাশ পরিপক্কতা এবং শিখনের উপর নির্ভর করে।
6. বৃদ্ধি এবং বিকাশের নিন্মলিখিত নীতিগুলির মধ্যে কোনটি একটি শিশুর নির্দিষ্ট গতিবিধির ক্ষমতাকে বিকাশের জন্য সম্পূর্ণ থেকে অংশে এবং অংশ থেকে সমগ্র হওয়া গতিবিধিকে বোঝায়?
A) ধাঁচের অভীন্নতা।
B) উন্নয়ন সর্পিল হয়।
C) বৃদ্ধি ও বিকাশের হার সমান ননয়
D) একীকরনের নীতি।
উঃ- একীকরণের নীতি।
7. শৈশবকালে যে শিশুরা তাদের বয়সের তুলনায় লম্বা হয়ে যায় তারা প্রাপ্তবয়স্ক অবস্থায় ও লম্বা হয়। এই পর্যবেক্ষণ দ্বারা বিকাশের নিম্নলিখিত কোন নীতিটি প্রমাণিত হয়?
A) বিকাশ হলো পরিণতি ও শিখনের ফল।
B) বিকাশ অনুমান যোগ্য।
C) বিকাশের হার স্থির থাকে।
D) বিকাশের অন্যান্য পর্যায়ের তুলনায় প্রাথমিক বিকাশ অধিক গুরুত্বপূর্ণ হয়।
উঃ- বিকাশ অনুমান যোগ্য।
8. একটি শিশুর বিকাশের নীতিগুলিকে বোঝা একজন শিক্ষককে কিভাবে সাহায্য করে?
A) কেন শিক্ষার্থীকে শেখানো উচিত তা বোঝার জন্য।
B) বিভিন্ন শিক্ষার শৈলীর জন্য শিক্ষার্থীদের কার্যকরী ব্যবস্থাপনা প্রদান করা।
C) শিক্ষার্থীর সামাজিক অবস্থা চিহ্নিত করা।
D) শিক্ষার্থীর অর্থনৈতিক পটভূমি সনাক্তকরণ।
উঃ-বিভিন্ন শিক্ষার শৈলীর জন্য শিক্ষার্থীদের কার্যকরী ব্যবস্থাপনা প্রদান করা।
9. গুণের জন্য সহজেই গণক ব্যবহার করা যায়, তবুও শিক্ষার্থীদের হাতে-কলমে গুণ শেখায় কারণ-
A) শিক্ষার ঐতিহ্য বজায় রাখা।
B) গুনের ফলাফল যাচাই করা।
C) সৃজনশীলতার বিকাশ।
D) চিন্তা ও মুক্তির বিকাশ।
উঃ-চিন্তা ও মুক্তির বিকাশ।
10. বিকাশের সেফালোকডাল সূত্র অনুসারে বিকাশ অগ্রগতি পায়-
A) বিভিন্ন থেকে সমন্বিত কার্যাবলীর দিকে।
B) মাথা থেকে পায়ের আঙ্গুলের দিকে।
C) গ্রাম্য থেকে শহরে এলাকার দিকে।
D) সাধারণ থেকে বিশেষ কার্যাবলীর দিকে।
উঃ- মাথা থেকে পায়ের আঙ্গুলের দিকে।
11. লিঙ্গভেদ হল একটি-
A) শারীরবৃত্তীয় ধারনা।
B) জন্মগত গুণ।
C) সামাজিক ধারণা।
D) জীবতাত্ত্বিক অস্তিত্ব/সত্তা।
উঃ-সামাজিক ধারণা।
12. শিক্ষার নিরিখে সামাজিকীকরণ কি?
A) সামাজিক পরিবেশের সাথে অভিযোজন ও সংহতিসাধন।
B) সবসময় সামাজিক নিয়ম মেনে চলা।
C) নিজের জন্য সামাজিক নিয়ম সৃষ্টি করা।
D) সমাজে বড়দের শ্রদ্ধা করা।
উঃ-সামাজিক পরিবেশের সাথে অভিযোজন ও সংহতিসাধন।
13. মুর্শিদাবাদের ভূগোল এবং ইতিহাস একসাথে অর্থপূর্ণ দূরত্ব ও আকর্ষণীয় ভাবে পড়ানোর উপায়টি কি?
A) খেলাভিত্তিক।
B) অনুবন্ধ পদ্ধতি।
C) আরোহ পদ্ধতি।
D) গল্প বলা।
উঃ-অনুবন্ধ পদ্ধতি।
14. একটি শিশুর জানে 4 + 2= 6 কিন্তু 4=6-2 তা জানে না। শিশুটির বিকাশের স্তর কোনটি?
A) সেন্সরিমোটর।
B) প্রিঅপারেশন।
C) কংক্রিট অপারেশন।
D) ফর্মাল অপারেশন।
উঃ- প্রিঅপারেশন।
15. উডওয়ার্থ “ব্যাক্তি” কথাটির দ্বারা কি বুঝিয়েছেন?
A) দেহ।
B) মন।
C) ব্যক্তির আচরণ।
D) মানসিক প্রক্রিয়া ও দৈহিক আচরণ উভয়ই।
উঃ-মানসিক প্রক্রিয়া ও দৈহিক আচরণ উভয়ই।
16. বুদ্ধিমত্তার টায়ার্কিক তত্ত্ব অনুযায়ী বাস্তব বুদ্ধি প্রসঙ্গে নিম্নলিখিত কোন বিকল্পটি ভুল?
A) পরিবেশকে পুনরায় আকার দেওয়া।
B) বাস্তব সম্মতভাবে একজনের প্রসঙ্গেই ভাবা।
C) যে পরিবেশে শিশু সফল হয় সেই পরিবেশটি নির্বাচন করা।
D) পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া।
উঃ-বাস্তব সম্মতভাবে একজনের প্রসঙ্গেই ভাবা।
17. NEP 2020 অনুসারে, শিক্ষণ শিখন প্রক্রিয়া চলাকালীন প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের সাথে যোগাযোগের জন্য শিক্ষকের কোন ভাষা ব্যবহার করা উচিত?
A) শুধু আঞ্চলিক ভাষা।
B) হিন্দি ভাষা।
C) শুধুমাত্র ইংরেজি ভাষা।
D) শিশুদের মাতৃভাষা।
উঃ-শিশুদের মাতৃভাষা।
18. শিশুদের লেবেল করা এবং তাদের বিভাগগুলিকে স্থাপন করা-
A) অর্থপূর্ণ শিক্ষাকে উন্নত করে এবং সহজতর করে।
B) শিশুদের একটি গোষ্ঠীর মধ্যে অসহায়ত্ব এবং হীনমন্যতার বোধ তৈরি করে।
C) সমস্ত শিশুর শেখার চাহিদা পরিচালনা করার জন্য একটি ইতিবাচক কৌশল।
D) শিশুদের আত্মসম্মান এবং কর্মদক্ষতা উপর কোন প্রভাব নেই।
উঃ-শিশুদের একটি গোষ্ঠীর মধ্যে অসহায়ত্ব এবং হীনমন্যতার বোধ তৈরি করে।
19. Continuous and Comprehensive Evaluation মানে-
A) ছাত্রদের একে অপরের সাথে তুলনা করা।
B) শিশুর সামগ্রিক বিকাশের সাথে সামগ্রিক স্কুল কার্যক্রমের সমস্ত দিককে কভার করে মূল্যায়ন।
C) শুধুমাত্র শিক্ষামূলক কার্যকলাপের ভিত্তিতে শিশুর কর্মক্ষমতা মূল্যায়ন।
D) পরবর্তী পদোন্নতি নির্ধারণের জন্য বছরের শেষে শিশুদের মূল্যায়ন।
উঃ-শিশুর সামগ্রিক বিকাশের সাথে সামগ্রিক স্কুল কার্যক্রমের সমস্ত দিককে কভার করে মূল্যায়ন।
20. শ্রেণিকক্ষে শিক্ষণ-শিখন প্রক্রিয়া চলাকালীন কার্যকরী শিক্ষকরা প্রায়ই অনুসন্ধানমূলক প্রশ্ন ব্যবহার করেন। এটি শিক্ষককে গ্রহণ করতে সক্ষম করবে-
A) সমষ্টিগত মূল্যায়ন।
B) গঠনমূলক মূল্যায়ন।
C) মানসম্মত মূল্যায়ন।
D) আদর্শ উল্লেখিত মূল্যায়ন।
উঃ-গঠনমূলক মূল্যায়ন।
21. একটি অন্তর্ভুক্তিমূলক শ্রেণীকক্ষে শিক্ষকের ভূমিকা হল-
A) সব শিশুর বিভিন্ন চাহিদার সমাধান এবং সাড়া।
B) শুধুমাত্র কিছু বিশেষ ছাত্রদের প্রতি মনোযোগ দিন।
C) তাদের একাডেমিক ক্ষমতার ওপর ভিত্তি করে শিশুদের শনাক্ত করা এবং আলাদা করা।
D) বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের একজন বিশেষজ্ঞের কাছে পাঠান এবং নিশ্চিত করুন যে তাদের একটি পৃথক বিভাগে পড়ানো হয়েছে।
উঃ-সব শিশুর বিভিন্ন চাহিদার সমাধান এবং সাড়া।
22. দৃষ্টি প্রতিবন্ধী শিশুর নির্দিষ্ট চাহিদা মেটাতে শিক্ষকের উচিত-
A) ভিজুয়াল উপস্থাপনা বিভিন্ন ফোকাস।
B) বিভিন্ন ধরনের স্পর্শকাতর ম্যানিপুলটিভ এবং উপকরণ ব্যবহার করুন।
C) অনেক নিরব চলচ্চিত্র দেখান।
D) ছবিসহ অনেক কাঠামোবদ্ধ ওয়ার্ক সিট দিন।
উঃ-বিভিন্ন ধরনের স্পর্শকাতর ম্যানিপুলটিভ এবং উপকরণ ব্যবহার করুন।
23. সামাজিক মিথস্ক্রিয়া এবং মৌখিক যোগাযোগের অসুবিধায় একটি সাধারণ বৈশিষ্ট্য-
A) অটিজম।
B) মনোযোগ ঘাটতি হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার।
C) ডিসলেক্সিয়া।
D) ডিসক্যালকুলিয়া।
উঃ-অটিজম।
24. শিক্ষক শিশুদের বিভিন্ন রঙের কাদামাটি দেন এবং সে কাদামাটি থেকে তাদের মনে যা আছে তা তৈরি করতে বলেন। এর মাধ্যমে তিনি শিশুদের মধ্যে_______প্রচার করতে চান।
A) সৃজনশীলতা।
B) স্মৃতিচারণ।
C) অসহযোগিতা।
D) শৃঙ্খলাহীন।
উঃ-সৃজনশীলতা।
25. যে জিন নিয়ন্ত্রিত বৈশিষ্ট্য প্রকাশিত হয় না, তাকে বলে-
A) নিষ্ক্রিয় জিন।
B) প্রকট জিন।
C) প্রচ্ছন্ন দিন।
D) কোনোটিই নয়।
উঃ-প্রচ্ছন্ন দিন।